“আমার জানালা”

মেহেরী তাজ ২৮ মার্চ ২০১৭, মঙ্গলবার, ০১:২৫:৩১অপরাহ্ন একান্ত অনুভূতি ৩২ মন্তব্য

রাত ১:২৫। ঘুমানোর চেষ্টা করছি। এখন চোখ ভেঙ্গে ঘুম আসার কথা কিন্তু ঘুম আসছে না। কোথাও একটা গান বাজছে। মিউজিক টা খুব পরিচিত কিন্তু সেটা শুনতে ইচ্ছে করছে না। তাহলে কি করা যায়! ফোনটা হাতে নিয়ে জানালার পাশে এসে দাঁড়িয়েছি। যদিও ঠান্ডা বাতাসের জন্য সমস্যা হতে পারে কিন্তু ও সব এখন মাথায় কাজ করছে না। চেয়ার টেনে বসে পড়লাম জানালার কাছে। ওর সাথে একটু কথা বলা দরকার। মানুষের মত জড় পদার্থরাও যদি কাঁদতে পারতো তাহলে সম্ভবত কাউন্টডাউন এর এই শেষ সময় সেই সবচেয়ে বেশি কাঁদতো কিংবা জানি না হয়তো মানুষের মত সেও কান্না গিলে ফেলতো!

“আমি তোমার গায়ে একটু হাত রাখি? খুব রাগ করবে? তোমার মাঝে দিয়ে শেষ বারের মত রাতের আকাশ টা দেখে নেই? দক্ষিন থেকে আসা বাতাস টা একটু গায়ে মাখি? প্রিয় রাস্তাটা আর ওর পাশে ল্যাম্পপোস্ট? ওদের কে একটু দেখে নেই? আচ্ছা পাখিরা রাত জাগে? শীতকালে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সময় কি ওরাও মন খারাপ করে, না ঘুমিয়ে বসে থাকে? শোন? এই পাশ দিয়ে যে পাখি গুলো উড়ে যায় প্রতিদিন, যাদের সাথে আমার দেখা হতো রোজ, কাল কি তুমি ওদের একবার বলে দেবে আমি আর এখানে থাকি না? আমি আজ সকালেই চলে গেছি? আচ্ছা শোন প্রতিদিন যে চাঁদটা আমায় টেনে টেনে নিজের আলো দেখায় তাকে কি একবার বলে দেবে তার সাথে আমার এই ঘরের সময় শেষ? সূর্য এসে আমাকে না দেখলে কি মন খারাপ করবে? ওকে আমার নতুন ঠিকানা বলে দিও প্লিজ। ও হ্যা! প্রজাপতি! প্রত্যেক গরমে যে প্রজাপতি গুলো এরুমে আসে ওদেরকেও মনে করে বলে দিও কিন্তু যে আমার ঠিকানা বদলে গেছে। মরার পরে যত্ন করে শরীর তুলে রাখার সেই মানুষ টা এখানে থাকে না। তাই এবার না মরে বাঁচতে শিখুক। জানো আমার তো খুব করে জানতে ইচ্ছে করে আমার ঠিকানা বদলে গেছে শুনে কে কে আমায় খুঁজে বের করার চেষ্টা করবে?

আচ্ছা ওদের কথা তো বুঝলাম। তুমি? তুমি কি আমায় আমার মত করে মনে রাখবে? আমার নামে কি একটা ফাইল বানিয়ে যত্ন করে তুলে রাখবে? মাঝে মাঝে সেই ফাইলের কিছু স্মৃতি কি তোমায় কষ্ট দিবে? কিংবা আনন্দ? কিভাবে আমি বৃষ্টি ধরতাম তোমার মাঝ দিয়ে সে মনে থাকবে তোমার? আচ্ছা অনেক দিন পর যদি আবার আসি আমি তাহলে আমায় চিনবে তুমি? আচ্ছা আমার আগে কি কেউ তোমাকে এভাবে বলেছে? আচ্ছা থাক জানি বলবে না। আমার পরে কে আসবে এখানে এটা নিয়ে কি তোমার মাঝে মাঝে চিন্তা হয়? যেই আসুক তাকে আমার কথা বলবে না খবরদার। আর আমার সাথে তার তুলনাও করবে না কখন ও।আমার মত সে হবে না কিংবা তার মত আমি।

আচ্ছা বলতো ব্যালকনি সাথে কি তোমার টেলিপ্যাথিক উপায়ে কথা হয়? আমার আর সময় হবে না, ওকে একটু বলা দরকার ও আমার অনেক প্রিয় ছিলো, ঠিক তোমার মত প্রিয়। ওকে প্রিয় বলেছি বলে কি রাগ হচ্ছে? না হওয়াই উচিৎ কারন ও আমার প্রথম দিকের বন্ধু ছিলো; যখন তুমিও ছিলে না। সে তুমি ভুলে গেছো? আচ্ছা আমি যখন তোমার মধ্যে দিয়ে বাহিরে দেখতাম তখন কি তোমার হিংসা হতো? জানো তো হিংসা করা ভালো নয়!

ভালো থেকো প্রিয় জানালা, ঘুমাতে গেলাম।
খুব করে মিস করবো তোমাদের!!! আমায় না হয় এক চিমটি মিস করো তোমরা। আমার তাতেই চলে যাবে!
2017-03-28-18-26-28

১৩৬৪জন ১৩৬৪জন
0 Shares

৩২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ