বিয়ে-শাদী এবং অন্যান্য…

শান ১৯ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার, ১২:৫৪:৪৪অপরাহ্ন একান্ত অনুভূতি ৩ মন্তব্য

একটা প্রচলিত কথা আছে,
Only a girl has the power to leave her family, home and her surname for adjusting with new family, environment and new people..
Respect them.

খুবই যুক্তিসংগত কথা। আমার প্রায় সব মেয়েবন্ধুই বিয়েসংক্রান্ত আলাপ উঠলেই
আঁৎকে ওঠে, "প্লিজ দোয়া করো যাতে বিয়ে না করতে হয়,মা বাবাকে ছেড়ে পরের কাছে থাকতে পারবো না! "
.
আমার নিজের কথা বললে, জীবনের একটা সময়ে মা বাবার থেকে দূরে ছিলাম। অসম্ভব কষ্টকর ছিলো সে দিনগুলো, আদর দিয়ে মা বাবার অভাবটা বুঝতে দিবেনা, এমনও কেউ ছিলোনা। মা বাবার কাছ থেকে দূরে থাকার কষ্ট কিছুটা হলেও বুঝি।
.
বিয়ের পর যে একটা মেয়ে মা বাবা ছেড়ে শ্বশুড় বাড়ি আসে, এই ব্যাপারে আমার নিজস্ব কিছু অবজারভেশন আছে।
আমার কথা হলো, মেয়েটা মা বাবাকে ছেড়ে আসছে,এই ফিলিংসটাই কেন তাকে দিতে হবে! তারচেয়ে, সে এতোদিন যে পরিবারে ছিলো, সেই পরিবারটাই আরেকটু বড় হয়েছে, এই ধারনা ও পরিবেশটা তাকে দিতে পারলে 'পরের বাড়ি যাচ্ছি' ধরনের কোন ফিলিংস হবেনা তার। প্রেমের বিয়ে হলে বিয়ের আগেই প্রেমিকাকে মা বাবা এবং নিজের বাড়ির সাথে পরিচয় করানো প্রেমিকের অবশ্য কর্তব্য। আর এরেঞ্জ ম্যারিজ হলে বাগদানের পর নূন্যতম ছয়মাস সময় নেয়া উচিত, যাতে এইসময়ে মেয়েটা তার শ্বশুড়বাড়ির সাথে সখ্যতা গড়ে তুলতে পারে। তবে এসব করার জন্য চাই সদিচ্ছা। ছেলেমেয়েরা ক্রিয়েটিভ কতকিছু করছে, এটা করা কোন ব্যাপারই না।
.
আমার নিজের কথা বলতে গেলে,
যিনি আমার সঙ্গীনি হবেন, তিনি যে নিজের পরিবার ছেড়ে অন্য পরিবারে যাচ্ছেন, সেই ধারনাটাই তার মাথায় ঢুকতে দিবোনা। ব্যক্তিগতভাবে 'বৌ' এবং 'পরিবার', দুটো শব্দ ব্যবহারেই আপত্তি আমার। আমার কাছে বৌ পরিবারেরই একজন,আমি যেমন পরিবারের সদস্য। নিজের বর্ধিত পরিবারে আসার সময়ে আমার সঙ্গীনি অনুভব করবে সে পরের কাছে যাচ্ছেনা, নিজের কিছু আপনজন,যারা অন্য জায়গায় থাকে, তাদের মাঝে যাচ্ছে। ইচ্ছে করলেই সে এখানে ফেরত এসে যতদিন খুশি থাকতে পারে। আর এই অনুভূতি তাকে অনুভব করাবো আমি। আমার সঙ্গীনি চাইলে উভয় জায়গাতেই রোটেশন করে থাকতে পারবে। খরচের জন্য তার চিন্তা করতে হবেনা। তার কাছে বৈবাহিক জীবন হবে পিকনিকের মতো আনন্দময়, নিজের পরিচিত গন্ডি ছেড়ে দেয়ার মতো কোনরুপ বিরহ আমি তাকে পেতে দিবোনা। আমি ভাগ্যবান, আমি এমন মা বাবা পেয়েছি যারা খুব সহজেই মানুষকে আপন করে নিতে পারে।
জীবন তো একটাই, এই জীবনে নিজের পরিবার ছাড়ার মতো দুঃখ একজন মানুষকে আমি অন্তত দিতে পারবো না!

0 Shares

৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ