একাকীত্বতা

রোকসানা খন্দকার রুকু ১২ জুলাই ২০২০, রবিবার, ০৪:৪৩:১৬অপরাহ্ন একান্ত অনুভূতি ২০ মন্তব্য

বসে বসে ভাবছিলাম।টুং শব্দে ফোনে smsএল। “আজ তোমার মন খারাপ মেয়ে আনমনেশবসে আছ আকাশ পানে”।বাংলা ব্যান্ড সংগীতের লাইন বোধহয় একটু এলোমেলো হয়েছে॥আমাকে উদ্দেশ্য করে হলেও আমি আবার তাকেই প্রশ্ন করলাম “কি হয়েছে কেন মন খারাপ তোমার?

 

উওর এল-“এরকম দিনে জানালা দিয়ে বৃষ্টি দেখতে দেখতে মন কেমন উদাস হয়ে যায়।”

কি হয়েছে?

তেমন কিছু না।

-তোমার জামাই কি করে?

-জানি না আছে হয়ত কোথাও?

-ঝগড়া হয়েছে?

-আরে না সেরকম কিছু না?

-তাহলে সবার সাথে গল্প কর ভালো লাগবে।

-না গল্প করতে ইচ্ছে করছে না। একা বসে থাকতে ভালো লাগছে।

 

মেয়েটি আমার অনেক কাছের।তার পছন্দের বিয়ে।স্বামী স্ত্রী দু’জনেই সরকারী কলেজ এ লেকচারার। বাচ্চাও আছে ।সেদিন তারা বেড়াতে গেছে মায়ের কাছে। বাড়িতে ভাই বোনেরাও আছে।অতি প্রিয় মানুষটাও কাছে।তাহলে মন উদাস কেন?আর কেনই বা আমাকে খুঁজছে?

 

কলেজ যেহেতু নেই তাই আগের মত আর ব্যস্ততাও নেই।কোন কারন ছাড়াই এটা সেটা হয় আমার। তিনদিন ধরেই মাথা ব্যাথা চলছে॥ দিপ্তি খুব জেদ করছিল আপু চল বেড়িয়ে আসি ভালো লাগবে। নীল শাড়িতে সেজেগুজে গেলাম দুজনে।ধরলা নদীর পানি টইটুম্বুর একেবারে কানায় কানায়। ব্রিজ এর উপর লোকজনও কম।বেশ লাগছে। দিপ্তী তো টাইটানিকের মত দুহাত মেলে ধরলো বাতাসে। খুশিতে গানও ধরল। অন্যসময় হলে আমিও গান গাইতাম। কিন্তু কি হল জানিনা বুকের ভেতরটা হাহাকার করে উঠলো।বমি বমি লাগলো।দিপতীকে বুঝতে দিলাম না।কেন এমন লাগছে কারন খুঁজে পেলাম না। খুব একা বোধ হতে থাকলো।ভালো লাগার বদলে চরম হাহাকার নিয়ে ফিরে এলাম।

কুসুম গরম পানিতে গোসল সারলাম ॥কফি খেলাম হয়ত ভালো লাগবে।কিছুতেই স্বাভাবিক হতে পারছিলাম না।

আমি অকপটে স্বীকার করার মানুষ। কিন্তু আমার কাছে মনে হয় অধিকাংশ মানুষই বলতে পারি না।স্বীকার করাকে নিজের দুর্বলতা ভেবে চেপে যাই।

সন্তান সংসার চাকরী ব্যবসা ভালো টাকাপয়সা থাকলেই বলি বাহ্  মানুষটা কি সূখী। একেবারে ঢলঢল অবস্থা। আসলেই কি তাই!

আমার কাছে মনে হয় এটা সত্যি নয়। আমাদের অভিনয় করেই জীবনটা কাটাতে হয়। অধিকাংশ মানুষই গ্রীষ্মের রোদে,কনকনে শীতে, টিপটিপবৃষ্টিতে, স্নিগ্ধ বিকেলে, ঝলমলে চাঁদের আলোয়, পাশে কেউ থাকার পরও উদাস হয়ে যায়, ভীষন একা বোধ করে।

মনটা দগদগে হয়ে যায়।মন উড়ে যেতে চায়, ছটফট করে,বিষন্ন হয়,ক্লান্ত হয়, কাজ ছাড়াই অবসাদ ঘীরে ধরে। মন চায় দুরে কোথাও চলে যাই।মনটা মুক্তি চায় একঘেয়ে জীবন থেকে।একা বসে থাকি কিংবা নদীর পাড় ধরে হাঁটতে থাকি॥আদতে কিছুই করা হয়না।

ফিরে আসতে হয় নিজের জগতে। যেখানে সন্তান সংসার নিয়ে,হাসি হাসি মুখ করে বড়মাপের অভিনয়ের মধ্য দিয়ে প্রমাণ করতে হয় আমিই সেরা সূখী।।॥।।।

৩৬৬জন ২৭৭জন
6 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য