অভিমান

সুরাইয়া পারভীন ২৮ জুলাই ২০২০, মঙ্গলবার, ০৭:২১:১৪অপরাহ্ন একান্ত অনুভূতি ২১ মন্তব্য

বন্ধু ভাগ্য আমার বরাবরই ভালো। এখন পর্যন্ত যে কয়জন বন্ধু পেয়েছি সবাই আমার ভালো চেয়েছে। সবাই চেয়েছে  উড়নচণ্ডী আমিকে সুস্থির শান্ত সর্বোপরি ভালো থাকি। হোক তা ভার্চুয়াল জগতে।

 

জানেন, আমার একজন আপনজন ছিলো। ছিলো বলছি কেনো এখনো আছে! এখন অবশ্য যোগাযোগটা নেই। নাহ্ তার সাথে আমার রক্তের কোনো সম্পর্ক নেই তবুও সে আমার আপন, আমার কাছের খুব কাছের মানুষ।  তার সাথে দেখা না হলে হয়তো জানতেই পারতাম না কেউ অজানা অচেনা কাউকে কীভাবে আপন করতে পারে? কীভাবে একজন অপরিচিতাকে আত্মার আত্মীয় ভাবা যায়?

 

তিনি আমার এমনই একজন ছিলেন যাকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়। তার সাথে প্রত্যেকটি মুহূর্ত অনায়াসে শেয়ার করা যায়। ইভেন তার সাথে আমার প্রতিটি মুহূর্ত শেয়ার না করলে যেনো পেটের ভাতই হজম হতো না। কিছুদিন তাকে না দেখতে পেলে যেনো হাঁফিয়ে উঠতাম। কোনো না কোনো অজুহাতে ছুটে যেতাম তার কাছে। আমার সুখ দুঃখ হাসি কান্নার কারণ না বলার আগেই তিনি বুঝে যেতেন। আর তাই নিয়ে বেশ ক্ষ্যাপাতেন।

 

আমাদের বয়সের অনেক ডিসটেন্স  হলেও মনের দিক থেকে আমরা দুজনেই সমান। আমরা দুজন দুজনার বেস্ট ফ্রেন্ড হয়ে উঠি। আমাদের সম্পর্কটা অন্যরকম অদ্ভুত ছিলো। কখনো সে বেস্ট ফ্রেন্ড, কখনো ভাবী  আবার কখনো অভিভাবক। তার কাছে দ্বিধাহীন চিত্তে আমার সবকিছু শেয়ার করতাম। জানেন তো! সম্পর্ক মানেই মান-অভিমান,রাগ-অনুরাগ থাকবেই। আমাদের সম্পর্কেও ছিল তবে তা স্থায়ী নয়।

 

একদিন অনাকাঙ্ক্ষিত এক সাইক্লোন এসে তছনছ করে দিলো আমাদের একটু একটু করে গড়া সুন্দর সম্পর্ক। হতে পারে তা নেহাতই ভুল বোঝাবুঝি। শেষ বার সে শুধু এ কথায় বলেছিল তুমি সবসময় আমাকে ভুল বোঝ আর কষ্ট দাও! সে বলেছিল একবার দেখা করো সবটা শোন কি হয়েছে? ঐ যে প্রচণ্ড বদমেজাজী জেদি আমি আর কখনোই তার সাথে দেখা তো দূর যোগাযোগ অব্দি করিনি।

 

হয়তো সেদিন তার কোনো দোষ ছিলো না। হয়তো কেনো বলছি ছিলো না, হ্যাঁ আমি বিশ্বাস করি সে এমন কিছু করতে পারে না যাতে আমার বিন্দুমাত্র ক্ষতি হয়। তবুও আমি তার থেকে অনেক দূরে সরে গেছি। সে ভালো মানুষ তার জীবন থেকে বেয়ারা উড়নচণ্ডী আমি চলে গেলেও কিছু আসবে যাবে না। হয়তো কিছু দিন কষ্ট পাবে পরে আবার সব ঠিক হয়ে যাবে। গেছেও তাই

সর্বোপরি আমি চাই সে ভালো থাকুক, খুব ভালো কাটুক তার দিনকাল। খুব ভালো বন্ধু জুটুক তার। আমার মত অকৃতজ্ঞ নয় প্রকৃত বন্ধু পেয়ে যাক। তিনি ঠিকই বলেন ‘বন্ধুত্ব সবাই গড়তে পারে কিন্তু রক্ষা করতে সবাই পারে না’

একদমই তাই আমিও পারিনি বন্ধুত্ব রক্ষা করতে। এ আমার চরম অপারগতা

১৯৬জন ১১০জন
0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য