বন্ধু মানেই এলিয়ে দেয়া নিরাপত্তার নিঃশ্বাস…

তেরো- অহমের প্রতি

রিনীর বর উনি ? আমাকে তাহলে কেন পরিচয় দিলোনা ? তোর সমস্যাটা কি বলতো , রিনীকে ভুলে যাবার প্রশ্নই তো আসেনা । অনেক চেষ্টা করেছিলো ওর ভাইকে বোঝাতে । আরে প্রেম কি বুঝিয়ে-সুঝিয়ে হয় ? যেদিন জানলাম , সেদিন হাতটা ধরে বলেছিলাম , “রিনী , এভাবে ভালোবাসা হয়না । উচ্ছ্বাসের কাছে আমার আবেগটাকে ছোট করিস না ।” আমি কাঁদবো কি ! ওই মেয়ে কাঁদতে কাঁদতে নাক-মুখের জল আমার কাঁধে ফেললো ।

যাক , আমার মন খারাপ শেষ । তবে চিন্তা শেষ হয়নি । দিন কে দিন যতো বয়স বাড়ছে , ততোই সুন্দর হচ্ছি । আর অমনি সবাই কেমন চোখে যেনো চেয়ে দেখে । তার মানে বুঝছিস তো ?

অহম মনে আছে তোকে বলেছিলাম একটা জিনিস চাইবো ? তুই বলেছিলি দিবি । তুই একটা বিয়ে কর । আমি মেয়ে ঠিক করেছি । মিষ্টিমনি বারবার বলেছিলো আমাকে , “তুই এই পাগলটাকে দেখিস রে ।” দেখ বয়স বাড়ছে আমাদের । আর যে মেয়েটিকে দেখেছি তাকে তোর পছন্দ হবেই । তুই এবার দেশে আয় । রাখবি না আমার কথা ?

তোর তিরি

 

চৌদ্দ- তিরির প্রতি

এই , তোর হয়েছেটা কি ? কি সমস্যা ? এতো টিপিক্যাল গিণ্নীদের মতো হয়ে গেলি কবে থেকে ? তোর বরকে জিজ্ঞেসা করতে হবে । বহুদিন হয়ে গেলো প্রিয়’র সাথে কথা হয়না । মান-অভিমান চলছে নাকি তোদের ? তিরী একটা প্রশ্ন করি , সব ঠিক আছে তো ? তোর অভিমান বোঝার মতো মানুষ নেই , সেটা তো জানিস ? তাই বলছি কিছু যদি সমস্যা হয় প্রিয়’র সাথে বসে ঠিক করে নিস । সকল সমস্যারই সমাধান থাকে । যেসব নিয়ে আমরা কখনো ভাবিনা , সেসব হঠাৎ চলে এসে জীবনকে ধাক্কা দিয়ে যায় , তখন তার সমাধান কঠিন ।

পাগলী মেয়ে , দেশে এ বছর আসতে পারবো না যে ! ছুটি দেবে না । দিলেও দিন দশেকের জন্য । এভাবে তো আসবো না । কম করে হলেও এক মাস সময় চাই । তোর মাথা খাবো , প্রিয়’র সাথে চুটিয়ে আড্ডা দেবো । দুজনে মিলে বারবার চায়ের হুকুম করবো , আর তুই চিৎকার করে বলবি , “কি পেয়েছিস রে তুই ? কবে যাবি দেশ ছেড়ে ? এরপর শোন আর কম করে হলেও দশ বছরের আগে আসিস না ।” তারপর যেই যাবার দিন এগিয়ে আসবে অমনি পুরো মুখ জুড়ে লেপ্টে থাকবে বিষণ্ন মেঘ ।
যাক , আসল কথায় আসি ; রিনী-প্রাঞ্জল বলেছে এবার এলে টেকনাফের নাফ নদী আর বান্দরবনের নীলগিরিতে যাবে নাকি আমার সাথে । ড্রাইভার হবো আমি এই অধম । যাবি তিরি , তুই আর প্রিয় ? আর আমার জন্যে তো তুই মেয়ে দেখেই রেখেছিস । এই বল না কোন সেই মেয়ে ? আমি বের করে নেবার আগেই বলে দিস । জানিস তো , সাত সমুদ্র তেরো নদীর পারে থাকি যদিও , চোখ এখান থেকে ওখানে যেতে আলোর চেয়েও দ্রুত পৌঁছে যায় ।

তোর অহম

 

পনেরো- অহমের প্রতি

ছাগল ভুলে গেছিস আমার কাছে কোনো সমস্যা কি কখনো আসতে পারে ? তোরা সমস্যার সিন্দুক নিয়ে বসে থাকিস , আমি না । প্রিয়’র সাথে ঝামেলা হবার যদি পথ থাকতো রে , ইস তাহলে পুরোনো বদলে নতূন কাউকে সমস্যার শেকলে বাঁধতাম । কি বিরক্তিকর ! চিন্তা করতে পারিস এই এক প্রিয়কে নিয়ে জীবনের শেষ দিন পর্যন্ত থাকতে হবে ! কোন কুক্ষণে যে রাজি হয়েছিলাম বিয়ে করতে , তা নইলে তোর মাথা আরোও বেশী করে চিবিয়ে খেতে পারতাম ।

আমাকে বলিস আমি নাকি ট্র্যাজিক ফরমাটে শুধু লিখি । তুই কি লিখেছিস , চিঠিটা ছাড়ার আগে কি পড়েছিস ? মনে হয়না । তাহলে দেখতি বাংলা সিনেমার তথাকথিত ছ্যাঁকা খাওয়া নায়ক যে প্রতিশোধের বদলে চোখের জল ফেলে (ছিঁচকাঁদুনে), ঠিক তেমন নায়কের মতো চিঠি লিখেছিস । এমন নায়কের সাথে ওই যে মেয়ে , উহু কিছুতেই মানাবে না । মেয়েটাকে আমার ট্র্যানিং দেয়াতে হবে । কি করে তোর ছিঁচকাঁদুনে চরিত্র থেকে ব্যক্তিত্ত্ববান পুরুষে নিয়ে আসা যায় । কিছুতেই ও মেয়ের নাম বলবোনা । দেখি পারিস কিনা বের করতে । এবার প্রথম তুই ফেইল করবি , বুঝলি ?

ঠিক আছে তবে সামনের বছর জানুয়ারীতে চলে আয় । আমিও ছুটি নেবো । প্রিয়কে বলবো । আমার থেকে ও তো আরোও দশ পা এগিয়ে থাকবে । যাক শুধু নাফ আর নীলগিরি না । বান্দরবনে গিয়ে কম করে হলেও পাঁচ দিন থাকবো । রিনীর ফোন নাম্বারটা দিস তো , কথা বলবো । তবে ওকে বলে দিস উচ্ছ্বাস প্রসঙ্গ নিয়ে যেনো কোনো কিছু না বলে । তাতে প্রিয়কে কষ্ট দেয়া হবে । আজ মন থেকে বলছি ভুল করিনি প্রিয়কে একান্ত আপন করে ।

তোর তিরি

 

ষোলো- তিরির প্রতি

শেষ ! আমার প্রিয় বন্ধুটা যে কি অবস্থায় আছে , এখান থেকেই বুঝতে পারছি । দেখ বেশী জ্বালাস না বেচারাকে ।
দেখ রে মেয়ে , আজ পর্যন্ত কি পেরেছিস চ্যালেঞ্জ করে জয়ী হতে ? ওই মেয়ের কুষ্ঠী-ঠিকুজী সব বের করে যদি না দিতে পারি । আগেই ট্রেনিং দিতে যাস না , কষ্ট না বিফলে যায় ।

আর জো হুকুম মহামান্য রাজকুমারী বান্দরবনে পাঁচ দিন কেন যদি বলিস আজীবনই থাকবো । কিন্তু একটা শর্ত থাকবে আমায় নিরাপত্তা দিতে হবে তোর গালি-বকা এবং চড়-চাপাটি থেকে ।

খুব ব্যস্ততা যাচ্ছে । যদি একটু দেরী হয়ে যায় লিখতে বকিস না আমাকে । কেমন ?

তোর অহম

 

হ্যামিল্টন , কানাডা

৯ আগষ্ট , ২০১৩ ইং ।

 

ক্রমশ প্রকাশ্য

২৩৮জন ২৩৮জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য