আয়নায় প্রহেলিকা

তৌহিদ ৩ মে ২০১৯, শুক্রবার, ১২:০১:৪৬পূর্বাহ্ন সোনেলা বার্তা ১৬২ মন্তব্য

আয়না জীবনের দর্পণ। আপনি যখন নিজেকে আয়নার সামনে দাঁড় করাবেন, তখন একমাত্র আয়নাই আপনাকে আপনার বাহ্যিক এবং অভ্যন্তরীণ মানুষটাকে ফুটিয়ে তুলবে তার প্রতিচ্ছবিতে। সোনেলা ব্লগের জনপ্রিয় ধারাবাহিক আয়না পর্বে আজ আপনাদের সামনে নিয়ে আসলাম ব্লগের অন্যতম জনপ্রিয় ব্লগার প্রহেলিকা ভাইকে।

কপটতার প্লাবনে হারিয়ে ফেলেছি নিজেকে,
হারিয়েছি অনুভূতির সাথে আলিঙ্গনের স্বাদটুকু।
নেমে আসা অধ্রুব হয়েই অবিলম্বে কিংবা-
বাতাসে প্রেরণ কর তোমার সর্বশেষ ওহী,
জানিয়ে দাও সুখ দুঃখ প্রসবিত হয় কার গর্ভে?
কোথায় তাদের সুববিন্যস্ত করবো, কিভাবে?

এই লাইন ক’টি পড়ে নিশ্চয়ই বুঝতে পারছেন লেখক প্রহেলিকার চিন্তা-চেতনার গভীরতা কতটা বিস্তৃত?

আসলে প্রহেলিকা নামটাই মধুময়, কাব্যিক। সোনেলা পরিবারে যে ক’জন লেখক অনিন্দ্য সুন্দর এই ব্লগটিকে নিজের লেখার মাধ্যমে অলংকৃত করে চলেছেন সবসময়, প্রহেলিকা তাদের অন্যতম।

প্রহেলিকা নামটি বিশেষণ বাচক শব্দে গুণান্বিত। আমাদের সবার প্রিয় ব্লগার আমিন মোহাম্মদ ভাই আছেন প্রহেলিকা নামের অন্তরালে। দেখতেও কিন্তু মাশআল্লাহ! সেইরকম।

তার লেখা বাংলা কবিতা,গল্প, কিংবা রম্যে- প্রতিনিয়ত ফুটে ওঠে প্রেম বিরহ আর সমাজের বাস্তব কিছু কথা চিত্র। প্রহেলিকা নামের সার্থকতা এখানেই।

সোনেলা ব্লগে তিনি লেখালেখি করছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে। পাঁচ বছর! চাট্টিখানি কথা?

এই দীর্ঘ সময়ে তিনি পোস্ট দিয়েছেন ১৬১ টি, মন্তব্য করেছেন ৩৩১৫ টি এবং মন্তব্য পেয়েছেন ৩৫৭১ টি।
এই মন্তব্য দেয়া-নেয়ার হিসেবটা দেখলেই বোঝা যায় ব্লগের অন্যান্য লেখক তাকে এবং তার লেখাকে কতটা পছন্দ করেন। তিনি নিজেও সবার লেখাতে নিজেকে প্রকাশ করেন ভালোবাসা, সম্মান ও শ্রদ্ধা দিয়ে।
মজার কথা হচ্ছে ব্লগে লেখকদের অধিকাংশ লেখার প্রথম মন্তব্যকারী হিসেবে তিনি একজন মেডেলধারী ব্লগার। তার এই মেডেল প্রাপ্তি অন্যান্য ব্লগারদের হিংসের কারন বৈকি!

চট্টগ্রামের বাসিন্দা প্রহেলিকা ব্যক্তিজীবনে এক সন্তানের জনক। তিনি প্রবাসী, থাকেন আরব আমিরাতে। কষ্টকর প্রবাস জীবনের গণ্ডি থেকে কিছু সময় বের করে নিজের সাহিত্যকর্ম দিয়ে তিনি সোনেলাকে যেভাবে সমৃদ্ধ করেছেন, সেটা তার সোনেলার প্রতি গভীর ভালোবাসাকেই প্রমাণ করে।

তাই আর দেরি নয় চলুন শুরু করুন। প্রহেলিকাকে নিয়ে আপনাদের মনে জমে থাকা প্রশ্নগুলি করতে থাকুন। তিনি উত্তর দেবেন।

রেডি, ওয়ান… টু….থ্রী..

৯০৯জন ১২৭জন
16 Shares

১৬২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য