আজ তার জন্মদিন

তৌহিদ ২৬ অক্টোবর ২০১৯, শনিবার, ১১:২৫:২৫পূর্বাহ্ন শুভেচ্ছা ৫৪ মন্তব্য

আজ তার জন্মদিন।

অমাবস্যাতিথির ঝড়ো বাতাসে মায়ের কোল জুড়িয়ে আজকের এই দিনে যে শিশুটি নশ্বর পৃথিবীতে এসেছিলো তার আজ জন্মদিন। দুরন্ত শৈশব থেকে মধ্যবয়সের যুবকে পরিণত হওয়া সোনেলার সোনালি ঘন্টিবাদকের আজ জন্মদিন।

ব্যক্তিগত অভিরুচির মুল্য তাকে যাচাই করেনা আর, ব্যক্তিগত অনুরাসের আগ্রহ তাকে সাজিয়ে তোলেনা আর। নিজের মনের মত করে পছন্দ করা,বাছাই করা,সাজাই করার অধিকারগুলিকে যাকে এখন ভাগাভাগি করে নিতে হয় সবার সাথে সেই নিরীহ একরোখা চাপাস্বভাবে রাগী মানুষটির জন্মদিন আজ।

নদী যেমন সামনের দিকে সোজা চলতে চলতে হঠাৎ বাঁক ফেরে,তার জীবনপথ সরল সোজা পথে চলেনি একসময়। জীবনবাঁকের প্রতিটি খাঁজে যাকে বিদগ্ধ হতে হয়েছে, বন্ধুরতায় অতিক্রান্ত পথকে যে জয় করছে প্রতিনিয়ত সেই মানুষটির জন্মদিন আজ।

পতন বাঁচিয়ে যে লিখে যায় বৈষ্ণবী গান, জীবনের গতি অবগতির ঘাতপ্রতিঘাতে যে রয়েছে আজও শিরদন্ডায়মান। গর্জনে ও গানে,তান্ডবের তরল তালে অগ্নিনিঃশ্বাসের জলপ্রপাতে এক আঁজলা জল দিয়ে নিজের পিপাসার্ত হৃদয়কে ভালোবাসার শীতল অনুভবে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছ তোমরা যারা,সেই সুরশিল্পীর জন্মদিন আজ।

সমতলে কিংবা দুর্গম অরণ্যের যাত্রীবেশে, নিয়ন আলোর ঝলমলে শহরের রাস্তায় একাকী পথিক হয়ে কিংবা তপ্ত মরুভূমির একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে নিরন্তর ছুটে চলা সেই বেদুঈন – তাকে কি ভূলে গিয়েছ তোমরা? আজ যে তার জন্মদিন।

অন্তরে ছন্দ জাগিয়ে,গুরু লঘু নানান ভঙ্গিতে যাপিত জীবনের বেশকিছু তৈলচিত্র এঁকে যে গদ্যে,পদ্যে,একান্ত অনুভূতির ডায়েরীতে রচনা করে চলেছে নিজের কাব্যকথা। চিরকালের স্তব্ধতায় আর চলতিকালের চাঞ্চল্যতা দিয়ে সে মঞ্চস্থ করেছে এক আবেগী পথনাট্য। যার শেষ উক্তিটি ছিলো-

“তবু যা সম্বল আছে তাই দিয়ে,
       একালের ঋন শোধ করে অবশেষে-
             ঋণী তোমাদের রেখে যাবই আজ।”

সেই মানুষটির জন্মদিন আজ।

শুভ জন্মদিন হে সোনেলার সোনালি ঘন্টিবাদক। 

৩২১জন ৮জন
89 Shares

৫৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য