মাকে লেখা চিঠি

অরুণিমা মন্ডল দাস ২৬ মার্চ ২০১৭, রবিবার, ০৯:০০:২৮অপরাহ্ন একান্ত অনুভূতি ৭ মন্তব্য

প্রিয় মা,

দখিনা হাওয়া বইলে তোমার হাতের স্পর্শ আমার খুব মনে পড়ে । টেবিলের উপর কিছু দেখলেই তোমার শুকনো ভিজে ব্যস্ত হাতের ছবি ভেসে উঠে । স্কুলব্যাগের বইগুলো ও তোমার ভালোবাসা খুঁজে বেড়ায় - তোমার মুখ আজ কুড়ি বছর দেখিনি । কবে নার্সারী তে তোমার শাঁখার ঝনঝন শুনছিলাম তারপর থেকে সেই আওয়াজ আমাকে বোবা বানিয়ে দিয়েছে--!আমার সন্তান হিসেবে নিজেকে খুব ছোট লাগে যখন ভাবি তুমি আর আমার কাছে নেই --সবার মা আছে , আদর আছে ,ভালোবাসা আছে , -আমার কিছুই নেই --রাত হলেই একাকীত্বে কাঁদতাম ফুঁপিয়ে ফুঁপিয়ে --মনের কষ্টে ওই অল্প বয়েসে আত্মহত্যা করার সাহস হয়ে ওঠেনি।

প্রতিদিন সন্ধ্যার পর এক বেঞ্চিতে তিন ঘন্টা বসে বসে --রাতে না খেয়ে নিজেকে শাস্তি দিতাম --ভাবতাম সবার মা ভালোবাসে , আমি মাতৃহীনা কেন? মনে হয় আমার জন্ম হওয়াটাই বড় অপরাধ --¡ কারোর মা কাছ থেকে আদর করলে মনে হতো পৃথিবীতে সব থেকে খারাপ ভাগ্য যদি থাকে সেটা আমার --?

মা হীন বাঁচা যেকোন ছেলে মেয়ের কাছে খুবই কষ্টকর তীব্র যন্ত্রণাদায়ক । পাটিগণিত ,বীজগণিত বোঝে ওঠার আগেই অনেক কিছু বুঝতে হয়েছিল । রাজনীতি সর্বত্র শুধুমাত্র মায়ের ভালোবাসায় কোনো রাজনীতি থাকে না । মায়ের হাতপাখা ,হাতের জল, আশীর্বাদ হীরের চেয়েও অত্যাধিক মূল্যবান।

জানো মা আজ কুড়ি বছরে তোমাকে না দেখলেও তোমা শাড়ির রংটা মুখটা হাসিটা এখনও আবছা আবছা মনে আছে । তুমি ঠিক আমাকে কোলে নিয়ে কি ছড়া বলতে কি খেতে ভালোবাসতে কি রান্না করতে খাওয়াতে আজও কানে বাজে--¡

সিঁদুরে রাঙানো মুখ দেখলেই মন কেমন করে ওঠে ¡ তোমার চাউনিটা চোখ রাঙানো টা যেন আমার চির রঙিন দৃশ্য -- সব্জি কাটা থেকে স্নান করানো এখনো ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে --¡

তুমি কি আজও আগের মতো আছো? না অনেকটাই পাল্টে গেছো ? আজো কি জানালার ধারে মনমরা হয়ে বসে থাকো? আজো কি ঝগড়া করে মারধোর করে পরে আদর করতে করতে কেঁদে ফেলো ?জানিনা কেমন আছো ? তবে যেখানেই থাকো ভালো থাকো খুব ! পারলে তোমার এই মেয়েটিকে আগের জন্মে অনাথ করে ছেড়ে যেও না --এতো অসহ্য কষ্ট সহ্যের অতীত--!

শিউলি ফুলে পূজোর আরতি তোমার ঠাকুরের সাজ এখনো কি আগের মতো? এখনো কি ঝাল লাগলে তেঁতুল খাও ? উঠোনের সবুজ ঘাস পেয়ারা গাছ আজও তোমার ছোঁয়া পেতে অস্থির --? তুমি আর একবার নতুন জন্ম নিও আবার তোমার মেয়ে হয়ে জন্মাবো তোমার সংগে সারাজীবন থাকবো ---!কোনোদিন মরে গেলে একজায়গায় পোড়ানো হবে--?তোমার চোখের মণি আমার হৃৎপিন্ড এক মাটিতে মিশে থাকবে--?

তোমার হতভাগী মেয়ে
অরু
অরুণিমা

........................
অরুনিমা মন্ডল দাস
২৬ মার্চ ২০১৭
কলকাতা, বাংলা, ভারত।

0 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ