সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

একাই একশো

রেজিনা আহমেদ ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ০৩:২৬:০১পূর্বাহ্ন অন্যান্য ২১ মন্তব্য

“আত্মবিশ্বাস” অনেক অসম্ভবকেই সম্ভব করে তুলতে পারে.. বেশিরভাগ মানুষই নিজেকে ভালবাসতে এবং সম্মান করতে জানেনা.. অথবা সম্মান করা আর স্বার্থপরতার বিষয়গুলিকে গুলিয়ে ফেলে..

কিন্তু নিজেকে ভালোবাসা মানে তো স্বার্থপরতা নয়, নিজেকে ভালোবাসার মধ্যে অন্যের প্রতি শ্রদ্ধাও লুকিয়ে থাকে..একজন মানুষ যখন নিজেকে ভালবাসতে পারবে তখন সে অনায়াসেই অপরজনকে ভালবাসতে জানবে।।

বেশি কিছু নয়, সামান্য একটু চেষ্টা করলেই নিজেকে ভালোবাসা যায়, এই যেমন অবসরে নিজের গুন গুলো নিয়ে ভাবতে হবে, সেগুলোকে স্বীকৃতি দিতে হবে, কিভাবে দুর্বলতা কাটিয়ে ওঠা যায় সেটা নিয়ে ভাবতে হবে, সব মানুষের মধ্যেই কিছু না কিছু বিশেষ গুণ আছেই, এই গুনগুলো কে নিজের শক্তি হিসেবে ভাবতে হবে।।

যা মন চায় তাই করতে হবে, এই যেমন বই পড়া ,গান শোনা ,ঘুরতে যাওয়া কিংবা বন্ধুর সান্নিধ্যে আসা যেটা মন চাইবে সেটাই করতে হবে.. এবং অবশ্যই পারিবারিক জীবনের ছোট বড় সবাইকে ভালো রাখার চেষ্টা করতে হবে কিন্তু সেটাও নিজেকে কষ্ট দিয়ে নয়..

আর সবচেয়ে বড় কথা নেতিবাচক মন-মানসিকতার মানুষদের থেকে দূরে থাকাই ভালো.. ঐযে কথায় আছে না ,”সৎ সঙ্গে স্বর্গবাস”.. তাই শুধু বন্ধু নির্বাচনে নয় জীবনসঙ্গী নির্বাচনেও সতর্ক হতে হবে,,
নিজেকে ভালোবাসার মধ্যে দিয়ে এ সবগুলোই সম্ভব.. এখানে কোনো স্বার্থপরতার জায়গা নাই, শুধু দেখার এবং ভাবার পার্থক্য আছে মাত্র.. তবে আত্মবিশ্বাস যেনো অহংকারের পর্যায় না পৌঁছায় সেদিকে লক্ষ্য রাখা উচিত।।

 

 

কলকাতা
দ: ২৪পরগণা

৬২৭জন ৪২৮জন
10 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য