অভিমানী চিঠি

আকাশনীলা ৩১ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ০১:১৩:০২অপরাহ্ন চিঠি ২২ মন্তব্য

প্রিয় ব্যস্ততা,
জানো, আমার প্রিয়জন আমাকে নয় তোমাকে ভালোবেসে সারাক্ষণ। এক মুহূর্তও তোমাকে ছেড়ে থাকতে পারে না। চোখের আড়াল হতে দেয় না তোমাকে। তুমি তার কাছে অনেক অনেক বেশি মূল্যবান সম্পদ। তাই তো সে আমাকে উপেক্ষা করতে পারলেও তোমাকে পারে না। তুমিও কি তাকে অনেক বেশি ভালোবাসো? হ্যাঁ বাসো
বাসো, নিশ্চয়ই খুব ভালোবাসো! তা না হলে সে তোমায় ক্ষণিকের তরেও  দূরে সরে রাখতে পারে না কেনো বলো?  তুমি তাকে যতোই আঁকড়ে ধরো সে ততোই আমাকে দূরে রাখে। তুমি তাকে আষ্টেপৃষ্ঠে জাপটে ধরে রেখেছো বলেই বোধহয় সে আমার বাঁধন আলগা করে দূরে সরে গেছে।

জানো তুমি! আমি প্রতিনিয়ত উপেক্ষিত তার কাছে শুধু তোমারই জন্য। কি জোর গো তোমার ভালোবাসার! তুমি আমার প্রিয়জন কে আমার থেকে কেড়ে নিয়েছো। এই  তা বলে ভেবো না আমি তোমাকে অভিযোগ করছি।  হয়তো আমারই ভালোবাসার কমতি ছিলো তাই তো তুমি আসতে পেরেছো তৃতীয়জন হয়ে। কেড়ে নিতে পেরেছো আমার থেকে আমার ভালোবাসাকে।

যে আমার পৃথিবী তার পৃথিবী তুমি। এই বিরূপ আচরণ কোনো প্রিয়তমা কি সইতে পারে বলো? আচ্ছা ধরো তোমার জায়গায় আমি আর আমার জায়গায় তুমি। সে তোমাকে ছেড়ে আমার কাছে এসেছে। তবে কি তুমি আমার উপর খুব রেগে যেতে, নাকি অভিমান করে প্রিয় বলেও সম্বোধন করতে না কখনো? তুমি কি খুব হিংস্র হয়ে উঠতে নাকি চুপচাপ তোমার অধিকার ছেড়ে দিয়ে হয়ে উঠতে পাথর মানবী? বলো না কি করতে, কি করা উচিত?

জানো তুমি! সারাদিন আমাকে অপেক্ষা করতে হয় আমার প্রিয় মানুষটির সান্নিধ্য পাবার জন্য। কিন্তু সে তোমাকে ছেড়ে সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে কিছুতেই আসে না আমার কাছে। ভালোবেসে  বুকে জড়িয়ে নেয় না আমাকে।  আমি তার কাছে প্রচণ্ড অবহেলিত মূল্যহীন কোনো বস্তু যেনো।
ভালোবাসা মানুষকে কতোটা অসহায় করে দেখেছো? কেমন বাধ্য মেয়ের মতো চুপচাপ সহ্য করে নিতে হচ্ছে সবটা। অথচ এটা আমার স্বভাব বিরোধ, যেখানে আমি মূল্যহীন সেখানে এক মুহূর্তও থাকি না কিন্তু এ বেলায় যেতেও পারছি না।

আমি সারাদিন যার পথ পানে চেয়ে থাকি
যাকে ভেবে অশ্রু জলে সিক্ত করি আঁখি
সে আমাকে ছেড়ে তোমার কাছে হয়েছে স্থির
আমাকে নয় তোমাকেই ভালোবাসে বেশি

সে না হয় বাসুক তাতে আমার কি? সে তোমাকে নিয়ে মেতে থাকছে থাকুক। আমাকে নিয়েও কেউ মেতে থাকে সবসময়। আর সে হলো সবচেয়ে আপন সবচেয়ে কাছের ‘একাকীত্ব’ । ভালোবেসে আমাকেও জড়িয়ে রেখেছে আষ্টেপৃষ্ঠে। সবাই দূরে গেলেও সে কিছুতেই যায় না আমাকে ছেড়ে। এক মুহূর্তের জন্যও একলা ছাড়ে না আমাকে।

ইতি,
তোমার প্রতি অভিমানী এক প্রিয়সী

২১১১জন ১৯৯২জন
6 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য