আপন আয়নায় ফিরে দেখা

মাহামুদ ২৭ জানুয়ারী ২০১৫, মঙ্গলবার, ১০:৪৪:৪৬অপরাহ্ন বিবিধ ৩৯ মন্তব্য

তখন আমি স্কুলে পরতাম,তুখোড় মেধাবী ছাত্র হয়তো ছিলামনা কিন্তু মোটামুটি ভালো পর্যায়ের ছাত্র ছিলাম।
তবে তুমুল ভাবে ক্লাস বাং(ফাকি দেওয়া)মারতাম।একদিন আমার বন্ধু শুভর ক্লাস করতে ইচ্ছে করছিলোনা, তাই যা সবসময় করি তাই করলাম ভাগো! আমরা দুইজন গেলাম মিজানের ভিডিও গেমসের দোকানে!এলাকার ভিতরেই।দুইজন গেমসে ঢুকেই জামাকাপড় পরিবর্তন করে পুরাই খেলোয়াড় হয়ে গেলাম।গরম কাল আর লোডশেডিং হবেনা তাইকি হয়?হতচ্ছারা কারেন্ট চলে যায় তাই আমরা ব্যাগ রেখেইবের হয়ে চলে আসি।দুইজন দোকানের বাহিরে বসে হাওয়া খাচ্ছি এমন সময় আমাদের স্কুল কমিটির সদস্য রেনু আমাদের দিকে এগিয়ে আসে। তবে আমরা কিন্তু কনফিডেন্ট ছিলাম কারন ড্রেস ছিলোনাযে! তবে উনি ঠিকই আমাদের সন্দেহ করে। এসেই জেরা আমাকে প্রায় ধরেই ফেলেছিলো কারন নাখালপাড়াতে আমাদের স্কুল জুতোগুলো ছিলো ইউনিক আর তা আমি পরে ছিলাম!শুভর পূর্বপ্রস্তুতি ছিলো তাই স্যান্ডেল পরে ছিলো। স্যারকে তখন বুজালাম আমার মৃত দাদি আবার মৃতপ্রায় হয়ে পরেছে তাকে নিয়ে হসপিটালে গিয়েছি এরমাঝেই আমার জুতা ছিরে গেছে হাংকি পাংকি।কিন্তু উনি মানতে নারাজ স্কুল আওয়ারে আমরা এখানে কেনো?পারলে ধরে নিয়ে যায় আরকি!এরপর শুভকে জিজ্ঞ্যাস করলো ওতো আরেককাঠি সরেস ও বললো ও মনু মিয়া স্কুলে পরে। তবে আমাদের কোন উত্তরই তাকে সন্তুষ্ট করতে পারেনি উনি আমার ক্লাস আর রোল নিয়ে যায় ক্লাস সঠিক বললেও রোল ভুল বলেছিলাম ভাগ্যিস বলেছিলাম!
পরবর্তী সপ্তাহের শেষদিন দুইজন বিদ্যালয়কে ধন্য করতে উপস্থিত হলাম। দ্বিতীয় ক্লাসের শুরুতেই আমাদের চোখ চরকগাছ রেনু আংকেল আমাদের ক্লাসে :'( মুহূর্তেই আমরা দুইজন দুই বেঞ্চে জায়গা পাল্টিয়ে বেঞ্চের ণিচে ঢুকে পরি সে এক ভয়াবহ অভিজ্ঞতা কয়টা হার্টবিট মিস করেছি আল্লাহ মালুম। মোটামুটি ভাবে এ ঘটনার এখানেই সমাপ্তি।
তবে এর প্রায় বছর দেড়েক পরে শুভর বাবা বিদেশ থেকে আসে এবং বিদ্যালয়ে যায় রেনু আংকেলের সাথে পরিচয় করিয়ে দেয় এবং বলে আমার ছেলে কিনতু এই স্কুলেরই ছাত্র! উনি তখন বললো তোমাকে যেন কোথায় দেখেছি, শুভর তড়িৎ গতির উত্তর জি স্যার স্কুলেই দেখেছেন হয়তো। তবে উনি বহু চেষ্টার পরো মনে করতে পারেননি ভাগ্যিস পারেননি, প্রবাসফেরত বাবার কাছে নিশ্চয়ই ছেলের এই কীর্তি সহ্য হতোনা।উখোদা আমরা এই যাত্রায় রক্ষা পেলাম। আসলেই স্কুল লাইফ বেষ্ট লাইফ।

৩১৬জন ৩১৬জন
0 Shares

৩৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ