শিবির বা জামায়াত নিয়ে ছোট বেলায় ধারণা ছিল তারা মন্দ লোক। বলা হত তারা ব্রেইন ওয়াশড, আমি ভাবতাম তারা অল্প বুদ্ধির বা বোকা যার কারণে তাদের ব্রেনে জ্ঞান ঢুকানো হয়! হিরক রাজার দেশ ছবিটায় মগজ ধোলায় দেখে ছোটবেলায় ভাবতাম জামায়াত এর এমন যন্ত্র আছে হইত!

এক পরিচিত হুজুর ছিল এলাকায় যিনি হঠাৎ করে হুজুর বনে গিয়েছিলেন। যাকে সবাই ডাকত মাতবর নামে, কারণ তিনি নিজে যা বুঝেন তার বাইরে কারও কথা শুনতে চাইতেন না, তাল গাছ আমার স্টাইলের লোক। লোকে বলত তিনি শিবিরের পাবলিক, ব্রেন ওয়াশ!

তাহলে ব্রেন ওয়াশ লোক দেখতে এমন হয়? আচ্ছা ব্রেন ওয়াশ কিভাবে করে, কারা করে এটা জানার আগ্রহ ছিল। কিন্তু সুযোগ ছিল না, বড় হয়ে ধীরে ধীরে বুঝতে ও দেখতে পারলাম ব্রেন ওয়াশের মজিজা। ব্রেন ওয়াশ করা হয় তাদের যেন তারা শুধু কমান্ড শুনে এবং সময়মত কমান্ড দিতে পারে, অনেকটা সামরিক বাহিনির সাধারণ সৈন্যদের মত যারা শুধু কমান্ড শুনে থাকেন। তবে শিবিরের পদ্ধতি আরও কয়েক ধাপ এগিয়ে। ভাল-মন্দ নিজেরা বুঝতে যায় না, হাইকমান্ড বা নেতা যা বলছে তাই আইন, তাই জীবন, তাই মরণ। নিজের বাপ-মা তুচ্ছ নেতা জ্ঞান, নেতা ধ্যান নেতার তরে মর। যদিও তারা সমাজে শিক্ষিত, জ্ঞানী ও বিদ্যান সমাদ্রিত লোক কিন্তু মনুষ্যত্বে ধোলাই খাওয়া!

আমার ধারণা কম, আরও অনেক কিছু হতে পারে। মুক্তচিন্তা করতে বাঁধা, আল্লাহও নাম নিয়ে কুট করে মানুষ মেরে ফেলে আর সমাজে ভাল অভিনেতা। তাদের সাথে মতের অমিল হওয়া মানেই হয়ে গেলেন শত্রু, অমুসলিম আর আপনার উপর নেমে আসবে কাল ছায়া।

তবে আশার কথা, এরা মানব সম্প্রদায়ের লোক, এরা বাঙালি বা বাংলাদেশি, আপনার আমার খুবই নিকটে থাকে, আত্বীয়, বন্ধু। যাদের বিশ্বাস ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রাম পাকিস্থান বা তাদের দেশ ভাঙার জন্য কিছু দুষ্ট লোকের যুদ্ধ। তখনও জামায়াত ছিল, ব্রেনওয়াশ লোক ছিল, একটা হাই কমান্ড ছিল। যার কারণে হাইকমান্ডের নির্দেশে নিজের আত্বীয় ভাই, পরিচিত, ছোটকালের বন্ধুকেও হত্যা করা যায়েজ ছিল তাদের কাছে। হইত আমি ইতিহাস কম জানি তবে এতটুকু জানি তারা আমার ছোটকালের ধারণার মতই মন্দ লোক ছিলেন। প্রতিনিয়ত চলছে ব্রেন ওয়াশের নতুন ঘর তৈরি।

এতকাল পরেও মন্দ লোক হয়ে আছেন এবং আমার আপনার পরিচিতদের মাঝে ভর করে এগিয়ে চলছেন।
ততদিন চলবে যতদিন নিজের ব্রেনের মর্যাদা তারা না দিবেন। নিজেকে বিশ্বাস না করবেন।

ব্রেন ওয়াশ যেহেতু বললাম, এটাও বলি, বাংলাদেশের রাজনৈতিক দল গুলো কোন না কোন ভাবে চায় কিছু ব্রেন ওয়াশ লোক, যারা তাদের অপ্রকাশিত, অসমাদ্রিত কাজ গুলো সমাধান করবে। বিস্তারিত অন্য কোন পোস্টে বলব।

আছেন কোন বিজ্ঞানী. একটা মগজ ধোলায় যন্ত্র বানিয়ে দিবেন? এদেশে ব্রেনওয়াশ লোকের সংখ্যা বেড়ে গিয়েছে, তাল গাছটা আমার কেন হবে, সবাই কে নিয়ে তাল গাছের ছায়া, তাল ও তালের রস(রস না খেলে নাই) খাই চলুন।

যে যন্ত্রতে মন্ত্র থাকবে একটা,

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।

২২৮জন ২২৮জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য