আতেল

আদিব আদ্‌নান ২৪ জুলাই ২০১৩, বুধবার, ১২:০৭:২৯অপরাহ্ন একান্ত অনুভূতি ১৩ মন্তব্য

বাতানুকূল ঘরেও হাঁস ফাঁস এপাশ-ওপাশ ।
হঠাৎ একটি বিজ্ঞাপনে চোখ আটকে গেল । চোখ চড়ক গাছে না উঠলেও কাছাকাছি তাতে কোন রূপ সন্দেহ নেই । ‘এখানে বেশি দামে বেয়াদব ভাড়া ও বিক্রয় (খুচরা ও পাইকারি) করা হয় , বিশ্বস্ততা প্রমাণিত ’ । পকেট গোটা দশেক হলেও পকেটের রেস্ত চেক করে নিলাম অতি দ্রুততায় । এহেন মাল কোন ভাবেই হেলায় হারাচ্ছি না । আমার একটি চাই ই । পকেটের অবস্থা যাই হোক না কেন । বন্ধক রাখার অভ্যাস ইতি মধ্যেই করে ফেলছি । বিভিন্ন ক্যাটাগরি , নাম শুনিনি আমি বা আমার ফরটিন জেনারেশনে ও । কী নেই বা কী আছে তা খোঁজ নেয়ার লাইনে যাচ্ছি না ।

*ধনুর্বিদ
*জ্যোতির্বিদ
*গুলতিবাস বিদ
*তলোয়ার বিদ
*কলা বিদ
*বাস্তুকলাবিদ
*আবহাওয়া বিদ
*ব্লগ বিদ
*কলাম বাজ
*অস্ত্র বিদ
*কলম বিদ
*শেয়ার বাজার বিদ
*দৌড় বিদ
*জুতা বিদ
*ক্ষৌরকার
*আতেল *****
*আইটি বিদ ( ডার্ক ওয়েব )
*ভূত বিদ
*পেত্নী বিদ
*স্বাস্থ্য বিদ
*পুষ্টি বিদ
*আইন বিদ
*অলংকার বিদ
……………………
বিজ্ঞাপন বেয়াদবের কিন্তু এখানে অন্য মাল ও অন্তহীন । এ যাত্রা একমাত্র সহায় ঈশ্বর । মানির মান বলে কথা , ঈশ্বর রক্ষা না করেই পারে না ।

আর কত দেখব ! আরও একটি বিশেষ বিষয় আছে ……ওটি আমার লাইন নয় বিধায় ওমুখো হচ্ছি না ।
আরও কিছু স্পেশাল ক্যাটাগরি আছে যেটায় আগে থেকে অর্ডার দিতে হয় । অসুবিধে নেই , অন লাইন বা অফ লাইনে চব্বিশ ঘণ্টার সার্ভিস । সেহেতু আমার যা প্রয়োজন তা পেয়ে গেছি তাই আর বেশি
খোঁজাখুঁজিতে গেলাম না । মোটামুটি থ্রি স্টার টাইপের ‘আতেল’ নিলাম এক সপ্তাহের ভাড়ায় অনেকটা ট্রায়াল বেসিসে , রেট যেহেতু ফিক্সড তাই অহেতুক মুলামুলি সাধ নিতে পারলাম না । কায়দা মত জায়গায় মুলামুলি মজাই মজা ।

বেশ মহা আনন্দ , বুকে ফু দিয়ে বুড়ো আঙুলে ভড় করে দু”আঙুলে তুরি মেরে চলার সে কি যে আনন্দ , আহা আহা । ভাবছি এসব সার্ভিস আরও আরও কেন নিয়ে এলো না । রাগে মাথা চির বির করে উঠছে । দেব নাকি শালাদের শূলে চড়িয়ে । ভাবছি আগের দিনের রাজ রাজাদের কথা । কী সব ন্যায় বিচার ! কথায় কথায় শুল , উহ্‌ উহ্‌ কি আনন্দ যে তখন ছিল । আর এখন হলে সে এক মহা হাঙ্গামা বেধে যেত । শূলের আকার আকৃতি , চিকন বা মোটা , সূচালো কীনা বা কতোটা সূচালো , উচ্চতা , তৈলাক্ত বা তেল ছাড়া ইত্যাদি নিয়ে বিশেষ অজ্ঞ কমিটি গঠন , নস্য সংগ্রহশালা প্রস্তুত করণ , ফান্ড সংগ্রহ , মান যাচাই করণ (বায়ো মেকানিক্যাল টেস্ট সহ ) , অনুমোদন , প্রাক যাচাই করণ , টেন্ডার ………………এবং……………………………
বেশ নির্ভার হামবড়া ভাব নিচ্ছি , আমি নিজেই আতেল, এখন আতেল স্কয়ার এক বাক্যে । হেলে দুলে বিরাট গ্যানি গ্যানি ভাব । কুচ পরোয়া নেহি । ভাবনা গুলো একটু যেন নাড়াচাড়া খেল , মেজাজ খিচড়ে গেল । হাতড়ে লাঠি খুঁজলাম , নিস্তেজ অকর্মণ্য দণ্ড কোনই কাজের না । একটি উত্থিত দণ্ড ভাড়া নিলে কেমন হয় ! মুঠো করে রাখবে , তেরিমেরি করলেই মাথায় বসিয়ে দেব এক ঘা , ব্রহ্মতালু বরাবর । ভ্যা করে কেঁদে দেবে বা ভোঁ দৌড় ।

ঘামে বালিশ সহ জামা কাপড় জবজবে , লোডশেডিংয়ে এসি বন্ধ , বন্ধ আমার সুখ সুখ স্বপ্ন । স্বপ্ন আমি তোমাকে ভালোবাসি , এসো আবার । এ বেলায় বা ও বেলায় হলেও অসুবিধে নেই কোন ।

৩১৮জন ৩১৮জন
0 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য