ইদানীং খুব অলস হয়ে গেছি। কিছুটা না, একটু বেশিই ফাঁকি দিচ্ছি ব্লগে। গত মাস থেকে এখন পর্যন্ত যত গুলো পোস্ট দিয়েছি তার অর্ধেক কমেন্ট বা রিপ্লাই দিতে পারিনি। সত্যিটা বললে হয়ত একটি অজুহাত তৈরী করা যায়। কিন্তু নিজের দৈন্দিন কাজের ফিরিস্তি আর যাইহোক অজুহাতে রাখা ঠিক না 🙂

সারাদিন কাজের পর শারীরিক এবং মানসিক শক্তি চলে আসে শূন্যের কোঠায়। ব্লগে এসে যে কয়টা নতুন পোষ্ট প্রকাশ পায় তা পড়ি। পোষ্ট কম আসলে মনের মাঝে কোনো লেখা ঘুরঘুর করলে তা লিখে খসড়ায় রাখি। শীতের দিন কখন সন্ধ্যা হয়ে যায় বুঝতে পারিনা।

আমি মুলত সময় পাই রাতে। বারোটার পর থেকে শুরু হয় আমার নিজস্ব সময়। তখন ব্লগে আসা হয়। ফাঁকিবাজি মন্তব্য আমি দিতে পারি না। প্রতিটি পোষ্ট ভালো ভাবে পড়েই মন্তব্য দেয়ার চেষ্টা করি। এসব করতে করতেই অনেক সময় মাঝরাত পেরিয়ে যায়। এরপর আর নিজের লেখার মন্তব্যের জবাব দিতে শক্তি অবশিষ্ট থাকে না। মোবাইল অফ করে পরদিন সকাল ছয়টায় জাগার বাসনা নিয়ে ঘুমিয়ে পরি।

অথচ একজন ব্লগার নিজে পোষ্ট দিবেন, তার পোস্টের মন্তব্যের জবাব দিবেন। অন্যের পোষ্ট ভালো ভাবে পড়ে পোষ্ট অনুযায়ী মন্তব্য দিবেন। প্রতি মন্তব্যের জবাব আবশ্যক হলে তাও দিবেন। এমন হলেই তাঁকে পারফেক্ট ব্লগার বলা যাবে। সে হিসেবে বর্তমানে আমি সম্পুর্ন পারফেক্ট ব্লগার নই। কারণ আমি আমার পোস্টের মন্তব্য দিচ্ছি না। অথচ এটা আমার অক্ষমতা, তা অকপটেই স্বীকার করছি। আশা করছি আমি খুব দ্রুতই একদিন একজন পারফেক্ট ব্লগার হবো 🙂

নিজে না পারলেও মুগ্ধ নয়নে তাকিয়ে থাকি কয়েকজন ব্লগারের দিকে। সোনেলার উঠোনে তাদের তৎপরতা দেখে নিজের ঘাটতিটি বেমালুম ভুলে যাই। মনে হয় ইহাদের মাঝেই আমি বসত গড়িয়াছি 🙂

বর্তমানে সবার পোষ্টে গিয়ে মন্তব্য করে লেখককে উৎসাহিত করা, নিজে পোষ্ট লিখে প্রকাশ করা, নিজের পোস্টের মন্তব্যের জবাব দেয়া- এই সমস্ত ব্লগীয় যোগাযোগ টা করছেন আমাদের নিম্নলিখিত ব্লগারগণ।

সুরাইয়া পারভীন
সূপর্ণা ফাল্গুনী
ত্রিস্তান
রেহানা বিথী
তৌহিদ
শবনম মোস্তারি
কামাল উদ্দিন
সুপায়ন বড়ুয়া
ইসিয়াক
ফয়জুল মহী
সঞ্জয় মালাকার।
একটি কথা না লিখলেই নয়, এই তালিকার মধ্যে এমন কয়েকজন আছেন যারা ব্লগার হিসেবে অত্যন্ত নবীন। তাঁদেরকে কেউ বলে দেয়নি ব্লগে কি কি করতে হবে, নিজেরাই দায়িত্ব নিয়ে বুঝে গিয়েছেন, ব্লগে কি করতে হবে। প্রিয় এই ব্লগারদের সোনেলার উঠোনে সার্বক্ষনিক বিচরণ করতে দেখে আমি মুগ্ধ হই। ভালো লাগায় মন পরিপূর্ণ হয়ে ওঠে।

বর্তমানে যারা লিখছেন সোনেলায় , তাদের সবার নাম এখানে দিতে পারলে আমার অসম্ভব ভালো লাগতো। হয়ত অচিরেই আমি সবার নাম লিখে এমন একটি পোষ্ট দিতে পারব এই আশা রাখি। প্রতি দিনই নতুন নতুন ব্লগার আসছেন সোনেলায়। আমাদের সোনেলার ‘ ডেইলি ইউনিক পেইজ ভিউ অতীতের যে কোন সময়ের চেয়ে বেশী বলে আমি জানতে পেরেছি। এ বিষয়ে ব্লগ মডারেটরগণ ভালো মনে করলে পোষ্ট দিয়ে জানাতেও পারেন।

পরিশেষে সবাইকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। ভালোবাসায় ভরে থাকুক সোনেলা ব্লগ পরিবার।
শুভ কামনা অফুরান 🌹🌹

৫৮৬জন ৮৩জন
211 Shares

৭০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য