ধীরে ধীরে আমার ভেতর যে নতুন আমিটা তৈরি হচ্ছিলো, সেটাকে থোরাই কেয়ার করেছিলাম আমি। কিন্তু না, সে থেমে থাকেনি৷ বেড়ে উঠেছে আস্তে আস্তে, বুনো ফুল হয়ে ফোটার অপেক্ষায়। আমি আর সবার মতোই স্বাভাবিকভাবেই হাসছিলাম, কিন্তু সে হাসিতে প্রাণ ছিলোনা৷ কথা বলতাম, বলতে হয় বলে।

.

কিন্তু…আমার মাঝের আমিটা অন্যকিছু চাইতো। এই আমিটা কঠিন খুব। সবকিছু তছনছ করার মতো শক্তি রাখে। ভেতরে ভেতরে কিছু একটা হাসিল করার তীব্র আকাঙ্ক্ষা তার। সব অপমান, অবহেলাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাথা উঁচু করে বাঁচার তৃষ্ণা তাকে পেয়ে বসেছিলো৷

.

আমি বুঝতে পারতাম। তাকে শান্ত করতে চাইতাম, অহেতুক  স্থির করবার বুলি আউড়াতাম। নাহ্…সে থেমে থাকেনি। ধীরে ধীরে বেড়ে উঠেছে কেবল।  আমার পুরনো আমিত্বকে গ্রাস করে নতুন আমিতে তৈরি হয়েছে প্রতিনিয়ত।আমি দমাতে পারছিলাম না তাকে।

.

অথচ কখনোই ভেতরের এই আমিটাকে বাহিরে আনার কোনো প্রয়াস আমার ছিলোনা। তবু সে বেড়িয়ে এসেছে আজ। সমুজ্জ্বল হয়েছে স্বমহিমায়। আমি বিস্ময়ের চোখে তাকে দেখছি!

.

তীব্র বেদনার বলিরেখাগুলি স্পষ্ট বোঝা যাচ্ছে তার চোখেমুখে। কি ভীষণ দৃঢ়তা! এক প্রবল শক্তির উৎস  যেন আত্মবিশ্বাসের জোয়ারে ভেসে যাচ্ছে।তবে এই আমিটাই কি আমি? এতোদিনের সকল ধৈর্যের ফসল? সকল কষ্টকে মুখ বুঝে সহ্য করে, নীরবে মেনে নিয়ে, ভেতরের এই আমিটাই কি তবে তিলে তিলে গড়ে উঠেছিলো আমারই অজান্তে?

.

আজ তাই বাহিরে এসে প্রচণ্ড  সাহসিকতার জয়গান গাইছে? আর জ্বলন্ত  শিখার মতো দাউ দাউ করে জ্বলে উঠছে, জগতের সকল দম্ভ তুচ্ছ করে! সকল অনিচ্ছাকে তুড়ি মেরে নিজের স্বপ্ন, নিজের ইচ্ছাই সবচেয়ে বড় হয়ে দেখা দিয়েছে তারকাছে? তাই কি এতো নির্লিপ্ততা অথচ তীব্র দৃঢ়তা?

.

সকল ভয়কে তুচ্ছজ্ঞাণ করে, অনিশ্চিত ভবিষ্যত জেনেও কেবল  স্বপ্ন  জয়ের আকাঙ্ক্ষায় এগিয়ে চলেছে দৃঢ় প্রত্যয়ে?এই আমিটাকেই কি চেয়েছিলাম আমি? খুঁজেছি হন্যে হয়ে? অথচ আমার ভেতরেই তৈরি হচ্ছিলো, টেরই পাইনি!

.

পুরনো আমার ভেতর থেকে নতুন আমিটা আবির্ভূত হয়েই পড়েছে অবশেষে৷

তারমানে আর পিছনে ফিরবার সময় নেই, পুরনো সেই আমিকে ফিরে পাবার সব পথ এখন বন্ধ হয়ে গিয়েছে।

নতুন আমিটাকে বাঁচাতে সামনে এগুনো ছাড়া আমার আর কোনো উপায় জানা নেই।

৩২১জন ১৬৮জন
0 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

  • আতকিয়া ফাইরুজ রিসা-এর "দোপাটি" পোস্টে
  • আতকিয়া ফাইরুজ রিসা-এর "দোপাটি" পোস্টে
  • আতকিয়া ফাইরুজ রিসা-এর "দোপাটি" পোস্টে
  • আতকিয়া ফাইরুজ রিসা-এর "দোপাটি" পোস্টে
  • আতকিয়া ফাইরুজ রিসা-এর "দোপাটি" পোস্টে