এই পোষ্ট দেয়ার উদ্দেশ্য হচ্ছে আমরা যারা সোনেলায় ব্লগিং করি,তারা বুঝতে পারবো, কোন ধরনের লেখা পাঠক সমাদৃত হয় বেশি।যাতে আমরা সেসব লেখায় উৎসাহী হতে পারি। এই পোষ্টের তথ্য সরবরাহ করেছেন সোনেলা ব্লগ টীম।ধন্যবাদ সোনেলা ব্লগকে।

তাহলে আসুন দেখা যাক ২০১৪ সনে সোনেলা ব্লগে প্রকাশিত সর্বাধিক পঠিত ২০ পোষ্ট কোনগুলোঃ

১। ই-বুকে বিজয় মাসের সোনেলা
এটি লিখেছেন ছাইরাছ হেলাল। পোষ্টটি  ৩৭৭৮ বার পঠিত।
সোনেলার প্রথম ই-বুক প্রকাশনা।পাঠকদের মাঝে ব্যাপক সারা জাগিয়েছে বুঝাই যাচ্ছে। বিজয়ের মাসে ' আমাদের বিজয় পড়ে পাওয়া খোলামকুচি নয়,নয় কারও দয়ার দান।এক নদী রক্তবিনিময়ের এ স্বাধীনতা,সময় এসেছে ঋণ পরিশোধের।এ হোক আমাদের আগামী দিনের অঙ্গীকার। ' এই শ্লোগানকে ধারন করে প্রকাশিত পোষ্ট হতে বাছাই করা পোষ্ট নিয়ে এই ই-বুক প্রকাশিত হয়েছিল।

২। সোনেলার ব্লগারদের পোষ্ট নিয়ে প্রকাশ হচ্ছে ই-বুকঃযে সমস্ত ব্লগারের পোষ্ট নির্বাচিত 
এটি লিখেছেন ব্লগ সঞ্চালক। পোষ্টটি  ৩২৫৯ বার পঠিত।
ই-বুকে যে সমস্ত ব্লগারের লেখা নির্বাচিত হয়েছিল,তাদের নাম এখানে দিয়ে পোষ্ট দেয়া হয়েছিল।নাম এবং ই-বুক সম্পর্কিত আপডেট জানার জন্য পাঠকদের আগ্রহ ছিল দেখা যাচ্ছে.।

৩ । বিশ্বের কিছু নিষিদ্ধ বইয়ের গল্প… 
এটি লিখেছেন নির্বাসিত নীল। পোষ্টটি  ৩২৩৯ বার পঠিত।
বিভিন্ন কারনে বিশ্বের তেরটি নিষিদ্ধ বই এর নাম এবং এর ডাউনলোড লিংক সহ এই পোষ্ট। উপরের ১ এবং ২ নং পোষ্ট ছিল ষ্টিকি পোষ্ট,স্বাভাবিক ভাবেই ষ্টিকি পোষ্ট এর পঠন বেশি হয়।সাধারন পোষ্ট হিসেবে এর পঠন সবচেয়ে বেশি।  এই পোষ্ট এর প্রতি এত আগ্রহ থাকায় প্রমান হয় যে,নিষিদ্ধ কোন কিছুর প্রতি মানুষের আগ্রহ আদম হাওয়া হতে এখনো চলছে।
ব্লগার  নির্বাসিত নীল নিয়মিত নন সোনেলায়,তিনি কি জানবেন যে তার পোষ্ট এত জনপ্রিয় ছিল?

৪। হুঁশিয়ারি
এটি লিখেছেন শুন্য শুন্যালয়। পোষ্টটি  ২৮০৬ বার পঠিত।
একজন সই,বান্ধবীকে আদরে শ্রদ্ধায় ভালোবাসায় হুমকি দিয়ে লেখা এই পোষ্ট।এ ধরনের লেখার সুচনা করেন সোনেলায় ব্লগার শুন্য শুন্যালয়। এরপর তো ইতিহাস হয়ে যায় দুই সইয়ের যুদ্ধ।একদিকে শুন্য শুন্যালয়,অন্যদিকে বনলতা সেন।এ বিষয়ে দুজনের প্রতিটি লেখাই পাঠকদের মনযোগ কেড়ে নেয় এবং সপ্তাহের শীর্ষ পঠিত হিসেবে স্থান করে নেয়।

৫ । মায়াবতী
এটি লিখেছেন শুন্য শুন্যালয়। পোষ্টটি  ২৬৪৬ বার পঠিত।
এ লেখাটিও সইকে নিয়ে,ব্লগার শুন্য শুন্যালয় জানিয়েছেন বনলতা সেনকে তিনি কিভাবে দেখেন। তার ভাষায় '' শুধু লেখাতেই মুখপুরি রাতকে আদরে আহ্লাদে জড়িয়ে নেয়নি সে, সোনেলায় আসবার পর থেকে এই আমাকেই বন্ধুর মতো, স্নেহ আদরে ঢেকে রেখেছে। মন খারাপ করে লেখা কবিতা অচিরেই বদলে দিয়ে আমাকে অবাক আর আনন্দে ভাসিয়েছে সে। আমার ভোরকে সে তার মতো করে নতুন করে দেখিয়েছে।
কিছু মানুষের সহজাত বোধ, ইচ্ছেগুলো আরেকজনকে প্রভাবিত করে, হয়তো তার অগোচরেই। মায়াবতীরা এভাবেই ঘিরে থাকুক কাউকে না কাউকে… ''

৬ । বিদ্যুৎ বিপর্যয়ঃ আমরা প্রমান করেছি,আমেরিকানদের চেয়ে আমরা সভ্য
এটি লিখেছেন জিসান শা ইকরাম। পোষ্টটি  ২৬৩৬ বার পঠিত।
আমরা স্বপ্ন দেখি আমাদের দেশকে নিয়ে।আমরা আমাদের দেশ জাতি নিয়ে গর্বিত হতে চাই।এ লেখাটিতে আছে এক আশা জাগানিয়া দেশের স্বপ্ন।
'' কতো প্রতিকূলতার মাঝে আমাদের দেশের মানুষ। অশিক্ষা, কুশিক্ষা, অনাহার, অসচেতনতা,ধর্মান্ধতা ছাপিয়েও আমরা এক গর্বিত জাতি। যে জাতি অবশ্যই অনেক সহনশীল এবং একটি যুদ্ধের মাধ্যমে সৃষ্ট। আমরা গর্ব নিয়ে বলতেই পারি আমাদের দেশটির জন্ম হয়েছে আমাদের পুর্ব পুরুষদের রক্তের বিনিময়, লড়াই করে।''

৭ । আজ যদি …..
এটি লিখেছেন আগুন রঙের শিমুল । পোষ্টটি  ২৪০৬ বার পঠিত।
ভালোবাসার একান্ত জনকে করা কিছু আবেগি প্রশ্ন দিয়ে গড়া এই পোষ্ট।এমন আবেগ দিয়ে লেখা একমাত্র ব্লগার শিমুলকেই মানায়।তার কবিতায় দ্বিতীয় একজনকে দেখা যায় সব সময়।

৮ । নাসরীন আক্তারের (ছদ্ম নাম) পতিতা হওয়ার কাহিনী
এটি লিখেছেন স্বপ্ন নীলা। পোষ্টটি ২৩৪৮ বার পঠিত।
নাসরীন ছদ্ম নামে এক জন নারীর পতিতা হওয়ার সত্যি কাহিনী নিয়ে একটি অসাধারন পোষ্ট দিয়েছিলেন ব্লগার স্বপ্ন নীলা। নাসরীনের কাহিনী পড়ে যে কোন কঠিন হৃদয়ের মানুষেরও বুক কেঁপে উঠবে।কত নির্মম আমাদের এই সমাজ।

৯ । সালঙ্কারা সোনেলা
এটি লিখেছেন বনলতা সেন। পোষ্টটি  ২২৬০ বার পঠিত।
সোনেলা ব্লগকে ভালবেসে সোনেলাকে নিয়ে বনলতা সেন প্রকাশ করেছেন তার একান্ত অনুভুতি। সোনেলাকে ভালবেসে এত সুন্দর করে অন্য কোন ব্লগার ইতিপুর্বে আর লিখতে পারেননি বলেই আমার মনে হয়।

১০ । শুভেচ্ছা সবাইকে
এটি লিখেছেন ব্লগ সঞ্চালক। পোষ্টটি  ২২৪১ বার পঠিত।
সোনেলার বর্ষপুর্তি উপলক্ষে সোনেলার পক্ষ হতে শুভেচ্ছা মুলক পোষ্ট।সোনেলাকে নিয়ে বিভিন্ন ব্লগারের কয়েকটি পোষ্টের লিংক আছে এই পোষ্টে।

১১ । সোনেলার কিছু পরিবর্তন:মতামত আশা করছি
এটি লিখেছেন ব্লগ সঞ্চালক। পোষ্টটি  ২২২৫ বার পঠিত।
সোনেলা ব্লগ যে কোন পরিবর্তনের সময়ে পাঠকদের মতামতকে গুরুত্ব দিয়ে আসছে। কোন সিদ্ধান্ত চাপিয়ে দেয়া নয়, পাঠকের মতামতের ভিত্তিতে পরিবর্তন সংযোজনের সিদ্ধান্ত ইতিপূর্বে নেয়া হয়েছে, ভবিষ্যতেও হবে। নতুন পরিবর্তন সম্পর্কে ব্লগারদের মতামত গ্রহন করা হয়েছে এই পোষ্টে।

১২ । জন্মদিনের শুভেচ্ছা —
এটি লিখেছেন জিসান শা ইকরাম। পোষ্টটি  ২০৪২ বার পঠিত।
জন্মদিনের শুভেচ্ছা পোষ্টে এ ব্লগার জীসান শা ইকরাম এখনো অতুলনিয়।অন্য এক ব্লগে একজনের জন্মদিনে শুভেচ্ছা পোষ্টে মন্তব্যের রেকর্ড এখনো তার দখলে। সোনেলার এই পোষ্ট দিয়েছেন সহ ব্লগার বন্দনা কবীর এর জন্মদিন উপলক্ষে। লেখাটিতে বন্দনা কবির এর লেখা চৌদ্দটি বই এর নাম দেয়া আছে।

১৩ । রেল ষ্টেশন: রেল লাইন বহে সমান্তরাল
এটি লিখেছেন জিসান শা ইকরাম। পোষ্টটি  ২০৩৯ বার পঠিত।
রেল ষ্টেশন প্রিয় মানুষ জিসান শা ইকরাম।রেল ষ্টেশনে গিয়ে তার বিভিন্ন অনুভুতি প্রকাশ করেছেন তিনি এই পোষ্ট।তার কথায়-
'' ঝক্‌ঝকে জীবনের প্রত্যাশা আছেই সবার মত আমারো। একটি সুন্দর ট্রেন আসবে,যার নাম জীবন ট্রেন

তার যাত্রী হবো আমি। ট্রেনের সব যাত্রীর গন্তব্য এক।
বহুদূরের সেই গন্তব্যে পাখির কথা মানুষ বুঝবে,
বুঝবে পাহাড়, ঝর্না, নদী, সাগর , ফুলের কথা।
আকাশের তারার সাথে গাল গল্প ,
জোনাকির সাথে আলো ভাগাভাগি, কপালে মুখে জোনাকিরা এসে আলো মেখে দিবে।
আমার এ জীবনের বাইরের সে জীবন, শুধু আনন্দের আলো সে জীবনে। ''

১৪ । ইয়াম্মি ইয়াম্মি
এটি লিখেছেন বনলতা সেন। পোষ্টটি  ১৯৬৩ বার পঠিত।
লেখাটিতে দুটি অংশ প্রথম অংশে ভোর এসেছে প্রিয়জনের কাছে খুব অন্তরঙ্গ পরিবেশে কথা
বলার জন্য।এই প্রথম সে নিজ মুখে কথা বলছে। তার আর এক প্রিয়জনের সাথে ঘুরে বেড়ানোর গোপন কথা।এখানে ত্রিভূজ ভালুবাসা।ভোর বেচারী লজ্জা পেয়ে পালিয়েছে। লজ্জা না পেয়েই বা উপায় কী?
বিখ্যাত মেলা। এক অংশে পুরোপুরি ন্যাংটা সন্ন্যাসীদের রাজত্ব। ভোরই জানে কী কী দেখেছে সে।
এখানে ভোরের সাথে কাথাবার্তায় সম্পর্কের উষ্ণতা ও গভীরতা লক্ষ্যণীয়।প্রতিটি লাইন,শব্দ ও অক্ষর
পরম মমতায় এবং যত্নে ব্যাবহার করা হয়েছে ।
দ্বিতীয় অংশে ভোরের প্রতি সুতীব্র ভালুবাসা প্রকাশ করে আপনাকে ভরকে দেয়ার চেষ্টা ও চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ তার শ্নেহের শুন্য শুন্যালয়ের প্রতি।

১৫ । পুরুষবাদি সমাজে নারীর গৃহিণী পেশার মুল্য কতখানি?
এটি লিখেছেন আম্মানসুরা। পোষ্টটি  ১৮৭৪ বার পঠিত।
এই লেখায় সমাজে নারীর গৃহিণি পেশার মুল্য কতটুকু তা বলেছেন ব্লগার। ব্লগারের কথায় '' একজন স্ত্রী হল- একজন রাধুনি, পরিচ্ছন্নতাকর্মী, রিসিপসনিস্ট, আয়া, ট্রেজারার, ম্যানেজার, কাওন্সেলর ইত্যাদি ইত্যাদি।একটা সংসার একটা রাষ্ট্রের মিনি কপি বললে ভুল হবে না। অথচ সংসার চালানোর যোগ্যতা কে কোন পেশা হিসাবে সন্মান দেয়া হয় না। গৃহিণী মানে স্বামীর অন্নগ্রহণকারী পরনির্ভরশীল স্ত্রী!!! ''
অসাধারন এই পোষ্টের পাঠকদের মাঝে গ্রহনযগ্যতা দেখে আমরা বুঝতে পারি,আমরা আসলে এ বিষয়ে সচেতন বা সচেতন হতে চাই।
ব্লগার আম্মানসুরা এখন আর লেখেন না সোনেলায়। সোনেলার প্রতি অনুরোধ,এই শক্তিশালী ব্লগারকে ফিরিয়ে আনা যায় কিনা ভেবে দেখুন।

১৬ । পাখি- শার মিন- বোঝেনা সে বোঝেনা
এটি লিখেছেন লীলাবতী। পোষ্টটি  ১৮৬৫ বার পঠিত।
''গৃহবধূ শারমিন আক্তার ঈদে পাখি থ্রি-পিস কিনে না দেয়ায় তার স্বামী সাইদুল ইসলামকে তালাক দিয়েছে। '' এই খবরকে ভিত্তি করে তুমুল জনপ্রিয় পাখি ড্রেস নিয়ে একটি রম্য পোষ্ট দিয়েছেন ব্লগার লীলাবতী (এখানে লীলাবতী তার জামার কলার এ ঝাকুনি দিচ্ছে,এমন দৃশ্য কল্পনা করতে হবে) 🙂

১৭ । হারানো সুর
এটি লিখেছেন স্বপ্ন নীলা। পোষ্টটি  ১৭৫৯ বার পঠিত।
খুব কাছের এবং প্রিয় একজন কেউ হারিয়ে গিয়েছে,তাকে নিয়ে সুন্দর এক কবিতা লিখেছেন ব্লগার স্বপ্ন নীলা। এসব তার একান্ত অনুভুতির আন্তরিক প্রকাশ।একটি কবিতার এত পাঠক সংখ্যা দেখে খুবই অবাক হয়েছি আমি।

১৮ । একরাত চোরের সাথে 
এটি লিখেছেন খসড়া। পোষ্টটি  ১৭৪৭ বার পঠিত।
বাড়িতে চুরি করতে আসা চোরদের পাকড়াও করার মজাদার অভিজ্ঞতা নিয়ে এই পোষ্ট লিখেছিলেন ব্লগার খসড়া ভাইয়া।যিনি পরবর্তিতে খসড়া আপু হয়ে গিয়েছেন।যারা এখনো এই পোষ্ট পড়েননি,অনুরোধ করবো পোষ্ট টি পড়ুন।না পড়লে মিস করবেন।

১৯ । নিশি রাত
এটি লিখেছেন ছাইরাছ হেলাল। পোষ্টটি  ১৭৪৬ বার পঠিত।
রাতকে নিয়ে ব্লগার ছাইরাছ হেলাল তার একান্ত অনুভুতি প্রকাশ করেছেন
'' ‘নিশি রাত’ লেখাটিতে রাতের অনেক বিরূপতা সত্ত্বেও রাতের প্রতি গভীর ভালোবাসার
কথা বলার চেষ্টা করা হয়েছে ''...... ছাইরাছ হেলাল এর মন্তব্য থেকে।

২০। হায়রে প্রেম
এটি লিখেছেন খসড়া। পোষ্টটি  ১৭০৯ বার পঠিত।
একটি কবিতার পোষ্ট।কে একজন ভালবেসে ব্লগার খসড়াকে প্রতিদিন এমন একটি কবিতা পাঠিয়ে দেন।
কত সৌভাগ্য ব্লগার খসড়ার।এই কবিতার পাঠক প্রিয়তা দেখে ব্লগার খসড়া নিশ্চয়ই আরো কবিতা প্রকাশ করবেন।আমরা না হয় প্রেরকের নাম নাই জানলাম।

 

সোনেলা ব্লগের সহযোগিতা না পেলে এমন লেখা পোষ্ট করা সম্ভব হতো না।ধন্যবাদ সোনেলা।
আমার এই পোষ্ট সোনেলার সমস্ত ব্লগারগন কে উৎসর্গ করলাম।
সবার জন্য শুভেচ্ছা -{@

 

 

 

0 Shares

১০৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ