আমি আর স্বপ্ন দেখবো না

রাফি আরাফাত ১১ জানুয়ারী ২০২০, শনিবার, ০৯:৩৫:৩৭অপরাহ্ন অন্যান্য ১৪ মন্তব্য

জীবনের সীমাকালে,আমি যখন বড় হয়েছি,সবকিছু বোঝার মতো একটা ক্ষমতা হয়েছে, তখন আমি ভাবতে থাকলাম, এই শহরে আমাকে অনেক বড় কিছু হতে হবে৷ তাই জীবনের দরকারে নিজের স্বপ্নটা তৈরি করে ফেললাম,আর সেই স্বপ্নের পিছনে দু পা দিয়ে ছুটে চলা শুরু।

এই শহরে হাজারো স্বপ্নের ভীড়ে, স্বপ্ন পূরন অনেকটা ঐ দূরের মরিচীকার মতো। যার কাছে যাওয়ার ইচ্ছে থাকে, কিন্তু কাছে গেলে অস্তিত্বই হারিয়ে যায়। স্বপ্ন পূরণ যখন জীবনের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়ায়, জীবন তখন সেই স্বপ্নের মাঝে হারিয়ে যায়,বাস্তবে তখন হয়তো তার অস্তিত্ব থাকে কিন্তু জীবন তার পরে থাকে কল্পনায়।

স্বপ্নের পূরণ করতে গিয়ে জীবন যখন হেরে যায়,তখন জীবন তার মায়া ত্যাগ করে,আর এই শহরে তার স্বপ্ন এতিম হয়ে ঘুরে বেড়ায় শহরের ইট পাথরের দেয়াল ঘেঁষে।

তাহলে জীবনের মানে স্বপ্ন পূরণ নাকি আমাদের বেঁচে থাকা স্বপ্নের উপর ভিত্তি করে। যেখানে এই স্বপ্ন পূরণের জন্য সন্তানকে নিজ দেশ ত্যাগ করতে হয়,স্বপ্ন পূরণের জন্য নিজ পরিবার থেকে দূরে থাকতে হয়, আবার এতো ত্যাগের পরেও স্বপ্ন পূরণ না হলে জীবনটাই বৃথা হয়ে যায়,তাহলে কি দরকার এই স্বপ্নের? স্বপ্ন ছাড়া কি মানুষ বাঁচে না? নাকি স্বপ্ন না থাকলে জীবন চলবে না?

যা আছে, যেভাবে আছে, থাক না সেভাবেই। জীবন যা হতে চায় দেই না হতে,মন যা করতে চায় দেই না করতে। সবাই ডাক্তার হলে, ডাক্তারের মূল্য থাকবে না, কারন তখন রোগী তো থাকবে না,ডাক্তার কি করবে হাসপাতালে?

জীবনটা ইতিবাচক করি,মানসিকতাটা সৎ করি,মনটা অনেক বড় করি,ভাবনা গুলো নতুন করে শুরু করি,জীবনটাকে শুধু নিজের না করে পুরো পৃথিবীটাই নিজের করে নেই, জীবন তবে বদলে যাবে,সমাজ বদলে যাবে,তুমি বদলে যাবে, বদলে যাবো আমিও।

২২৯জন ১৩৮জন
11 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য