আসুন আমরা সবাই মানুষ হই

কামাল উদ্দিন ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, ০৬:৩৯:১৩অপরাহ্ন সমসাময়িক ২১ মন্তব্য

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য চীনের উহানের মতো রাজধানীর তেজগাঁওয়ে নিজেদের দুই বিঘা জমির ওপর বড় আকারের একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছিল শিল্প গ্রুপ আকিজ। ৭/৮ দিনের মধ্যেই হাসপাতাল প্রস্তুত করার লক্ষ্যে আমাদের কাজ শুরু হয়েছিল। ইঞ্জিনিয়ার টিম ও আর্কিটেকরা কাজ শুরু করেছিল। হাসপাতালে আইসিইউসহ করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা থাকার কথা। এটি আকিজ গ্রুপের চ্যারিটি কাজের অংশ। চিকিৎসা দেওয়া হবে বিনামূল্যে এমন ঘোষণাও ছিল। কিন্তু কিছু রাজনীতিক ও স্থানীয় পাবলিক তাদের স্থাপনা ভেঙ্গে হাসপাতাল নির্মান বন্ধ করে দেয়। হাসপাতাল হলে আশাপাশে করোনা ছড়িয়ে পড়বে এই হলো তাদের অভিমত। আমি রবিন্দ্রনাথের কবিতার ভাষায় বলিঃ- “রেখেছ বাঙালী করে মানুষ করোনি”

বেতনের অর্ধেক টাকা করোনা তহবিলে দান করেছে জাতীয় দলের ক্রিকেটারা। ডেইলি স্টার, সমকাল “মিশন সেইভ বাংলাদেশ” ব্যানারে সুবিধা বঞ্চিত মানুষদের সাহায্য করতে কাজে নেমেছে, তাদের সাথে যোগ দিয়েছে সাকিবের ফাউন্ডেশনল। নিজস্ব তহবিল থেকে প্রায় বারশো দরিদ্র পরিবারকে খাদ্যের যোগান দিচ্ছে মাশরাফি। ব্যারিস্টার সুমন নিজের গাড়ি এলাকার হাসপাতালে কাজে ব্যবহারের জন্য দিয়েছে। অনেক বাড়িওয়ালা তাদের বাড়ি বাড়া মওকুফ কিংবা অর্ধেক করে দিয়াছে। হিরো আলম নিজ এলাকায় ত্রাণ দিচ্ছে। এলাকায় অনেকে জীবাণুনাশক ওষুধ ছিটাচ্ছে নিজ দায়িত্বে। আমি টিভিতে দেখেছি বঙ্গবন্ধু যেদিন স্বদের প্রত্যাবর্তন করেছিলেন সেদিনের জনসমুদ্রে তিনি কাঁদতে কাঁদতে রবিন্দ্রনাথের কবিতার উদ্ধৃতি করে বলেছিলেন, “সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে, মানুষ কর নি” কিন্তু আমার বাঙালি আজ মানুষ……….

জাতির এই দুঃসময়ে আসুন আমরা সবাই মানুষ হই, পাশের বাড়ির মানুষটির খোঁজ খবর নেই। সারা মাসের বাজার করে একা খাওয়াটা মানুষের কাজ হতে পারে না।

১৬১জন ৪৬জন
6 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য