অর্থের কাছে আবেগের পরাজয়

রিমি রুম্মান ১৯ মার্চ ২০১৪, বুধবার, ০১:৩৪:৪২পূর্বাহ্ন বিবিধ ২২ মন্তব্য

মেয়েটি তার চিরচেনা পরিবেশ, প্রিয়জনদের গণ্ডি সব ছেড়ে অনেক দূরে থাকে। দিন, মাস, বছর পেরোয়… কাউকে দেখে না। বিদেশ-বিভূঁইয়ে সারাদিনের ব্যস্ততা শেষে রাতের আঁধারে বাবা-মা-আত্মীয়-স্বজন- খেলার সাথী সবাইকে নিয়ে স্মৃতিচারণ করতে করতে স্বপ্নের রাজ্যে হারিয়ে যায়। স্বপ্নের কোন আগামাথা থাকে না।

একদিন প্রাণাধিক প্রিয় বাবার অসুস্থতার খবর আসে। মেয়েটি পাগলের মত ছুটে যেতে চায়। কিন্তু চিকিৎসার জন্য টাকাও তো প্রয়োজন। তার যাওয়ার চেয়ে চিকিৎসার টাকাটা পাঠানো বেশি জরুরী। দীর্ঘ চিকিৎসা শেষে অনেকটা সুস্থ হয়ে উঠে মেয়েটির বাবা। আবেগ পরাজিত হয় টাকার কাছে।

বছরখানেক বাদে খবর আসে প্রানপ্রিয় মামা অসুস্থ। বাবা-মা’য়ের পর এই মামাই তার সবচেয়ে আপনজন। দুটো কিডনিই নষ্ট হয়ে গেছে। মাঝে মাঝেই জ্ঞান হারায়, যমে-ডাক্তারে লড়াই চলে তখন। জ্ঞান ফেরার পর কথা হয় ফোনে মামা-ভাগ্নি’র। দু’প্রান্তের দু’জনের বাঁধভাঙা চোখের জল। ডাক্তাররা আশা ছেড়ে দিয়েছেন। মেয়েটি দিশেহারা। ছুটে যেতে চায়, শেষবারের মত প্রিয় মুখখানা দেখতে, প্রিয় মানুষটির স্পর্শ পেতে। এদিকে সরকারী কর্মকর্তা মামাকে ব্যয়বহুল চিকিৎসা খরচ মেটাতে হিমশিম খেতে হচ্ছে। ডায়ালাইসিস করাতে হয় নিয়মিত। এবারও প্রানপ্রিয় মানুষটিকে শেষ দেখার বাসনা সকলের অগোচরেই থেকে যায়। টাকাটাই মুখ্য হয়ে উঠে। চিকিৎসা চলে। মানুষটিকে বাঁচানো যায়নি যদিও, তবুও সান্ত্বনা মেয়েটির… বিনা চিকিৎসায় তো আর মৃত্যু হয়নি।

বুকের বাঁ পাশে সবার জন্য ভালোবাসা অনুভব করলে এভাবেই টাকার কাছে আবেগ বারবার পরাজিত হবে। জীবনটা আসলেই রূপকথার মত মনোমুগ্ধকর কাহিনী নয়। পৃথিবী জুড়ে সবাই ভালো থাকুক।

১১০৪জন ১১০৪জন
0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ