আমার চোখে পুরুষ

রেজিনা আহমেদ ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ০৫:১৭:৫৮অপরাহ্ন একান্ত অনুভূতি ২৬ মন্তব্য

বর্তমান যুগে মানুষের সাথে মানুষের সম্পর্ককে আরোও দৃঢ়, স্বচ্ছ ও মূল্যবান করতে আমরা প্রতিটি সম্পর্কের উপস্থিতিকে একটি বিশেষ দিনে বিশেষভাবে মূল্য দিয়ে পালন করি..এই যেমন নারীদিবস, শিশুদিবস কিংবা প্রেমদিবস/ভ্যালেন্টাইন্স ডে ইত্যাদি…ঠিক সেরকমই আজকের দিনটি প্রতিটি পুরুষের কাছে মূল্যবান.. হ্যাঁ, আজ ১৯শে নভেম্বর, আন্তর্জাতিক পুরুষ দিবসের কথা বলছি।।

“পুরুষ”_এই তিন অক্ষরের শব্দটি শুধু সমাজেই নয়,একজন নারীর জীবনেও যথেষ্ট গুরুত্বপূর্ণ অলংকার বলে আমি মনে করি।।

জীবন পথে চলতে গিয়ে আমরা ঘরে-বাইরে অনেক পুরুষের সান্নিধ্যে আসি,, কিন্তু
কখনোও কি খেয়াল করে দেখেছেন, এদের আমাদের প্রতি অভিযোগ খুব কম,, এরা যেনো প্রতি মুহূর্তে একটা সঙগ্রাম করে চলে, অথচ টের পেতে দেয়না, প্রকাশও করেনা.. কারণ তারা “পুরুষ”..আর নিজের কষ্টের কথা এদের প্রকাশ করতে নেই।।

কঠিন পরিশ্রমে এদের গা দিয়ে ঘামের সাথে অনেকসময় রক্তও ঝরে পড়ে, কিন্তু কাঁদতে এদের মানা.. পুরুষের চোখের জল চোখেই শুকিয়ে যায়.. পুরুষের বুক ফাটে কিন্তু মুখ ফোটেনা সহজে।।

” পুরুষ”একই জামা আর একই জুতো পরে দীর্ঘদিন কাটিয়ে দিতে পারে, কারণ তার ঐ নতুন জামা বা জুতো কেনার টাকায় হয়তো সন্তানের জন্য খেলনা বা খাবার অথবা স্ত্রী/প্রেমিকার জন্য একগুচ্ছ সুগন্ধি ফুল কিনে তাদের মুখে একচিলতে হাসি সে দেখতে পাবে এই আশায়।।
কিংবা কাজের নির্দিষ্ট সময় অতিক্রম হওয়ার পরেও হাসিমুখে ওভারটাইম করে বাড়ি ফেরে “পুরুষ”..।

ভাবুন তো আমরা কি এর দাম দিতে পেরেছি কখনোও? শুধু অভিযোগ, অভিযোগ আর অভিযোগ,,আমরা কখনোই তাদের সমব্যাথী হতে পারিনি, ,তাইতো বাবার মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করে আনা পয়সায় বাড়িতে চেয়ারে বসে পায়ের ওপর পা তুলে খাবার খাওয়ার স্পর্ধা আজও অনেকে রাখে।।

“পুরুষ” মানেই তাই স্বেচ্ছাচারী,চরিত্রহীন, লম্পট, বিশ্বাসঘাতক কিংবা ধর্ষক এই তকমা দেবেননা..
মনে রাখবেন, সমাজে সবকিছুর ব্যতিক্রম বর্তমান,, আর যারা ব্যতিক্রমী তাদের জন্য উপযুক্ত ব্যবস্থা আছে, সেকথা এখানে নাইবা বললাম,,

আজ তাই অভিযোগের তীর না তুলে আমি সেইসব সকল পুরুষকে সম্মান জানাই, জানাই শ্রদ্ধা-ভালোবাসা.. পুরুষ তুমি বীর, তুমি যোদ্ধা, তুমি একজন স্ত্রীর সবচেয়ে নিরাপদ ও নির্ভরযোগ্য স্থান.. পুরুষ তুমি একজন দায়িত্বশীল বাবা, একজন নিঃস্বার্থ প্রেমিক, এক অফুরন্ত ভালোবাসা।। সব রুপেই তুমি আমার কাছে পূজনীয়..

 

**সোনেলা ব্লগের প্রতিজন আমার দাদা, ভাই, বন্ধু প্রত্যেককে জানাই পুরুষ দিবসের শুভেচ্ছা,,

 

 

কলকাতা
দক্ষিণ ২৪পরগণা

৩১৯জন ৩৭জন
10 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য