অজানা মহাপাপ

নাফিছা সুলতানা ইলমি ৬ মার্চ ২০২০, শুক্রবার, ১১:১৭:৫৯অপরাহ্ন একান্ত অনুভূতি ১৭ মন্তব্য

পৃথিবীতে বহু ধরনের মানুষ আছে।সাধারণত এদেরকে দুইটি ভাগে ভাগ করা হয়।ভাল এবং খারাপ।খারাপ বলতে আমরা তাকেই বুঝি যে অন্যের ক্ষতি করে।তবে অনেক সময় সময়ের পরিবর্তনের টানে খারাপ মানুষগুলোকে আমরা ক্ষমা করে দিতে বাধ্য হই।বা নিজের অজান্তেই ক্ষমা করে দেই।
তবে সেই মানুষগুলোকে কখনই ক্ষমা করা উচিত নয়,যারা গীবত গেয়ে বেড়ায়।একজনের সম্পর্কে খারাপ কথা আরেকজনকে বলে।এতে সে তার নিজের অজান্তেই মানুষটার সব থেকে বড় ক্ষতি করে দিচ্ছে।সে যদি কাছে গিয়ে ইট দিয়ে মেরে তাকে রক্তাক্ত করে হাসপাতালেও পাঠাত, তবুও তার অত বড় ক্ষতি হত না।
#কি_করে_সম্ভব_এটা?
উদাহরণ :আজ আপনি একজনের নামে খারাপ কথা অন্যকে গিয়ে বলছেন।সে আবার আরেকজনকে গিয়ে বলছে।সে কি করবে, আপনি যা বলেছেন তার থেকে একটু বাড়িয়েই বলবে।এভাবে বাড়তে বাড়তে তার সম্পর্কে সবার মনে ভয়ংকর একটা খারাপ ধারনা তৈরী হবে।তার উপর থেকে সবার বিশ্বাস ভরসা উঠে যাবে।সবাই তার দিকে ঘৃনার দৃস্টিতে তাকাবে।হোক তার নামে বলা খারাপ কথাটা সত্ত্যি ছিল।কিন্তু আপনি কি জানেন, কেন সে ওই খারাপ কাজটা করেছে?হতে পারে সে ভুল করে করেছে কিংবা বাধ্য হয়ে।যার শাস্তি স্বরূপ আপনি তার এত বড় ক্ষতি করলেন।কিন্তু আপনি কে তাকে শাস্তি দেওয়ার?
এখন আপনি যদি তাকে মেরে হাসপাতালে পাঠাতেন,তবুও কি তার এত বড় একটা ক্ষতি হত???
তাই সবারই এই কাজটা করার আগে দুইবার ভাবা উচিত।কাজটা কোন পর্যায়ে গিয়ে কতটা খারাপ হতে পারে।
পৃথিবীর প্রতিটি মানুষ (বিশেষ করে আমাদের দেশের)প্রতি নিয়ত এই কাজটি করে যাচ্ছে।অনেক সময় আড্ডার মূল প্রসঙ্গই এটা থাকে।অথচ চাইলেই এই বড় পাপটাকে পূন্যে পরিণত করা যায়।
#কিভাবে?
মানুষটার ভুল গুলো অন্যকে গিয়ে না বলে সরাসরি তাকে গিয়ে বললে সে তার ভুলটা বুঝতে পেরে সেই ভুল থেকে সরে আসতে পারবে।অথবা সে তার ভুলের কারনটা আপনার সাথে শেয়ার করে নিজেকে হালকা করতে পারবে আর আপনার ভুল ধারনাটাও কাটিয়ে দিতে পারবে।
#সহজ_স্বীকারোক্তি
আমি যে ধোয়া তুলসী পাতা তাও না।আমি নিজেও এই পাপে পাপী।তবে যতটুকু সম্ভব এড়িয়ে চলার চেস্টা করি।হয়ত কখনো করি ভুল করে। কখনো বা বাধ্য হয়ে।ইচ্ছাকৃত নয়।এই মনবলে লিখতে পারলাম।
#ধন্যবাদ

২১৭জন ১২২জন
21 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য