সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

 

 

নিঃসন্দেহে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেইসবুক সবার শীর্ষে তবে কারো দ্বিমত থাকলেও থাকতে পারে । এখন ফেইসবুক দেশ জাতি বিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে । আবার এটাও অনস্বীকার্য ফেইসবুকে কিছু অশালীন, কাল্পনিক, ধর্মীয় বা জাতিগত উসকানিমূলক কল্পকাহিনীও মুহূর্তে ভাইরাল হয়ে যায় । যা মানুষের হিংসা বিআমরা যদি এর ভালো দিকটার দিকে তাকাই তাহলে আমাদের পারস্প্রিক যোগাযোগ, তথ্য আদান প্রদান , শিক্ষামুল্ক , বিনোদনমূলক ,শিল্প সাহিত্য আর সংস্কৃতিকে এক ছাতার নীচে নিয়ে এসেছে ।

বিভিন্ন স্ট্যাটাসের মাধ্যমে পারস্প্রিক মন্তব্য , খোঁচা মারা , টিপ্পনী কাঁটা অনেক কিছুই হচ্ছে । প্রত্যন্ত অঞ্চলের বা শহরের কিছু বিকৃত রুচির মানুষের নিষ্ঠুর আচরণ । দায়িত্ববান লোকের দায়িত্বে অবহেলা । ক্ষমতার অপব্যবহার । মানুষের দুর্ভোগ । মানুষের প্রতি মানুষের অমানবিক আচরণ সহ অনেক কিছুই ফেইসবুকের কল্যাণে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে । অনেক ক্ষেত্রেই এসব অনাচারের সুরাহা হয়েছে । সুষ্ঠু বিচার হয়েছে ।

ফেইসবুকের মতো ভার্চুয়াল জগতে সবাই যে কোন অন্যায় , অস্বাভাবিক মৃত্যু বা ঘটনার জন্য সোচ্চার হয় । মতামত দেয় । একেবারে একাট্টা হয়ে যায় । জিহাদ , তনু , মিতু হত্যা সহ অনেক অস্বাভাবিক ঘটনায় বলা যায় ভার্চুয়াল বিপ্লব হয়ে গেছে কিন্তু রিয়েল জগতে , মানবিক বা আসল জগতে আমরা ততটা সোচ্চার বা কার্যকরী ভূমিকা রাখতে পারিনি ।

ফেইসবুক এখন মানুষের কাছে নেশা বা মাদকের মতো হয়ে গেছে । মানুষের একটা বিরাট সময় ফেইসবুক নিয়ে যাচ্ছে হয়তবা এ সময়টা প্রার্থনা , দাপ্তরিক বা শ্রমের জন্য , বা লেখা পড়ায় ব্যয় হতো । কিশোর থেকে বুড়ো কেউই যেন এ নেশার বাইরে নয় । আমাদের সন্তানদের বিশেষ স্কুল , কলেজ , বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র ছাত্রীদের প্রায়শ মাথা নিচু করে হাটতে দেখা যায় । মুরুব্বীরা মনে মনে তৃপ্তির ঢেঁকুর তোলে আর ভাবে আজকালকার ছেলে মেয়েরা কত ভালো ! মুরুব্বীদের সামনে মাথা নিচু করে হাটে কিন্তু তাঁরা তো স্মার্ট ফোনের স্ক্রিনে চোখ রেখে হাটে বলে মাথা উঁচু করে হাটতে পাভালো মন্দ মিলিয়ে ফেইসবুক আমাদের জীবনের একটা অনুষঙ্গ হয়ে গেছে ।ফেইসবুক ছাড়া যেন আমরা মুহূর্তের জন্য অচল ।

৭৪৭জন ৯জন
0 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য