সোনেলা ব্লগ! এক সোনালী উঠোনের নাম। এক এমন উঠোন, যেথায় গল্প জমানো আছে রাশি-রাশি। আমার আছে তেমনি বলার মত কিছু উজ্জ্বলতম স্মৃতি। যদিও একবছর সময়টা খুব বেশি নয়। আর আমার ভাণ্ডারে খুব বেশি কিছু জমাও করতে পারিনি। আজ না হয় সেই গল্প গুলোর কিছু সোনালী রোঁদে মেলে ধরার চেষ্টা করবো।

শুরুটা অনেক অনেক আগে। একদিন ছোট বোন দিয়েছিলো www.sonelablog. com  এর লিংক। বলেছিলো বড় আপু, এটা আমাদের পরিচিত মানুষের গড়া সম্পূর্ণ বাংলা ব্লগ। এখানে অনেক ভালো মানের লেখা-লেখি হয়। পড়ে দেখো, তোমার ভালো লাগবে। চাইলে তুমিও লিখতে পারবে। এসেছিলাম, পড়েছিলাম, ভালো-ও লেগেছিলো। কিন্তু কিছু লেখা বা কমেন্ট করা হয়নি। অথিতি রূপে আসা-যাওয়া চালিয়ে গেলাম। পেইজে লাইক দেয়া থাকায় নিয়মিত আপডেট লেখাগুলো পড়তাম।

একদিন সোনেলার পক্ষ থেকে আমন্ত্রন পেলাম। তারপর দিন-মাস-বছরের পরিক্রমা শেষে ব্লগে আইডি হয়ে গেলো আমার। ভ্রমন কাহিনীর প্রতি দুর্বলতা আমার মারাত্বক রকমের বেশি। হঠাৎ একদিন দেখি ব্লগের এক বিখ্যাত সিনিয়র ব্লগার তার চায়না ভ্রমন নিয়ে একটি লেখা দিয়েছেন। ওটা ছিলো প্রথম পর্ব। কিন্তু ২য়টা আর দিচ্ছেনই না। মেজাজ খারাপ হয়ে গেছিলো। ব্যাস, দিলাম কমেন্ট ছুঁড়ে। আমার সোনেলায় দেয়া প্রথম লেখা/কমেন্ট  সেটাই ছিলো।

এরপর আর থামিনি। পড়েছি, মন্তব্য দিয়েছি, কিন্তু কিছু লেখার সাহসটাই পাচ্ছিলাম না। কী লিখবো, কীভাবে শুরু করবো ওটাই মাথায় ঢুকেনি। এদিকে কিছু না লিখে শুধু কমেন্ট করাও ভালো দেখাচ্ছিলো না। শেষে অকূলে কূল দেখালেন তিনিই। তার অনুপ্রেরণায় লিখেই দিলাম অতঃপর সোনেলা। শুরু থেকে শুরু করার গল্প।

ব্লগে এসেই সবার উচ্ছল স্বাগতম ধ্বনি আর সাদর সম্ভাষণে নিয়ম করে নিয়মিত হওয়ার তাগিদ বোধ করছিলাম। শেষে একদিন হুট করে জানিয়ে দিলাম মনের গোপন ইচ্ছেটির কথা। সবাই উৎসাহ দিলেও একজন এখানে ঠিকই পরীক্ষা নিয়েছেন। রীতিমত গরম উনুনে দাড় করিয়ে গরম গরম খাবার চোখে ধরিয়ে দিয়েছিলেন।

আমি কি আর ভীতু নাকি! তাই গরম খাবারের ট্যাস কেমন ছিলো সেটা বুঝিয়ে দিয়েছিলাম ছন্দে ছন্দে মহা-আনন্দে। পরের পরীক্ষা আরও কড়া ছিলো। ক্রুশে বিদ্ধ করে খাম্বায় টাঙিয়ে রাখার পরিকল্পনা করা হয়েছিলো সেই যাত্রায়। অনেক কষ্ট করতে হয়েছিলো পাশ মার্ক উঠাতে।পরীক্ষায় ফেল মারিনি, রেজাল্ট কিন্তু শুভ সময়েই পেয়েছিলাম স্বয়ং পরীক্ষকের কাছ থেকেই। আহা! আমার সোনেলায় আসাটাই যেন সেদিন সার্থক হয়ে গিয়েছিলো।

কতো হাসি, কত কথা, কত আড্ডা শিখেছি এই উঠোনে বসে। এমনো দিন-রাত গেছে একজনের ঘরে (ব্লগ) বসেই পার করেছি অগুনিত সময়। বন্ধু, সহপাঠী, আদরের সম্বোধনে ভুলে ছিলাম অনলাইনে প্রকৃত সম্পর্ক আসলে গড়ে তোলা যায়না। হঠাৎ আপন হওয়া মানুষ গুলো হঠাৎ করেই পর হয়ে যায় অকারণে। শুধু স্মৃতির পাতা ভারি হয়ে রয়।

সোনেলায় এসেছি, দেখেছি, ভালোবেসেছি। ভালোবাসা পেয়েছি। আসলে বলতে চাই, যতটা দিয়েছি তার চাইতে হাজার গুন বেশি ফেরত পেয়েছি। অনেক কিছু চাইলেও বলা যায়না শব্দ সংকটের কারণে। অপারগতায় থেমেছি বহুবার। শুধু ভালোবাসাটুকু বিস্তৃত হয়ে গেছে দিন বদলের ক্ষণে ক্ষণে।

সোনেলার নিরন্তর জয়যাত্রায় অংশ নিতে পেরে আমি ধন্য।
প্রিয় ব্লগের সফলতা কামনা করি।

৩৭৬জন ৩৯জন
34 Shares

৫১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য