আজ জন্মদিন তোমার ……//

বন্যা লিপি ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ১০:৩৭:৫৫অপরাহ্ন শুভেচ্ছা ৪০ মন্তব্য

সোনেলা – এ শব্দের যারা আভিধানিক অর্থ জানতে চান, তাদের বলতেই হয়……অভিধানে এর উপযুক্ত কোনো অর্থ খুঁজে পাওয়া যাবে না। জীবনানন্দের প্রেম কবিতা থেকে রঙের উপমায় পেয়েছিলো এই সোনেলা শব্দ, কিছু সাহিত্য পাগল মানুষ। এই কবিতার মাঝখান থেকে তুলে নিলেন “ সোনেলা” শব্দটাকে একটা বিশাল প্লাটফর্মের পরিচায়ক নাম হিসেবে। হাঁটি হাঁটি পা পা করে সোনেলা পৌঁছে গেছে আটটি বছর। সোনেলা ব্লগ বাংলা ব্লগ জগতে নিজস্বতায়  ঔজ্জ্বল্যে  উজ্জল। ৯ বছর খুব বেশি সময় নয়, আবার কমও নয়। ব্লগ জগৎ সম্বন্ধে আমার ধারণা সীমিত।  ব্লগ বিষয়ে যাদের সম্যক ধারনা প্রাঞ্জল; তারা জানেন,  এই সময়ের মধ্যে অনেক ব্লগসাইট বন্ধও হয়ে গেছে। পরিপাটি একটা উঠোন বাড়ি এই সোনেলা ব্লগ। এখানকার প্রত্যেক সঞ্চালক, পরিচালক অত্যন্ত নিষ্ঠা এবং কঠোর নিয়মানুবর্তিতার সাথেই পরিচালনা করে আসছেন এই সোনেলা ব্লগ সাইট। কোনোরকম আয়ের উৎস ছাড়াই দীর্ঘদিন ধরে শুধুমাত্র গাঁটের পয়সা খরচ করে কিছু সাহিত্য পাগল মানুষের সোনেলা আঁকড়ে ধরে টিকিয়ে রাখা।

এখানে আমার প্রবেশের ইতিকথা ইতিমধ্যে আমি তিন পর্বে এবং গতবছর সোনেলার জন্ম মাসে আমার অনুভূতিতে প্রকাশ করেছি। বিশ্বের বাংলা ভাষাভাষী পাঠককুল প্রতিদিন গুগল সার্চে সোনেলা ভিজিট করছেন, পড়ছেন এখানে থাকা প্রথিতযশা লেখকদের সমসাময়িক, গল্প, অণুগল্প, কবিতা, দেশ, একান্ত অনুভূতি, খেলাধুলা, মুভি রিভিউ, বই রিভিউ, অন্যান্য, বিবিধ, স্মৃতিকথা, চিঠি সহ নানান বিভাগের দুর্দান্ত সব লেখা। উঠতি বা প্রতিষ্ঠিত লেখক খুঁজে পেয়েছেন এক নির্ভরতার,  পরিচ্ছন্ন,এবং জটিলতাহীন স্বচ্ছ পরিবেশ। গুণী ব্লগার তৌহিদের ভাষ্যমতে ( ব্যাক্তিগতভাবে আমিও একমত তাঁর সাথে) — লেখার পরিবেশ,  সন্মানজনক একটা পরিবেশ সব লেখকই চান, চান একটা নির্ভরযোগ্য লেখার প্লাটফর্ম। সেক্ষেত্রে সোনেলা একটি বিশ্বস্ত  ব্লগসাইট। সোনেলার সবচেয়ে বড় দিক হচ্ছে এখানে প্রত্যেক লেখক তার পোষ্টের পরে মন্তব্যে প্রতি মন্তব্যে একে অন্যের  “আমরা আমরাইতো” বলেই পরিবারের সদস্য হয়ে যান। লেখার গুরুত্ব অনুধাবনে করা মন্তব্য একেকটা লেখাকে দেন এক উচ্চমাত্রা। এখানে কেউ কাউকে খাটো করে দেখবার কোনো হীনমন্যতা কাজই করেনা কারো মনে। এক কথায় স্ববান্ধব প্রীতি সকলের তরে সকলে আমরা।

আজ……সোনেলার জন্মদিন। প্রতিষ্ঠা বার্ষিকীর এই শুভদিনে ব্লগের সঞ্চালক, এবং কারিগরি ব্যাবস্থাপনা নিয়োজিত, এডমিন বৃন্দ সহ -সহব্লগার সবাইকে জানাই আন্তরিক অভিবাদন, শুভেচ্ছা, ভালবাসা….. শুভ ব্লগিং🌹🌹🌹🌹

বেঁচে থাকুক #সোনেলা আমাদের হৃদয়ের মনি কোঠায় যুগ যুগ ধরে।

২২০জন ২৬জন
0 Shares

৪০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য