আমার কি কিছু বলা উচিত?//

বন্যা লিপি ৩০ আগস্ট ২০২০, রবিবার, ১১:২৫:১৭অপরাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

নোটঃ যদিও লেখাটা গত বছরের।ফেসবুক পেইজে দিয়েছিলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

আমার কি কিছু লেখা উচিত? হয়ত……. হয়ত না!

এমনও হয়…..শব্দেরা গোল্লাছুট খেলতে খেলতে, চোর-পুলিশ খেলায় মেতে ওঠে। ওরা ধরা দেয়না সারিবদ্ধতার শৃংখলায়। নয়তো, এপাশ ওপাশ ফিরলেই চুলের ক্লিপ্ যেমন করে পিঠের নিচে পড়ে ভেঙে যায়! তেমনি করে অকেজো হয়ে পড়ে অবধারিত কিছু ভাষা শব্দের গোছানো শৃংখলা!

 

দিনের পর দিনের ক্লান্তিহীণ একটা ভালবাসার ঘর থাকে সযতনে। থাকে ফুটফুটে ঘরের আলো  সম সন্তান। অপূর্ণতার আধিক্য না থাকারই কথা! তবু চারবছরের প্রেমের পরিনতির সংসারে থেকে থেকে আসে ঝড়ের আভাস।

বোবা কান্নারা প্রতিবাদী হতে হতে স্বরবে জানান দেয় “আমি আর পারছিনা, আমি মুক্তি চাই” প্রাণপণ চেষ্টার সলতেয় প্রতিনিয়ত না পাওয়ার আকাঙ্খা দাবানল জ্বলে। জ্বলে জ্বলে টিকে থাকে দেড়যুগাধিক্যকালের, এক সময়ের ভীষণ প্রেমের একখানা পরিণয়াবদ্ধ ভাঙচুর ঘরের ছায়া সংসার।

আমি বলেই বক্তা হই যখন-তখন: “মাথা ঠান্ডা রাখো; তোমার প্রদীপের যত্ন তোমাকেই নিতে হবে, প্রদীপ কেন জ্বলবে ভাঙা ছাউনীর দেউড়িতে”?  আমি সরল বীজগণিতের ফর্মূলা দিতে জানিনা। আমি জানিনা কি করে দেখাতে হয় আকাঙ্খার অপূর্ণতা কেমন করে ঢাকা দিতে হয়? — বলার সময়*আমি ভালো বক্তা হই*  আমি নিতে পারিনা কারো ঘরের নড়বড়ে খুঁটি মেরামতে কারিগরি দায়িত্ব!

“আমি ভালো বক্তা হই ”

আমি বলে যেতে পারি এটুকু— *তোমাকে কি বলি বলো তো?*

অবশেষে অনিশ্চয়তার এক বিশাল সিনেমা স্ক্রিনে প্রক্ষেপন রশ্মি পড়ার আগেই আমি নিশ্চুপ হয়ে যাই———– .

২০৪জন ৩৯জন
0 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য