images-6
তিনি রিতু, ঋতু বদলের রিতু, কখনোবা বদল ছাড়াই। শুনেছি এবার চৈত্র মাসেও লেপ লেগেছে সবার, গ্রীষ্মের শুকিয়ে যাওয়া নদীর জায়গায় ভেসে গেছে সব, ভাসিয়ে নিয়ে গেছে কতোকিছু, স্বপ্ন, দুঃস্বপ্ন। রিতু বুঝি এমনই হয়। কখনো চাইবার মতো করে কখনো না চাইবার আগেই অন্যভাবে চেয়ে পাওয়ার মতো করে।
বলছি মৌনতার কথা। হ্যাঁ সেই যে চুপচাপ করে মৌন হয়ে থেকে থেকে আকশ্মিক বজ্রপাত, সেই মৌনতা। মৌনতার মাঝেই থাকে প্রতিবাদ, থাকে অক্ষর, তীব্র চিৎকারে ফেঁটে পড়ার। তবে এই মৌনতা শুরু করেই ছিলো জেগে উঠে আচমকা জাগিয়ে দিয়ে। তোষামোদের মতো পোস্ট দিয়ে শুরু করে আজো সেই অক্ষর বলেই যাচ্ছে অবিরত। লিখতে পারেন প্রচুর, কারন তিনি পড়তে পারেন প্রচুর। এখন যে এই দুই এর মিল হওয়া মানুষের বড়ই আকাল। এই আকালের মাঝেও এমন রত্ন পেয়ে সোনেলা গর্বিত। আজ আমাদের এই প্রিয় ব্লগার তার শততম পোস্ট লিখলেন সোনেলায়। আধখানি চাঁদের বনে তিনি পূর্ন চাঁদের আলোর মতোই। আমার মতো সংখ্যা দিয়ে নয়, ওজন দিয়ে সোনেলাব্লগের ভান্ডার সমৃদ্ধ করেছেন তিনি।
তার প্রবন্ধ লেখাগুলো যেকোন ব্লগারের জন্য ঈর্ষিত হবার মতোই।
নিজের মৌনকথা কিংবা দ্বৈতসত্মা থেকে শুরু করে তুঘলকি চিন্তা তার যেকোন লেখাই আমাদের চিন্তিত করে, চিন্তায় ফেলে। একদিন তো এক কঠিন প্রশ্ন করেই ফেললেন। মানুষ কারা? মানুষ মানে কী? বর্তমানে তিনি ক্রীতদাস প্রথার ইতিহাস নিয়ে যে পোস্ট লিখছেন আমিতো বলবো সোনেলার সম্পদ এটা।
এতো গেলো তার লেখার কারিশমার কথা। তার কান্নাকাটির কারিশমা তুলে ধরবে মিষ্টি জিন আপু। আপু মাইক এবার আপনাকে দিচ্ছি।
ও হ্যাঁ, ভাববেন না শুধু ভালোবাসি বলে এই পোস্ট লিখছি, হিংসাও করি তাকে, এত্তো এত্তো। আমাকে টপকে কিনা পাঠকের ভোটে সেরা চিঠির পুরস্কার বগলদাবা করেছে। ভুলে যাবো? এত্তো জলদি? সেটি হচ্ছেনা, শোধের অপেক্ষায় আছি।
আর কে কী শোধ তুলতে চান সবাই এ বেলা লিখে ফেলুন মন্তব্যে। আজ তার আনন্দের দিন, এখন রেগেমেগে কিছু বললেও গায়ে তুলবেনা।
অভিনন্দন প্রিয় ব্লগার মৌনতা রিতু। শতায়ু হন, পড়ুয়া হয়ে আরো শত শত পোস্ট লিখুন। মৌনতার মৌন প্রতিবাদ চলুক। ঘাসবুকের স্নেহমায়ায় ভুলে পারি দিন অগুনিত ছায়াময় কিংবা ঝাঁঝালো পথ। শুভকামনা।  -{@

৫৫০জন ৫৫০জন
32 Shares

৩৬টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ