আমরা সবাই জানি এই ঘটনায় কোন বিচার হবে না । কেউ সাজা পাবে না । তারপরও আমাদের মত কিছু বোকা মানুষ দিন রাত এক করে “বিচার চাই” বিচার চাই” বলে রাস্তা অথবা ফেসবুক তোলপাড় করে ফেলবে । সরকার বলবে তদন্ত চলছে । বিরোধীরা বলবে ষড়যন্ত্র চলছে । জামাতি/হেফাজতিরা বলবে সব নাস্তিকদের কারসাজি । বামরা দোষ দেবে সম্রাজ্যবাদের । এক দল মানুষ(!!!) শ্রমিকদের ইমোশন কাজে লাগিয়ে একটার পর একটা গার্মেন্টস ভাঙবে । মিডিয়া করুণ সুর বাজিয়ে খবর প্রকাশ করবে । জাতীয় দৈনিকগুলো বিশেষ প্রতিবেদন প্রকাশ করবে। তারপর আবার সবাই মিলে অপেক্ষা করবে পুরাণটা ভোলার জন্য নতুন কোন ঘটনার । যেমন সবাই অপেক্ষা করছিল তাজরিন অগ্নি কান্ডের পর থেকে ……………………।।
আমার ২৫ বছরের জীবনে এরকম অনেক দুর্ঘটনা দেখেছি । দেখেছি পুরো একটা এলাকা মানুষ সহ পুড়ে যেতে (নিমতলি) । দেখেছি ভবন ভাঙতে গিয়ে আটকা পড়ে যাওয়া জীবিত মানুষের আর্তনাদ(র‌্যাংগস ভবন দুর্ঘটনা) । দেখেছি শত শত মানুষ সহ লঞ্চ ডুবে যেতে । কাজের সন্ধানে সাগরে ভেসে যাওয়া ও অনাহারে মরে যাওয়া পচে যাওয়া লাশও আমি দেখেছি (এ দুটির ক্ষেত্রে আলাদা কোন ঘটনা উল্লেখ করলাম না, কারণ প্রতি বছরই এরকম ঘটনা ঘটছে) । সড়ক দুর্ঘটনায় দেশের সেরা সন্তানদেরও মরতে দেখেছি । বানিজ্য মেলায় প্যাভিলন চাপা পড়ে মরতে দেখেছি আমার ছোট বেলার বন্ধু রনি কে । এরকম শত শত দুর্ঘটনা ঘটতে আমি দেখেছি । কিন্তু একটা ঘটনায়ও বিচার হতে দেখিনি । হয়ত আমার ভবিষ্যৎ সন্তানেরাও দেখতে পারবেনা। আর ঘটে যেতে থাকবে একটার পর একটা পরোক্ষ হত্যাকান্ড।

কিন্তু সামান্য ভুল বা কর্তিপক্ষের উদাসীনতা বা কারও লোভের শিকার হয়ে যে মানুষগুলো হারিয়ে গেল চিরতরে তারা আর ফিরে আসবে না ।

২২৯জন ২২৮জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য