একলা চলুন

জিসান শা ইকরাম ৪ জানুয়ারী ২০২০, শনিবার, ১১:৫৯:১৬অপরাহ্ন একান্ত অনুভূতি ২৮ মন্তব্য

বিভিন্ন ভাবে আমরা একে অন্যের উপর নির্ভরশীল হয়ে পরি। বাসার বাজার করা থেকে শুরু করে মানসিক শান্তি পর্যন্ত আমরা অন্যদের উপর নির্ভর করে থাকি। মনে হবে যেন অন্যদের সহায়তা ব্যতীত জীবন যাপন অসম্ভব।

যারা বাংলাদেশের শহরে থাকি, তারা বাসায় কাজের বুয়া ছারা একটি দিনও কল্পনাও করতে পারিনা। অথচ এই আমরাই যখন বিদেশে পরিবার নিয়ে বসবাস করি, তখন কিন্তু বাসার সমস্ত কাজই নিজেরা করি। কাজের বুয়া বা লোক পাওয়া গেলেও তার বেতন যোগাতে স্বামী স্ত্রীর দুজনেরই জব করলেও কুলায় কিনা সন্দেহ আছে প্রবাসে। এই নির্ভরশীলতা কমানোর জন্য দেশে বসে মাঝে মাঝে বুয়াকে ছুটি দিয়ে নিজে করুন সব কাজ। এতে আপনার উপর আস্থা বৃদ্ধি পাবে।

আপনি ভ্রমন ভালোবাসেন। চেনা বন্ধুদের সাথে নেয়া ব্যাতিত আপনি ভ্রমন কল্পনাও করতে পারেন না। এতেও কিন্তু একধরনের নির্ভরশীলতা তৈরি হয় বন্ধুদের উপর। অর্থাৎ চেনা মানুষ ব্যতীত আপনি ভ্রমনে যেতে অক্ষম। নিজেও পারেন এই আত্মবিশ্বাস অর্জনের জন্য দু ‘একবার আপনি একা ভ্রমন করে আসুন, খরচ বাঁচাতে চাইলে অপরিচিত মানুষের সাথে ভ্রমন করে আসুন।

এমনি ভাবে বিভিন্ন বিষয়ে আপনি আমি অন্যদের উপর নির্ভর করে আছি। এত নির্ভরশীলতা এক ধরনের ব্লাক মেইলিং এরও শিকার হতে পারেন আপনি।

কখনো কখনো আপনি একলা চলুন, এটি বোঝার জন্য যে আপনি একাও চলতে পারেন। এটি আপনার সন্তুষ্টির জন্য খুব জরুরী।

১৯৪জন ৪৩জন
28 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য