আমি এখন ভয় পাইঃ

শামীম চৌধুরী ৫ জুন ২০২০, শুক্রবার, ০৯:৫১:৫৯অপরাহ্ন সমসাময়িক ২৫ মন্তব্য

মানুষ মরনশীল।

জন্মিলে মরিতে হবে।

আমাদের পবিত্র গ্রন্থ আল-কোরআনেে উল্লেখ আছে “প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে।” কোরআন শরীফের এই আয়াত বহুবার পড়েছি। তারপরও মৃত্যুকে ভয় পাই নাই। কারন মৃত্যু প্রতিটি প্রানীর জন্য অনিবার্য। সকলকে মরতে হবে। তাই কখনো মৃত্যুকে ভয় পেতাম না ।

ছোটবেলা থেকেই ডানপিটে স্বভাবের ছিলাম। কিশোর জীবনে আমার দুষ্টমির মাত্রা ছিলো চরমে। কারো সাথে বিন্দু পরিমান মতের অমিল হলে বাক-বিতন্ডায় জড়িয়ে যেতাম। প্রয়োজনে হাতা-হাতি পর্যন্ত গড়াতো। তার কারন আমি মিথ্যাকে প্রছন্দ করতাম না। আরো বেশী পছন্দ করতাম না কোন বন্ধুর বিরুদ্ধে কোন বন্ধু পরচর্চা বা নিন্দ করলে। প্রতিবাদ করতাম। বলতাম সাহস থাকলে ওর সামনে বল। বন্ধুরা অন্য কারো সাথে মারা-মারিতে জড়িয়ে গেলে নিজেও জড়াতাম। কখনই ভাবিনি আমার উপর আঘাত আসতে পারে। তখনও ভয় পেতাম না সেই আঘাতে মৃত্যু হতে পারে।

বিনা অপরাধে ছোটবেলা থেকে এক আল্লাহ ছাড়া কাউকে ভয় পেতাম না। অপরাধ করলে নিজেই স্বীকার করতাম আমি অপরাধী। আর এই আদর্শ নিয়েই এতটা পথ পাড়ি দিলাম। সামনে কতদিন যেতে পারবো জানি না। এ্যাডভেঞ্চার মূলক কোন কাজে জড়ালেও কখনই ভয় পেতাম না মৃত্যুকে। মাথায় মৃত্যুর চিন্তা কখনই আসে নাই।

রাজনীতিতেও ভয় পাইনি। এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনে কারফিউ ভঙ্গ করে সামনের কাতারে থেকে মিছিল নিয়ে যেতাম। সেনাবাহিনী গুলি করবে আর তাতে মৃত্যু হতে পারে কখনোও এই ভয় কাজ করেনি।

গতকাল সবার কাছে গ্রহনযোগ্য সম্পন্ন, স্পষ্টবাদী,প্রতিবাদী ও সাদা মনের আমার একজন বাল্যবন্ধু আমাদের সবাইকে ছেড়ে চলে গেল। খবরটা পেয়ে বাকহীন হয়ে রইলাম। আমার লিখনী শক্তি থেমে গেল। এমন শত শত মানুষ বিনা চিকিৎসায় চলে যাচ্ছে মরনব্যাধি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে। আমার ভয় না পাওয়ার তৃতীয় শক্তিকে থমকে দিলো আজমের মৃত্যুতে। আমার ভয় শুরু হলো। আমি ওর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

ইদানিং ফেসবুকে আমার আপন ও প্রিয়জনদের একক ছবি দেখলে আমি ভয় পাই।
করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হয়েছে খবরটা শুনলে আমি ভয় পাই।
আমি আমার কর্মস্থলে যেতে ভয় পাই। আমার সহযোগীদের সাথে হাত মেলাতে ভয় পাই। তারা গা ঘেঁষে দাঁড়ালে ভয় পাই।
আমি অসচেতন মানুষদেরকে ভয় পাই।

আমি কোভিড-১৯ এ আক্রান্ত হলে বিনা চিকিৎসায় মারা যাবো। আমার আক্রান্তে পুরা পরিবার আক্রান্ত হবে। আমি মারা গেলে আমার দাফন-কাফনে তারা শরীক হতে পারবে না। আমার মৃত চেহারাটা কেউ দেখতে পারবে না। পুরা পরিবারকে সমাজের লোকেরা এড়িয়ে চলবে। তাদেরকে ঘরের ভিতর লকডাউন করে রাখবে। এই ভাবনাগুলিকে আমি ভয় পাই।

আমি এখন ভয় পাই। কখনই ভাবিনি জীবনের শেষ প্রান্তে এসে ভয় পাবো। এখন প্রতিনিয়ত সেই ভয় আমাকে ছুঁয়ে যাচ্ছে। সেই ভয় আমাকে শিহরিত করে তুলছে।

এই কোভিড-১৯ অদৃশ্য ভাইরাসকে আমি ভয় পাই ।
আমি কোনদিন পারবো এই ভয়কে জয় করতে? এর উত্তর আমার জানা নেই।

সবাই ভাল থাকুন। সচেতন থাকুন।

১৪২জন ৩৩জন
0 Shares

২৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য