ইচ্ছেরা – ১

জিসান শা ইকরাম ২২ জুলাই ২০১৩, সোমবার, ০১:৫১:৪৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১৫ মন্তব্য

সময়ের সাথে সাথে ইচ্ছেগুলো পাল্টে যাচ্ছে আজকাল ।
গ্রামীণ সড়কে গাড়ি নিয়ে চলতে হয় আমাকে । দিন বা রাত্রের বিভিন্ন সময়ে প্রায়ই সড়কের একপাশ থেকে অন্য পাশে বিভিন্ন প্রানী আসা যাওয়া করে । বেজি , গুইসাপ , সাপ , শিয়াল , কুকুর , বিড়াল এমনকি খাটাস দেখি প্রায়ই । পূর্বে এগুলোকে এড়ানোর খুব একটি চেষ্টা ছিল না , বরং রাতে শিয়ালের চোখে গাড়ির হেড লাইটের আলোয় জলন্ত চোখ দেখে , ড্রাইভারকে বলে ফেলতাম ‘ চাপা দাও ওটাকে ‘ । দু একটি চেস্টায় সফল হতো ড্রাইভার । গুইসাপকে চাপা দেয়া খুব সহজ । সড়ক অতিক্রমের সময় এরা খুব আস্তে ধীরে অতিক্রম করে । কেমন এক আড়ষ্ট চলাচল এদের ।

ইদানিং এদেরকে চাপা দেয়ার ইচ্ছেটা নেই আর । গুইসাপ কে সড়ক অতিক্রম করতে দেই গাড়ী থামিয়ে । গতকাল বিকেলে গাড়ী থামিয়ে এক গুইসাপকে নিরাপদ সড়ক অতিক্রম করতে দিয়েছি , গুইসাপ সড়ক অতিক্রম করে ঘুরে দাঁড়িয়ে আমার দিকে তাকিয়ে থেকেছে । সে কি কৃতজ্ঞ আমার উপরে ? নাকি অবাক হয়েছে – আমার এই আচরনে ?

এমনও হয়েছে , বেজি , সাপ , কুকুর , শিয়ালকে বাঁচাতে দু- এক সময় গাড়ী সড়কের একদম বাইরে মাটিতে চলে গিয়েছে , দুর্ঘটনার প্রায় কাছ থেকেও একদিন রক্ষা পেয়েছি বাঁচাতে গিয়ে ।

এই বন্য প্রানীদের পরিবর্তে আজকাল কিছু মানুষকে চাপা দিতে ইচ্ছে করে । কিছু দানব রুপী মানুষ যারা এই সব জীব জন্তুর চেয়ে কয়েক হাজার গুন হিংস্র । এই সব প্রানীরা আক্রান্ত না হলে মানুষকে আক্রমন করে না । কিন্তু মানুষ রুপী দানবরা মানুষকে আক্রমণ করে তেমন কোন কারন ছাড়াই ।

 

১৯৮জন ১৯৮জন
0 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য