ইস্কুল ভূত জালোকিয়া

ছাইরাছ হেলাল ২৩ আগস্ট ২০১৫, রবিবার, ১১:২৮:৪৯অপরাহ্ন একান্ত অনুভূতি ৫২ মন্তব্য

কবিতা ভেসে এলো দৈববানির বেশে ঘুর পথে, অজানার দেশ থেকে চুপিসারে হঠাৎ করেই, মেনিমুখো নির্বিষ নির্বাক নিঃশব্দ অন্তঃপুরবাসী কবিতামুখি সদ্য সন্ন্যাস নেয়া ভণ্ড তপস্বীর কাছে। কোন দেবদূত নই আমি, কবি তো নই ই এই আমি। ভয় পেলাম, পালাতে চাইলাম, স্বপ্নবান গর্তজীবি হব বলে। যেতে চাইলাম হিমের হিমালয়ে, জ্বলন্ত আগ্নেয়গিরিতে, অতলান্ত সমুদ্রে সুগভীর তলদেশে, আকাশের নীলে বা ভোরের কুয়াশার কাছে।
হা পিত্যেশম, পথে পথে ঝুলছে সাইন বোর্ড “পালাবার পথ নেই” যেদিকে যাই যেদিকে তাকাই। নিচ্ছিদ্র চাদরে ঘিরে ফেলেছে। বেহাত জরুরী ফোন নম্বর, এ্যাপসদের বিদ্রোহ। এ্যাপসরা বাঁধা চোখ খুলে দেয়ায় নিজেকে আবিষ্কার করলাম কারখানার মেঝেতে, গান চলছে মুজিব পরদেশির ‘আমি বন্দী কারাগারে’।
এখানে মানুষ বানানো হচ্ছে কলে ফেলে। সে কী নির্দয় নির্যাতন, নিদ্রাহীন করে গলায় পা তুলে মুখে রক্ত উঠিয়ে পড়া লেখার ছলে। নিতে হবে ভাষা জ্ঞান, এড়িয়ে মুরাদ টাকলা। গলায় রশি বেঁধে চলছে দ্রুত টাইপ করার শিক্ষা, আরও আরও কী সব, পৃথিবীর তাবৎ প্রকাশিত অপ্রকাশিত সব গ্যান!!, ভাগ্যিস এখানে কবিতা লেখা শেখানো হয় না। আছে সেখানে তরতাজা বলদ, পালোয়ান গাধা, লাল মুখো বাদর, কুৎসিত বুড়ো উট , মদন টাক, ধনেশ পাখি, বিটকেলে আধমরা বুড়ো, ঘ্যানা আঁতেল, গ্যানী, গুণ্ডা,শয়তান, কাক ও লাল চোখে বিটকেলে কোকিল আরও আরও। কিন্তু যে কাষ্ঠ বকলম পণ করেছে কিছুই শিখবে না, তার শাস্তির কপাল বেশ চওড়া তা বুঝতে জ্যোতিষ জ্ঞানের প্রয়োজন হয় না।
আমার সিরিয়াল শেষের দিকে। কাজেই অপেক্ষা, গাধার ঘাসে।

হায় বিধাতা এদের মানুষ বানালে তাজা বলদ বা গাধাদের কঠিন কিন্তু আনন্দের কাজ গুলো হবে কী করে? কে করে দেবে? বিধাতার লীলা বোঝা ভার। লীলে লীলে, সবই লীলে।
জয় জগৎ বন্ধু।
তবে মেনু মন্দ নয়, সকালে ভূত জালোকিয়া বা নাগা মরিচের বকুনি ভর্তা দিয়ে শুরু, আর দিন শেষে যে কত ও কী প্রকারে ধুনা দেয়া হয় তা অপ্রকাশিত ই থাকুক। তবে আশার কথা, কবিতা লিখতে, পড়তে ও খেতে দিচ্ছে, চুপি চুপি বলছি ঠাকুরের গান বোনাস হিসাবে দিচ্ছে মাঝে মধ্যে বেহদ্দ বিশ্ব কৃপণতায়, সেলফি-কুলফি সহ।
মানুষ আর হতে চাই না, তাই নিশ্বাসের শেষ মৃত্যুটুকু এখানেই চাই।

আমি হেলেনকেই বলছি…… এ যাত্রায় আম্রে কি মেলে ফ্যালব্বে!!!

৩২৩জন ৩২৩জন
0 Shares

৫২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ