আপনার  কাছে   থাকা  বই  পড়তে  দিন  অন্যকে ও একটি উদ্ভট চিন্তা

***************************************************

এই তো কিছুদিন আগে বা এখনো  অনেকে  অনেক  কষ্টে এদিক সেদিক করে  টাকা জমিয়ে  বই কিনেনপ্রায় সব কম বয়সীবই পড়ুয়াদের ক্ষেত্রে ——-এ  কথাটা   সঠিক

তাই সেই সব বই আমরা  সকলে যক্ষের ধনের মত কাওকে না  পড়তে  দিয়ে  নিজেদের ঘরে আলমারি বদ্ধ করে  রাখি।  প্রাণের বন্ধুরা কেও কেও অনেক করে হাতপা ধরে  দু একটা বই নিয়ে যেতে পারলেও, বই দেবার  আগে শফত  নামা পাঠের মত বলিয়ে নিঅমুকদিন ধার করা বই ফেরতদিবেএরপরসেই  ডেট পার হলেইসেইবই তার কাছে  চেয়েচেয়েবন্ধুরঅবস্থাকেরোসিন করে ছাড়িঅনেকে ধার দেওয়া বই ফেরত না পেয়ে আর কাওকে সেই বই ধার দেওয়াও ছেড়েই দেন।  

কিন্তু  আজএই  সময়ে  এসে  বই না  কিনেও  একজন  পাঠকের  কাছে  সুযোগ  আছে  হাজার  হাজার বই  থাকারআর তার জন্য যেমন তেমন খরচ নেই এবং সেগুলির জন্য প্রয়োজন নেই বাড়িতে বই রাখার কোন শেলফ। নিশ্চয় এখন বুঝে ফেলেছেন আমি কি বই এর কথা বলতে চাচ্ছি।

হা ঠিক অনুমান করেছেন। আমি পিডিএফ বই এর কথা বলছি।

আর এই জন্য আমাদের  সকল পাঠকদের অন্তর  থেকে  “কৃতজ্ঞতা”  জানানো  উচিত   যেই সবব্যক্তি(বাজারাবই এরপিডিএফ  বানান) কে যাদের অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে  পিডিএফ বই এরবিশাল ভাণ্ডার।

আর আপনি খুব সহজে আপনার পরিচিত বা অপরিচিত যে কাওকে এই বই দিতে পারেন একেবারে উপহার হিসেবে। তাই আপনাদের কাছে থাকা পিডিএফ বই গুলি আশে পাশের বন্ধু বা ছোট ভাই বা অপরিচিত লোক জনদের অন্তত ৫ টি বই বিতরণ করুন বা  তাদের মোবাইলে দিন( যাদের মোবাইল আছে ) ।  তাদের বই পড়তে উদ্ধুত করুনএবং অনুরোধ করুন পড়া হলে অন্য কাওকে তা উপহার দিতে। এ ভাবে আমরা এই বই কে সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করতে পারি।  

তাই আসুন এগিয়ে যায় এগিয়ে নিই বই পড়াকে। আপনিই পারেন আর একজনকে বই পড়ার আহব্বান করতে ——–বই উপহার দিয়ে। তাই অন্তত ৫টি করে  পিডিএফ পরিচিত ৫ জনকে উপহার দিন( তার মোবাইলে দিন)। 

শেষ কিছু কথা বলে শেষ করি আমার ফালতু এই বকবক— যত  বেশিপড়া, ঠিক  ততটাই  শেখা;  ধারণাটি  কিন্তু  ভুল

এক্ষেত্রে  যাপড়ুননা  কেন, বিষয়টি  আপনার বোধগম্য হতে হবেঠিক  সেটা ইপড়ার জন্য নির্বাচন  করুন, যেটিআপনার  মন ছুঁয়ে যায়

 

>>>>আর আমরা গেটটুগেদার করে এই কার্যক্রমের —একটা পরীক্ষা করে দেখতে পারি। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় বা শাহাবাগে একত্র হয়ে এই কাজের আনুষ্ঠানিক উদ্ধোধন করা যায় কি না চিন্তা করতে সব্বার কাছে অনুরোধ রাখছি।  এই জন্য লাগবে ২০ -২৫ জন যাদের থাকবে এন্ড্রোয়েড মোবাইল আর শেয়ার ইট(SHAREit) নামে একটি সফটওয়ারযা দিয়ে খুব সহজেই অন্যের মোবাইলে পিডিএফ দেওয়া যাবে।

>>>>>>আমার উদ্ভট চিন্তার জন্য ক্ষমা প্রার্থী।<<<<<<<

বিঃদ্রঃ আমার কাছে ১২ জিবি পিডিএফ বই আছে। যার লাগবে আওয়াজ দিয়েন।

 আর বিনামূল্যে বই নামান এই খান হতে

***http://banglapdf.net/forum.php

** লিখাটা এখানে প্রথম প্রকাশ

 http://www.amarputhia.com/blog/index.php?s=12&user_id=712&post_id=3201

 

 

১৭৭জন ১৭৭জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ