আজ দিনটি তার

জিসান শা ইকরাম ২ অক্টোবর ২০১৫, শুক্রবার, ০১:১৮:১০পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৯৫ মন্তব্য

ঠিক কবে তার হাত ধরেছিলাম হিসেব নেই,কবে থেকে এক সাথে পথ চলা শুরু তার দিন তারিখও মনে নেই।একসাথে পথ চলা বা হাত ধরার বয়স দু কুড়ি দুই বছর।হৃদয়ের পথচলা চলবে আমৃত্যু।পর জনমেও কি এই একসাথে পথ চলা থেমে যাবে?যেতে হবে যে বহুদূর।

আমাকে ঘিরে থাকা মানুষের সংখ্যা কম নয়।মানুষ ভালোলাগে আমার,ঘিরে থাকার মাঝে একজন বাদে আর সবাই স্বার্থের জন্যই  আসেন। একজন বাদে অন্য কেউ নেই যিনি বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে আমাকে ব্যবহার না করেছেন,আর্থিক-সামাজিক-প্রভাব এর ছিটে ফোটা না নেয়া মানুষের মাঝে তিনিই একমাত্র ব্যাতিক্রম।

তিনি, যার একমাত্র চাওয়া আমার ভালো থাকা।শুধু আমি যেন ভালো থাকি। এই চাওয়াটা কিন্তু কঠিনও বেশ।জাগতিক কোন কিছু কামনা না করে উনি সবচেয়ে কঠিন জিনিসটিই আমার কাছে চেয়ে বসলেন।আমার কাছে তিনি অর্থ,সম্পদ ,সামাজিক কোন সহযোগিতাও চাননা, যা দেয়া আমার জন্য অত্যন্ত সহজ ছিলো। বর্তমান সময়ে ভালো থাকা কি সহজ? সময়ই যেখানে ভালো নেই।আমি কিভাবে ভালো থাকি? এত কঠিন কিছু চাওয়ার কি দরকার?
আর তাই ভালো না থাকলেও হাসিমাখা মুখে সামনে গিয়ে কথা বলি।মাড়ির দাঁত উপরে ফেলার পরে আঠাশ দাঁত মেলে ধরি তার চোখের সামনে। বন্ধু ভালো আছি দেখো।
চার চোখ দিয়ে দাঁত দেখে বলে,২৮ দাতে ভালো থাকা বুঝায় না, দাঁত ফিলিং করে ৩২ টাই দেখাতে হবে। ধুস আমার আড়াল সে ধরে ফেলে।দু কুড়ি দু বছর সহজ কথা নয়।পিছন থেকে হাঁটার ভঙ্গি দেখেও যে সে বলে দিতে পারে,কেমন আছি আমি।আমিও অবশ্য পারি। আমার কথা এখানে বলা হবেনা।আজ আমি তার কথা বলতে এসেছি।

সেই কোন এককালে আমরা ভুকৈলশ দেবোত্তরের নদী পর্যন্ত নেমে যাওয়া প্রশস্ত সিঁড়ি বেয়ে উঠানামা করেছি,
জংগলে শিকার করেছি ঘুঘু ডাহুক মাছ রাঙ্গা
কবিতার মোহনায় বিচরণ করেছি জাতীয় পতাকা খামছে ধরেছে পুরানো শকুন মুখে
আর থোল্লাকান্দির রাতজাগা দিন জাগা শীত বা গরমের মাঝে নিজেকে খুঁজে ফিরেছি
বাড়ির পাশের ধানসিঁড়ির তীরে ভিজেছি প্রকৃতির স্নিগ্ধতায়
কুড়িয়ানার পেয়ারা বাগানের মাঝে হাড়িয়ে গিয়েছি
টং=ঘড়ে কাচের গ্লাসের চা।
আমরা সেই কবে হাত দিয়েছি এক শীতল পাটি বোনায়… দুজনের ভালবাসার,আস্থার,শ্রদ্ধার বিশ্বাসের বাকল দিয়ে বুনে চলেছি সে পাটি এই বিয়াল্লিশ বছর ধরে,আমৃত্যু বুনে চলবো তা।

আজ এই দিনে তুমি কিছু চাও আমার কাছে বন্ধু আমার
আমার যা কিছু আছে তা দিয়ে দেবো তোমায় প্রশ্নহীনভাবে।

আজ আমার বন্ধু ছাইরাছ হেলালের জন্মদিন
শুভ জন্মদিন বন্ধু আমার।

12087398_719001291538285_37089660_n
লক্ষ্যভেদী শিকারী সে,টার্গেটে মিস নেই।শিকার করেছিলো একটি বিশাল লাউ,
যা শিকারের পূর্বে আমি দেখিইনি
শিকারিকে শিকার করার কাজটি অবশ্য আমার।

৮০৪জন ৮০৪জন
0 Shares

৯৫টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ