আমাদের মানসিকতা

মাছুম হাবিবী ১৪ ফেব্রুয়ারী ২০২০, শুক্রবার, ০৫:৩২:৩৪অপরাহ্ন একান্ত অনুভূতি ১৮ মন্তব্য

ভ্যালেন্টাইন পালন করেন নাহ। এটি পশ্চিমা কালচার। অপবিত্র নোংরা একটি দিন! সত্যি কথা বলতে দিন কিংবা দিবস তা কখনো নোংরা হয় না। নোংরা আমাদের মন মানসিকতা। আপনি বা আমরা ভালোবাসা দিবস পছন্দ করিনা অথচ এই দিনটা আসলে নোংরা লেখালেখি সহ অভদ্র আচরণ করে চারিদিক নাড়িয়ে দেই। তা কি সত্যি সুশীল মানুষের কাজ? কেন অযথা স্যোসাল সাইডগুলোকে নোংরা করছি? facebook, intragram খুললেই ভালোবাসা দিবসের নোংরা পোষ্ট, বিসশ্রী লেখালেখি। কেন ভাই এত নোংরা কথাবার্তা বলে কি হবে? আপনার নোংরা কথায় কী দিনটির কোনো পরিবর্তন এসেছে? নাকি যারা এই দিনটা উদযাপন করে তাদের কোনো রূপ পরিবর্তন এসেছে? কোনোটাই তো হচ্ছেনা, তাহলে কেন বিসশ্রী ভাষায় কথা বলে নিজের সম্মান ক্ষুণ্ণ করছেন?

ভ্যালেন্টাইন নিয়ে যদি সারাদিন পোষ্ট দেন। গালাগালি করে লেখালেখি করেন, এতে করে কার সম্মান কমছে? আপনার? নাকি যারা দিবসটি পালন করছে তাদের? নিশ্চয় আপনার? ভ্যালেন্টাইনে কে কি করলো তা কেউ দেখেনা কিন্তুু আপনার বলা নোংরা কথাগুলো সবাই দেখবে এবং আপনার প্রতি ঘৃণার জন্ম দিবে! অথচ আপনি দিবসটির বিরোধীতা করছেন, এটা বুঝাতে গিয়ে নিজেই বিরোধী দল হয়ে গেছেন। কি দরকার এসব করে? এই দিনটায় চুপ থাকলে কী হয়? আচ্ছা ধরুন, ভ্যালেন্টাইন নিয়ে সবাই একটি করে বাজে পোষ্ট করছে। প্রত্যেকে যদি একটি করে পোষ্ট করে তাহলে এক লক্ষ মানুষ পোষ্ট করলে ‘পোষ্টের সংখ্যা দাঁড়াবে এক লাখ! যদি এক কোটি মানুষ পোষ্ট করে, তাহলে পোষ্টের সংখ্যা দাঁড়াবে এক কোটি! ভাবতে পারছেন বিষয়টা কতখানি বড় হচ্ছে। ময়লা যত ঢেকে রাখবেন ততোই ভালো। ময়লাতে নাড়াচাড়া করলে তা থেকে দুর্গন্ধ বের হয়।।

তাই সবার উদ্দেশ্যে বলছি, ভ্যালেন্টাইন কিংবা ভালোবাসা দিবসে আমরা নীরব থাকলেই বিষয়টা সবাই এড়িয়ে চলবে। সারাদিন ভালোবাসা দিবসের বিরোধীতা করে নিজের গলা কিংরা চোখ নষ্ট করে কোনো ফায়দা নেই? তারচে এটাকে ভর্জন করুন। এড়িয়ে চলুন, এগনোর করুন। তাহলেই এই দিনটি থেকে সকলে মুক্তি পাবে।
আর ভালোবাসতে কোনো দিবস কিংবা দিনের প্রয়োজন হয়না। প্রিয় মানুষের প্রতি ভালোবাসা সব সময় থাকে এবং থাকবে। দিন ক্ষণ ঠিক করে অন্যকিছু হয় অন্তত ভালোবাসা হয় না।।

…….সবাইকে ফাগুনের পুষ্পময় শুভেচ্ছা……

১৬০জন ৯৫জন
3 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য