আলো আসে ওখানেও

রেহানা বীথি ৫ অক্টোবর ২০১৯, শনিবার, ০৭:৪৮:০৮অপরাহ্ন একান্ত অনুভূতি ২৬ মন্তব্য

আলো আসে ওখানেও
——————————–
মাঝে মাঝে কেউ কেউ বলেছেন, “বই বের করো।”
বিষয়টা কখনও গুরুত্ব দিয়ে ভাবিনি তখন। আসলে মনে হত, কী এমন লিখি, আর তা দিয়ে একটা বই? কে পড়বে, কে কিনবে? তারচেয়ে কখনও কখনও ফেসবুকে, পত্রিকায় লেখা দিই, কিছু সুহৃদ-এর ভালোবাসা পাই, এই-ই যথেষ্ট।

কিন্তু এভাবে লেখাগুলো থাকবে?
হারিয়েই যাবে একসময়!
একজন প্রিয় সুহৃদ -এর এমন কথায় ভাবনা আসে মনে। সত্যিই তো! যা লিখি, যতটুকু লিখি, সেটুকুই বেশ কষ্টসাধ্য আমার জন্যে। সেই কষ্টের ফসলগুলো যদি হারিয়ে যায়! ওগুলোতে তো আমার মায়া-মমতার অনেকখানিই জড়িয়ে আছে। ঠিক যেমন জড়িয়ে আছে আমার সন্তানদের গায়ে আমার মায়া, আমার মমতার পরশ!
ভাবনা বাড়ে, লেখাগুলো জড়ো করে মলাটে বন্দী করার প্রয়াসে সঙ্গী হলেন প্রিয় সুহৃদ। এবং অবশেষে বই এলো সুন্দর পরিপাটি প্রচ্ছদে। বই নয়, এটা যেন আমার ছোট ছোট স্বপ্নের জোড়াতালি।

মোট ১৪ টি গল্প নিয়ে আমার প্রথম বই
“আলো আসে ওখানেও”।
নিতান্ত আটপৌরে জীবনে কখনও কখনও অনুভবগুলো ধরা দেয় একেবারে ভিন্নভাবে। জন্ম থেকে শিশুকাল, তারপর কৈশোর, যৌবন, বার্ধক্য আসে সময়ের গতিতেই। জীবনের অলিগলিতে জমা হয় নানারকম বোধ, তৈরি হয় নানা কাহিনী। এই কাহিনীরা একেকসময় ধরা দেয় একেকরকম ভাবে। কখনও একাকিত্ব, কখনও হাহাকার, কখনও বা বিবেকের দংশন। কখনও আবার প্রেম কিংবা শুধুই স্বপ্ন। ধরা দেয়া এসব কাহিনীর মধ্য থেকে কিছু কাহিনী আশ্রয় পায় অক্ষরের ভিড়ে। কথা বলে ওঠে তারা নিজেদের ভাষায়, হয়ে ওঠে একান্ত নিজেরই গল্প।

তেমনই কিছু গল্প নিয়ে আমার বই “আলো আসে ওখানেও” এবং বইয়ের প্রথম গল্পটিও একই শিরোনামে। অন্ধগলির বাসিন্দা ববিতার গল্প এটি। অজ পাড়া গাঁয়ের ছোট্ট মেয়ে ফুলির ধীরে ধীরে ববিতা হয়ে ওঠার করুণ চিত্রটি তুলে ধরার চেষ্টা করেছি এই গল্পে। আশাকরি ভালো লাগবে সবার।

একাকী জয়া সিঁড়ির পর সিঁড়ি অতিক্রম করে অবশেষে পৌঁছায় ধবধবে জ্যোৎস্নালোকিত কাঙ্ক্ষিত ছাদে। তবু কি একাকীত্ব ঘুঁচলো তার?
“সামনে সিঁড়িপথ” এমনই এক অনিশ্চয়তার গল্প।

বাদল। নির্লিপ্ত স্বপ্নহীন জীবন তার। বহু চেষ্টার পর নানা রঙের স্বপ্ন ছড়িয়ে দিতে সক্ষম হয় স্বপ্নচাষী তার দু’চোখের পাতায় ।
“স্বপ্নচাষী” ….. সবার চোখে স্বপ্ন বুনে দেয়ার গল্প।

গ্রামের সহজ সরল এক ভ্যানচালকের আটপৌরে কাহিনীর সাথে রূপকথার মিশ্রণে লেখা গল্প
“আলাদীনের চেরাগ এবং…. …”

এছাড়া বইটিতে রয়েছে
ঘানি
অতিক্রম
দলছুট প্রজাপতি
বিষধর
শোরগোল অতঃপর সহ মোট ১৪ টি গল্প।

ভিন্ন ভিন্ন আঙ্গিকে জীবনের খুঁটিনাটিগুলো তুলে ধরার ক্ষুদ্র প্রয়াস এই গল্পগুলো। এটিই প্রথম বই আমার। প্রথম বই নিয়ে সবার মাঝে যে আবেগ কাজ করে , আমিও তার ব্যতিক্রম নই।
সবার প্রতি আহ্বান রইল বইটি সাদরে গ্রহণ করার জন্য। তাহলেই সার্থক হবো আমি, সার্থক হবে আমার স্বপ্নের জোড়াতালি দেয়া-

“আলো আসে ওখানেও”

সোনেলা পরিবারের সদস্য হিসেবে আমার সেই আবেগকে ভাগ করে নিলাম সবার সাথে। আমার এই পোস্ট উৎসর্গ করছি সকল সোনেলা প্রেমীদের।
আন্তরিক ভালোবাসা আর শুভেচ্ছা সবার প্রতি।

বইটি প্রকাশিত হয়েছে “অনুপ্রাণন”  প্রকাশনী থেকে এবং প্রকাশক সম্পূর্ণ বিনা খরচে আমার বইটি প্রকাশ করেছেন।  শর্ত একটাই,  ১০০ কপি বই বিক্রির দায়িত্ব নিতে হবে আমাকেই।  তাই বইটি এখন আমার কাছ থেকেই পাওয়া যাবে ২২০ টাকা বিকাশ এর মাধ্যমে।

বিকাশ নম্বর  – 01719933548

১৭৬জন ৪জন
29 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য