আমার দেখা হরর মুভি

ছাইরাছ হেলাল ১২ জুলাই ২০২১, সোমবার, ১২:৩৬:২৯অপরাহ্ন মুভি রিভিউ ২২ মন্তব্য

 

Jim Jarmusch এর ছবি Only Lovers Left Alive, 86%Rotten Tomatoes,
Roger Ebert  তিন তারকা দিয়েছেন।

এটি কিছুতেই কোন মুভির রিভিউ-না, এমন করেই/ভেবেই একটু পড়া যেতে পারে। নেটে আমার প্রিয় বিখ্যাত ক্রিটিকদের আলোচনা পড়ে সামান্য কিছু লেখার সাহস কোন ক্রমেই জড়ো করতে পারছি না। এ দৈন্যতা শুধুই আমার, একটু -ও ভাব নিচ্ছি-না। সাধারণত পছন্দের পরিচালকদের ছবি দেখি, লক্ষ্য রাখি তাঁদের ছবি মুক্তি পায় কী-না। আমার পছন্দের পরিচালকরা ছবি বানান বা বানিয়েছেন খুব খুব কম করে। অনেকেই ঘোষণা দিয়ে ছবি বানানো থেকে অবসর নিয়েছেন, আর এই পরিচালক-পছন্দ শুধুই ব্যাক্তিগত ভাল-মন্দ লাগা থেকে। অনেক অনেক বিশ্ব বিখ্যাত যেমন আছেন আছেন স্বপ্ল পরিচিতরা-ও ।

অন্য ভাবে যদি বলি পরিচালক জিম জারমুছ কাদের ছবি দেখে প্রভাবিত হয়েছেন আমি খুঁজে খুঁজে সে সব ছবি দেখি,
দেখার চেষ্টা করি না-বুঝলেও। সত্যজিৎ রায় এর পছন্দের পরিচালকদের ছবি দেখার চেষ্টা করেছি, এখন আবার তাঁর সম্পর্কে নূতন করে পড়তে পড়তে অনেক ছবি/পরিচালকের নাম লিস্ট করেছি, তারকোভস্কি কাদের ছবি দেখেছেন তাও খুঁজে খুঁজে সামান্য দেখেছি, যদিও এসব এখন আর পাওয়া যায় না। পেলেও ভাষা সমস্যা থাকে, না-বুঝতে পারার অক্ষমতা তো থাকেই।

ছবিটি নিয়ে আমার নিজের তেমন কিছু বলার নেই, বড়দের লেখা থেকে পড়ে সামান্য বলছি।
তবে কথা দিচ্ছি মন দিয়ে দেখলে এই হরর ছবি মন্দ লাগবে না।

নাহ্‌, নিজে কিছুই বলছি না, সাহসে কুলাচ্ছে না, কপি-পেস্ট দিলাম। সাবধান গুগল অনুবাদ কিন্তু।

** ফিল্মটি বেশিরভাগই একটি মজাদার, মিষ্টি চরিত্রের অধ্যয়ন, তবে এটি উপভোগ্য প্রবাহটি শীতল হওয়ার নিজস্ব ইচ্ছা দ্বারা পর্যায়ক্রমে বিরল হয়ে যায়।

** কোথাও কোথাও টিল্ডা সুইটনের নাচের মনোরম দৃশ্যের সাথে অবাধ ও আন্তরিকভাবে পুরানো আত্মার রেকর্ডে জার্মুশের এম.ও. স্পষ্ট হয়ে ওঠে: ‘Only Lovers Left Alive’ হ’ল একটি ঝুলন্ত পদক্ষেপ, ঠিক ভ্যাম্পায়ার দিয়ে।

** এটি জারমুছ ক্যাটালগের সিনেমাটিক ড্যান্ডিবাদগুলির সবচেয়ে উপভোগ্য এবং শৈল্পিক টুকরো তৈরি করে এবং এর সমস্ত উদ্ভট ফ্লিপনেসের জন্য, সবচেয়ে দুঃখজনক এবং গুরুতর।

** এমনকি ভ্যাম্পায়াররা ব্লুজ পান।

** এটি এমন একটি চলচ্চিত্র যা চূড়ান্তভাবে নয়, জাগতিক ক্ষেত্রেও হররকে আবিষ্কার করে। এটি একাই এটিকে এমন একটি জেনারে উপযুক্ত এন্ট্রি করে তোলে যা এটি উভয়ই বাস করে এবং উপরে উঠে যায়।

** ডেট্রয়েট এমন কোনও জায়গার মতো দেখতে যে কোনও ভ্যাম্পায়ার হতে পেরে আনন্দিত হবে, এটি কোন ভাবেই খুব বিনোদনমূলক এবং অদ্ভুত এবং উপযুক্ত।

** অত্যাধিক চক্রান্তের প্রত্যাশা করবেন না – এটিই ছবিতে বিলাসিতা করার জন্য, এবং প্রতি আউন্স রক্ত জার্মুশকে তার আবেশ থেকে আঁকতে চুষতে পারে।

** একটি বৌদ্ধিকভাবে আমন্ত্রণ, প্রিয় এবং দুর্দান্ত সিনেমা। এবং হ্যাঁ, ভ্যাম্পায়ারও রয়েছে।

** জামুশের ডেডপ্যান হিউমার প্রচুর পরিমাণে, কেবল প্রেমিক বাম জীবন্ত ভ্যাম্পায়ার ঘরানার একটি সুন্দর, মজাদার, খেলাধুলা পাং এবং দীর্ঘমেয়াদী সম্পর্কের বিষয়ে এক মর্মস্পর্শী ভাবনা। আমি বলতে চাইছি, আপনি যখন চিরকাল একসাথে থাকবেন তখন আপনি কীভাবে সতেজতা বজায় রাখবেন?

** চারদিকে দুর্দান্ত পারফরম্যান্স সহ, পাহাড়ের ওপারে একটি আবেগগত ক্লান্তিকর অভিজ্ঞতা। এমনকি 2 1/2 ঘন্টা চলমান সময় সহ, ফিল্ম নিরলস উত্তেজনা দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত আপনার মনোযোগ ধরে রাখতে সফল হয়।

** তাদের ন্যায্য জীবনযাত্রার দৃশ্যটি যেকোন মুহূর্তে লাইনচ্যুত হওয়ার পরেও তেমন কিছুই লক্ষ্য করা যায় না, তবে এই চমকপ্রদ সমৃদ্ধ বিশ্ব যেখানে এই চমত্কার খেলোয়াড়রা তাদের অন্ধকার যাদুতে কাজ করে তা রোমাঞ্চকর ভাবে জীবিত।

আর একটু সামান্য কপি-পেস্ট না দিলেই না………

**মজাদার পিন-আপ বয় এডওয়ার্ড কুলেন এবং তার অনাবৃত বংশ জিম জারমুছ “”Only Lovers Left Alive” রাতের লুকোচুরির অদ্ভুত এবং অনায়াসে শীতল প্রাণীদের সাথে প্রতিযোগিতা করতে পারে না। তাদের ঝাঁকুনির জন্য সূর্যের প্রয়োজন হয় না। তারা ভিতরে থেকে আলোকিত সুপারস্টার।

ছবি নেটের।

২৬৪জন ১০০জন
0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ