শুভ জন্মদিন নীলাপু…

শুন্য শুন্যালয় ২৮ আগস্ট ২০১৭, সোমবার, ১২:১০:৪৫পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৯ মন্তব্য


খেজুর গাছের পাতা দিয়ে একটা রানী মুকুট বানিয়ে দিতে চাই, নেবে? পরবে তো?
দেখো বহুকাল এপাড় ওপাড়, তবু যেন অন্ধের মতো সুন্দর ছুঁতে পারিনি। বৃষ্টি দেখেছি, কান পেতে রিমঝিম রিদম শুনেছি তবু যেন সামথিং ইজ মিসিং। কিছু একটা নেই, নেই। অন্ধ মানুষটা তার এক একটা অনুভূতি যেমন করে চেটেপুটে নেয়, তা যেন পেয়ে উঠিনা। চোখ বন্ধ করে দেখতে বলছো? হবেনা। হয়না। খেয়াল করেছো কি? চোখ দুটো বন্ধ করলে সূর্য্যের আলোর মাঝে পিউপিল টা ঘুরে বেড়ায়। অর্থাৎ যা তুমি নও, তার হাজার অভিনয়েও তুমি হতে পারবেনা।
আচ্ছা আমি যেন কোথায় ছিলাম? ও হ্যাঁ খেজুর পাতা। খেজুরের কাঁটা, খেজুরের রসের কাছে এই সুন্দর মনোহর পাতা হেরে বসে আছে সেই কবে থেকে। অথচ কী সুন্দর পাতা।
মানে টা হচ্ছে, তোমাকে সুন্দর দেখাচ্ছে কেউ তাদের মতো করে। তুমি দেখছো না। সমুদ্র, শব্দটা শুনলেই তোমার চোখে কী ভাসে? নীল? ঢেঊ? গর্জন? রঙ বেরঙের ভেসে যাওয়া মাছ? শ্যাওলা?
অথচ সমুদ্রের ভেতর দ্বিখন্ডন সমতল তুমি দেখলেই না। একটা রেখার মতো দুভাগ করে ফেলেছে ঢেউ, যেন এক বৃত্তের মাঝে কলংক। কতো কিছু দেখোনি বলোতো? অথচ বুড়িয়ে গেলে। ঠকঠকিয়ে লাঠি হাতে হেঁটে বেড়াচ্ছো।
কী বললে? এখনো কিশোরী তুমি? দৌড়ে বেড়াও ফ্রক পরে?
বেশতো যা দেখেছো আমায় দিয়ে, আজ থেকে নতুন করে দেখো। দেখো, যা আজো দেখোনি। দেখাও, যা আজো তাকে দেখানো হয়নি।
শুভ জন্মদিন নীলাঞ্জনা নীলাপু। যা দিতে পারি, তাইই দিলাম তোমাকে। প্রিয় এই ছবিটি, আর পাতার মুকুট তোমার জন্মদিনে। ভালো থেকো সারাক্ষন। শুভ জন্মদিন।

0 Shares

২৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ