বাংলাদেশের গ্রামাঞ্চলগুলোতে শীতকালে বৃষ্টির পানির মত ঝিরঝিরে কুয়াশা পড়ে। তীব্র শীতে স্থবির হয়ে যায় সব কিছু। বৃদ্ধ নারী পুরুষ শিশু সহ অনেক অসহায় মানুষ এই শীত কাটায় খুবই কষ্টে। পাতলা ফিনফিনে এক টুকরো কাপড়ে কাপতে থাকে মানুষটি। আমরা যারা শহরে থাকি তাদের মধ্যে যারা এসব পরিবেশে না গিয়েছি তারা আসলে ধারনাও করতে পারবো না শীত মানুষের জন্য কত দুর্ভোগ নিয়ে আসে। বাংলাদেশে প্রতি বছর শীতে মৃত্যুবরণ করে অনেক মানুষ।

আমরা ২০১৩'র কার্যক্রম শুরু করতে যাচ্ছি। এক রঙ্গা এক ঘুড়ি এবার ফেসবুকের কিছু সমমনা গ্রুপ এবং বাংলা ব্লগিং কমিউনিটির বেশ কয়েকটি ব্লগের সমন্বয়ে একটি সম্মিলিত উদ্যোগ গ্রহণ করেছে। উদ্দেশ্য বেশী সংখ্যক মানুষের কাছে উষ্ণতা পৌঁছে দেয়া। শীতকে সহনীয় করে তোলা। তার পাশে মানবিক মানুষ হয়ে দাঁড়াবার চেষ্টা। আমরা আন্তরিকভাবে চাই আমাদের সাথে আপনিও যোগ দেবেন।

উল্লেখ্য ২০০৭ সনে এক রঙ্গা এক ঘুড়ি’র যাত্রা শুরুর পর থেকে বাংলাদেশের দরিদ্র মানুষ তথা আর্ত মানবতার কাজে নিজেদের নিয়োজিত করি। তারই ধারাবাহিকতায় ঘূর্ণিঝড় আইলার আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকায় আমরা ত্রাণ সরবরাহ করি, সেখানে শীতের সময়টায় অসহায় মানুষদের পাশে দাঁড়ায় এক রঙ্গা এক ঘুড়ি। সেই ছিল শুরু! তারপর নিয়মিতভাবে শীতার্তদের পাশে দাঁড়িয়েছে এক রঙ্গা এক ঘুড়ি। রংপুর, মানিকগঞ্জ, ঢাকা সহ দেশের বেশ কিছু জেলায় অসহায় শীতার্ত মানুষের পাশে ছিলাম আমরা বিগত বছরগুলোতে। এ ছাড়াও জাতীয় দুর্যোগেও বেশ কিছু কার্যক্রম নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে এক রঙ্গা এক ঘুড়ি।

আপনি মানবিক এই কাজে এগিয়ে আসতে পারেন আর্থিক সাহায্য দিয়ে কিংবা আপনারা যারা পুরনো কাপড় জমিয়ে রেখেছেন তা দিয়েও পাশে থাকতে পারেন। আমাদের একটি টিম আপনার কাছ থেকে সাহায্য অথবা শীতার্তদের জন্য গরম কাপড় সংগ্রহ করবে আপনার দেয়া ঠিকানা অনুযায়ী গিয়ে।

পাশাপাশি আপনি জানাতে পারেন আপনার বন্ধু বান্ধব আত্মীয় স্বজন সহ অন্যান্যদের - এভাবেই আমাদের সম্মিলিত চেষ্টায় হয়তো এই শীত হতে পারে অসহায় দরিদ্র মানুষগুলোর জন্য কিছুটা হলেও সহনীয়।

শীতার্তদের শীত বস্ত্র বিতরণ উদ্যোগ বিস্তারিত:

কার্যক্রমে সহায়তা জমা দেবার শেষ তারিখ: ডিসেম্বর ১৫, ২০১৩
বিতরনঃ ডিসেম্বর ১৬, ২০১৩

বিকাশ একাউন্ট নাম্বার: 01711310476 (এই নাম্বারে টাকা পাঠিয়ে বার্তা বা SMS করে আমাদের জানাতে হবে)

ব্যাংক একাউন্ট:
SM Masudul Islam
150 620 188 980 0001
Brac Bank
Asad Gate Branch
Dhaka, Bangladesh

যে কোন প্রয়োজনে যোগাযোগ করুন:
ইমেইল: volunteer@ekrongaekghuri.com
ফোন: ০১৬১০৩০০৪০০, ০১৯১১১১৫৩১৫, ০১৯১৪৮৭৪৭০১

উদ্যোগঃ
এক রঙ্গা এক ঘুড়ি (http://ekrongaekghuri.com/)
নক্ষত্র ব্লগ (http://nokkhotro.com/)
প্রথম আলো ব্লগ (http://prothom-aloblog.com/)
ঢাকা ওয়েব হোষ্ট (http://dhakawebhost.com/)
জলছবি বাতায়ন (http://jalchhabibatayan.com/) সহ আরো কিছু ব্লগের ব্লগারবন্ধু এবং ফেসবুক গ্রুপ ভিন্ন-সত্ত্বা, বন্ধু কি খবর বল সহ আরো কিছু সমমনা বন্ধু শুভাকাংখীর দল!

 

যোগ দিন আমাদের সাথে। আসুন মানবিক  মানুষ হয়ে উঠি! যোগ দিতে পারেন ফেসবুক ইভেন্টে

0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ