একটি অপরিপাটি গল্প-কথা

ছাইরাছ হেলাল ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, ০৭:২৫:০০পূর্বাহ্ন গল্প ২৬ মন্তব্য

ঠোঁটের কোণে একদম মাপা পরিপাটি হাসি ঝুলিয়ে গল্পরা সারাক্ষণ গুণগুণ করে গল্প-টল্প করে, এসব শুনে-টুনে গল্পদের সাথে ভাব করতে ইচ্ছে হয়, এরা গুনগুন করে করে একদম কাছাকাছি চলে আসে সবার অলক্ষ্যে, খুব বেশি সময় ব্যয় করে না, ক্ষুদে ক্ষুদে মুহূর্তগুলো তড়িৎ জড়ো করে রক্তটা চুষে খেয়ে মুণ্ডুটা ফেলে দ্রুত সটকে পরে। এই স্ফীতোদর গল্প-ষণ্ডদের নির্ভেজাল কলাটা –মুলোটা খাইয়ে তেমন সুবিধে করতে পারিনি। খামতি আছে বিলক্ষণ তা জানি। ভাব যে হচ্ছে না, দর্পী-জাঁহাবাজ সেজে গল্পরা ধীর-মন্থরতায় পাকামোর ঝিলিকে দিন গুজরান করছে।

আষাঢ়ের জল-সীমায় দু-দুবার দেখা হয়ে যাওয়া এক অকাল বৈধব্যের শাঁকচুন্নি ও তার হাবসি গোলামের গল্প হতেই পারে জমিয়ে, তামাটে গ্রীষ্মের এক ফোঁটা জলজ আক্ষেপ, গ্রীষ্মের রণসাজে ওষ্ঠাগত প্রাণের বিলাপ বীক্ষণ নিয়ে কথা হতেই পারে গল্পচ্ছলে। চাঁদনী রাতে না হোক, খর দুপুরে-ও;

গল্প হতে পারে ক্রমাগত ঠকে যাওয়া নিয়ে। নিকটতম প্রতিবেশী দোকানির কাছ থেকে SSD কিনলাম, নগদে, বিনা দস্তুরে। ঠিক একদিনের মাথায় আবিষ্কার করলাম, ঠকিয়েছে মাত্র পাঁচ শত টাকা মাত্র। টাকার জন্য দুঃখ না। আমার বিশ্বাসটির যে বারোটা বেজে গেল। অনেক বড় বড় কেনাকাটা করেছি তার কাছ থেকে, তখন কী করেছে তা আর এখন ভাবতে চাই না। ২৪০ জিবির আর-ও একটি SSD কিনলাম সঠিক দামে অন্য দোকান থেকে, রেগে;

গল্প হতে পারে নিয়মিত ফল বিক্রেতাকে নিয়ে-ও। যে কী-না নিপুণ কায়দায় নষ্ট/পচা ফলটি গছিয়ে দেবেই হাসি হাসি মুখ করে নির্দ্বিধায়, নিয়মিত।

নির্জলা মিথ্যে-মিথ্যি চোরাগোপ্তা ভাষণ এড়িয়ে বললেও বলতে চাই কোন-না কোন গল্প-কথা, গল্পের কথা। কোন দেবদ্বিজে আস্থা রাখার কথা। কবি-ঔদাসিন্যে নির্বাক দাঁড়িয়ে থাকা কোন এক অ-চাঁদনী রাতের অসন্তুষ্টির স্বাস্থ্য-অনাহারের কথা, অন্তহীন গল্প বলায়, প্রাণশক্তি কেড়ে নেয়া অগুণতি ক্ষণগুলোর কথা……………!!!!!

২৩৯জন ৬৮জন
7 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য