আমার দেখা প্রেম

নাফিছা সুলতানা ইলমি ২২ মার্চ ২০২০, রবিবার, ১১:৩৭:৫৯পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৮ মন্তব্য

#প্রেম_নিয়ে_সেনোলা_ব্লগে_প্রথম_লেখা
#কার_সাথে_কোনটা_মিলে_গেলে_আমি_দায়ী_না
#আরো_অনেক_ধরণের_ছিল।
#অত_লেখা_সম্ভব_হল_না।

একটু বুঝ হওয়ার পর থেকে আমার আশেপাশে যে মানুষ বা সঙ্গীদের দেখেছি তাদের সবারই জীবনের একটা বিশেষ অংশ “প্রেম”।আমি খুব কম মানুষকেই সিঙ্গেল অবস্থায় দেখেছি।
স্কুল লাইফে সেভেন এইটে পড়া বান্ধুবীদের প্রেমে পরে ছেকা খেয়ে বা বয়ফ্রেন্ডের সাথে ঝগড়া করে কাদতেও দেখেছি।
চোখের সামনে নিজেকে সিঙ্গেল দাবী করে ঘুড়ে বেড়ানো ছেলে ফ্রেন্ডদের সাথে একটু ক্লোজ হওয়ার পর বুঝতে পেরেছি তাদের লাইফেও বিশেষ কেউ ছিল অথবা আছে।

ফেইসবুকের দৌলতে মেয়েদের স্বার্থপর বেঈমান বলে বলে গালি দেওয়া ছেকা খাওয়া সভ্য বাচ্চাদের দেখেছি।তাদের সাথে অনেক ঝগড়াও করেছি।কারণ মেয়েদের নিয়ে উল্টাপাল্টা কথা আমি কোনদিনই সহ্য করতে পারি না।আর তাদের এটাও বুঝাতে পারিনা যে,যে মেয়ে সাইকেল ওয়ালার ভালবাসা রেখে তোমার মত বাইক ওয়ালাকে চুজ করে,সে খুব সহজে গাড়ি ওয়ালাকে বেছে নেবে তোমার মত বাইক ওয়ালাকে ছুড়ে ফেলে।যে মেয়ের কাছে তুমি একটা অপশন মাত্র সে মেয়েকে ভালবাসা আর উলু বনে মুক্তা ছড়ানো একই কথা।আমি এই ক্ষেত্রে মেয়েকে দোষ দিব না।স্বার্থপর হওয়া একটা মহৎ গুণ।তোমার কোন অধিকার নেই তোমার নিজের ভুলে পুরো মেয়ে জাতিকে গালি দেওয়ার।

এর বাইরেও কথা আছে।আমি আরো প্রেম দেখেছি।পাচ বছরের প্রেমের প্রচুর ঝগড়ার সাক্ষি হয়েছি।তবুও কারো প্রতি কারো ভালবাসার কমতির চিহ্ন দেখিনি।বছরের পর বছর একজনকেই লাইফ লাইন বানানো মানুষকে দেখে অবাকও হয়েছি।
এমনও অনেক দেখেছি,কিছুদিন এক বয়ফ্রেন্ডের সাথে ফেইসবুকে পিক আপলোড দেওয়ার কয়েকদিনের মধ্যে আরেকজনকে লাইফলাইন বানাতে।
আর চোখের সামনে এক ফ্রেন্ডকে আরেক ফ্রেন্ডের বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডকে কেড়ে নিতে দেখেছি।তারপর সেই দুই ফ্রেন্ডদের ঝগড়ার মজার খবরও পেয়েছি।
বছরের পর বছর অনেককে একতরফা ভাবে ভালবেসে যেতে দেখেছি।
প্রেম আসলে সুন্দর অসুন্দরের উপর নির্ভর করে না।নির্ভর করে চোখের আকর্ষণের উপর।কারণ অনেক সুন্দর আর অসুন্দর কাপলকে খুব বেশি হ্যাপি থাকতে দেখেছি।
আর এই সব কিছুর মধ্যে নিজেকেও দেখেছি।
আসলে প্রেম জিনিসটা পুরোপুরি মানুষিকতার উপর নির্ভর করে।কে কি হিসেবে নিচ্ছে তার উপর নির্ভর করে।কারো কাছে প্রেম মানে খেলা,আর কারো কাছে প্রেম মানে জীবন।যে জিনিস কারো জীবন, সে জিনিসকে খেলা বানানো এক প্রকার নির্লজ্জতা আর মনুষ্যত্বহীনতার পরিচয়।

৭৪জন ২০জন
2 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য