আমি?

শুন্য শুন্যালয় ২০ সেপ্টেম্বর ২০১৫, রবিবার, ০৯:০৩:৪২পূর্বাহ্ন বিবিধ ৮৮ মন্তব্য

আমি। কে আমি? দেখে ঠেকে ঘেটে ঘুটে দুএকটি লাইন শিখে ফেলেছি। ন্যাকা মেকি কান্না আবেগ শিখেছি কিভাবে জোড়া দিতে হয় শুরুতে কিংবা শেষে। কেউ পড়ে বলবে হয়তো, আহারে মেয়েটা বড়ই দুঃখী। আমি তখন নিজেকেই নিজের বাহ্বা দেব। ঝুলিতে জমা করবো উচ্চ নাম।
কোনদিন হয়তো লিখবো পল্লীর সে মেয়েটির কথা যার গায়ে ট্যাগ বেশ্যা। কেঁদে কেঁটে বলেছিল আপু তুমি আমাকে তোমার সাথে নিয়ে চলো, তোমার সব কাজ আমি করে দেব, তোমার পায়ের কাছ থেকে নড়বোই না দেখো। কাঁদবো হয়তো আড়ালে, আহারে ময়না পারিনি তোকে নরক থেকে উদ্ধার করতে, এ সভ্য সমাজের নরক আরো ভয়াবহ বলতে পারিনি তাকে। ওদিকে বিদ্রুপ হাঁসিতে জীবন যাপন পর্যুদস্ত করে দেব হোস্টেলের সে মেয়েটির, কাকে যেন ভালোবেসে বা কোন ভুলে বাথরুমে সন্তান প্রসব করেছিল যে। আমাদের এই অচেনাতেই ‘আমি’, তবু প্রশ্ন প্রশ্ন। হায়, কেন নিজেকে এতো কম প্রশ্ন করি আমরা?
আমি? ধোঁয়া ধোঁয়া আজন্মের স্মৃতি কারো? রাতের পর রাত জেগে জুওলোজি বা বোটানির ছবি এঁকে দেয়া কারো ভীষন ভালো বন্ধু? অনাধুনিক খেয়াল? কারো উন্মত্ত রক্তাক্ত ঘেটে খাওয়া বর্তমান? ঘৃনা? অসহ্যের সিকুয়্যাল? দিনে দিনে সুন্দর হয়ে যাওয়া, গানের মধ্যে না বলতে পারা কিছু?
………………………আমি অস্তিত্ব কারো, কোথাও নিজেকে খুঁজে না পাওয়ার পর শেষ গলি ঘুপচির আস্তানা যেখানে খুঁজে পাই। আমি? অন্ধের যেমন লাঠিটাই বিশ্বাস। ২০ সেপ্টেম্বর, আশির্বাদ দাও, আরো একবার চলতে চাই, ক্লান্তি নয়, অভিশাপ নয়। ব্যাগপ্যাক কাঁধে অই হিমালয় পর্যন্ত চলা। পা টিপে আসছে কেউ। কে? আয়োজন? দূরে কোথাও বাজছে কি বাঁশি? রবি বাবুর গান?

৫২০জন ৫১৯জন
0 Shares

৮৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ