প্রযুক্তি কথনঃ Shiela USB Shield রিভিউ

অলিভার ৩০ জুলাই ২০১৫, বৃহস্পতিবার, ১০:৩০:০৮পূর্বাহ্ন বিজ্ঞান ও প্রযুক্তি ৪৩ মন্তব্য

ডেক্সটপ কিংবা ল্যাপটপে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন কিন্তু ভাইরাস সম্বন্ধে জ্ঞাত নন এমন লোক সম্ভবত খুঁজে পাওয়া যাবে না। কম-বেশি সবাই আমরা এই "ভাইরাস" শব্দটার সাথে পরিচিত। আর এই ভাইরাস ছড়ানোর অন্যতম একটি মাধ্যম হল Removable Storage যা আমাদের কাছে Pen Drive কিংবা Memory Card নামে সুপরিচিত।

Removable Storage হতে এইসব ভাইরাস গুলি Autorun ফিচার ব্যবহার করে ছড়িয়ে পড়ে আপনার সিস্টেমে, আর তারপর শুরু করে দেয় তার কার্যক্রম। আপনি ভালো কোন এন্টিভাইরাস নিয়মিত ডাটাবেস আপডেট করে ব্যবহার করলে অনেকাংশেই এইসকল ভাইরাসের হাত থেকে নিরাপদ থাকা যায়। তবুও অনেক অসতর্ক মুহূর্তে সিস্টেম সেটিংস এর কারণে এন্টিভাইরাসের বলয় পেরিয়ে এই ভাইরাস অবস্থান নেয় আপনার সিস্টেমে।

এই সমস্যা থেকে ব্যবহারকারীকে পরিত্রাণ দেবার জন্যে বিভিন্ন সফটওয়্যার নির্মাতা বিভিন্ন ধরণের সিকিউরিটি সফটওয়্যার তৈরি করেছে। তেমন একটি সফটওয়্যারের নাম হচ্ছে "Shiela USB Shield"। অনলাইনে এমন আরও কিছু সফটওয়্যার থাকলেও তাদের বেশির ভাগই ক্রয় করে ব্যবহার করতে হয়। কিন্তু Shiela USB Shield সম্পূর্ণ বিনামূল্যের সফটওয়্যার, যা  Martin P. Rizal নামের ডেভেলপার LGPL লাইসেন্সের আলতায় অবমুক্ত করেছেন।

 

Shiela USB Shield এর ফিচার সমূহঃ

  • Autorun.inf এবং তার সাথে সম্পর্কিত এক্সিকিউটেবল ফাইল গুলিকে ব্লক করে।
  • শর্টকাট ভাইরাস ফাইল গুলিকে ডিলিট অথবা ফ্রিজ করে রাখতে সক্ষম।
  • শর্টকাট ভাইরাস আক্রান্ত Removable Storage হতে আসল ফাইল/ফোল্ডার পুনরুদ্ধার করে।
  • Real Time Protection প্রদান করে।
  • Removable Storage ভাইরাস স্ক্যান করে।

  • USB vaccination ফিচার সংযুক্ত রয়েছে। যা ব্যবহার করে আপনার Removable Storage কে আপনি Autorun.inf এর হাত থেকে সুরক্ষিত রাখতে পারেন।

  • ভাইরাসের কারণে ড্রাইভ হতে Hide হয়ে যাওয়া ফাইল গুলিকে পুনরুদ্ধার করে।
  • USB Mass storage কে সিস্টেমে ব্যবহার বন্ধ করতে পারে।
  • USB Mass storage কে সিস্টেমে Right Protect সুবিধা প্রদাণ করে।

 

সফটওয়্যারটির ডাওনলোড লিংকঃ অফিসিয়াল | মিরর
সফটওয়্যারটির পোর্টেবল ভার্সনের ডাওনলোড লিংকঃ Shiela USB Shield 3.4.0.0 [Portable]

সফটওয়্যারটি Windows 2000 থেকে শুরু করে যে কোন উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চালানো যাবে। তবে এটি ব্যবহার করার জন্যে আপনার সিস্টেমে অন্তত .NET Framework 2.0 (x86 | x64) ইন্সটল করা থাকতে হবে।

 

 

 

 

0 Shares

৪৩টি মন্তব্য

    • অলিভার

      ওপেন সোর্স সিস্টেমের দিক চিন্তা করে একে বেশ ফিচার্ড মনে হয়েছে, যিদিও পেইড এ্যাপসের তুলনায় এর অনেক ফিচারই নেই। তবে যা আছে সেটাও বেশ কাজের বলেই শেয়ার করলাম 🙂

      মন্তব্যে উৎসাহ দেবার জন্যে অনেক কৃতজ্ঞতা -{@

      • অলিভার

        এভাস্ট ফ্রি ভার্সন যথেষ্ট কার্যকর। আপনি যদি অনলাইন ব্যাংকিং সুবিধা নিজের পিসিতে ব্যবহার করে থাকেন সেই ক্ষেত্রে আপনি পেইড যে কোন ভালো এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। তা ছাড়া বাকি সাধারণ কাজ করার জন্যে ফ্রি ভার্সনের ফিচারই আমাদের জন্যে যথেষ্ট।

        আপনি সম্ভবত রেজিস্ট্রেশন করেননি। এভাস্ট ফ্রি ভার্সন বিনামূল্যে এক বছরের জন্যে রেজিস্ট্রেশন করা যায়। আর নেট থেকেই সরাসরি আপডেট ব্যবস্থা রয়েছে। আশা করছি একবার রেজিস্ট্রেশন করে নিলে আর কোন ঝামেলা পোহাতে হবে না।

      • অলিভার

        এটি আপনাকে শুধুমাত্র Removable storage এর অটো রান ভাইরাস এবং তার ফিচার থেকে রক্ষা করতে পারবে। কিন্তু সামগ্রীক নিরাপত্তার জন্যে তো অবশ্যই আপনাকে কোন সমাধানের নিয়ে চিন্তা করতে হবে। ধরুন, একটা ভাইরাস অন্য একটা সফটওয়্যারের মাঝে সেটআপ ফাইলের ভেতর ইমপ্লান্ট করা আছে। আর সেটি বাইরে থেকে UPX প্যাক থাকায় বোঝা গেলো না। আপনি নিজেই সেই ফাইলটি কপি করে হার্ডডিস্কে রাখলেন, তারপর সেটা না জেনেই ইন্সটল করে নিলেন। তখন কিন্তু এই সিকিউরিটি সেটাকে দমিয়ে রাখবে না। কিন্তু ভালো কোন একটা এন্টিভাইরাস প্রোগ্রাম আপডেট করা থাকলে সেটা কিন্তু আপনাকে এই সমূহ বিপদ থেকে ঠিকই নিরাপদ রাখতে পারত 🙂

      • অলিভার

        :D) আমিও আপনার মত কম বুঝি। যারা বোঝে তারা এন্টিভাইরাস আর এমন প্রোটেকশন ছাড়াই সিস্টেম ব্যবহার করে।

        আপনি একটা রেজিস্ট্রেশন করে নিন, আর একটু আপডেট করে নিলে কিংবা অটো আপডেট ফিচার চালু রাখলেই হবে। তাতে যখনই আপনি নেট কানেক্ট করবেন আপনার সিস্টেমে তখনই সেটা নিজেকে আপডেট করে নিতে পারবে। আপনার আর তখন কোন ঝামেলাই পোহাতে হবে না 🙂

  • লীলাবতী

    আচ্ছা ভাইরাস কারা বানায়?এদের কি খেয়ে দেয়ে কোন কাজ নেই?মানুষের ক্ষতি করার জন্য সময় মেধা নষ্ট করে। এদেরকে হাতের কাছে পেলে নখ দিয়ে খামছে ছেঁড়া বেড়া করে দিতাম।
    ছোট ভাইকে দেখাবো আপনার পোষ্ট। ও সব কিছু করে দেয় ল্যাপটপের।আমি তো অনেক বুঝি,তাই আমি এসব ছোট খাট কাজ করিনা :p

    • অলিভার

      আসেন একটা গল্প শুনি। এক রাজ্যের সেনাপতি অন্য আরকটা রাজ্যের অধিগ্রহণ করার ইচ্ছায় রাজ্যের পাচিলের পেছনের দরজা দিয়ে প্রবেশ করল গোপনে। তারপর সে সমস্ত তথ্য জোগাড় করল যা তার দরকার ছিল। কিন্তু এইদিকে ঐ সেনাপতি এই রাজ্যে প্রবেশের পর পরই রাজ্যের গোয়েন্দারা আবিষ্কার করল যে তাদের পেছনের দরজা দিয়ে কেউ কেউ প্রবেশ করতে পারছে। এটা জানার পর তারা সেখানে পাথর বসিয়ে প্রাচীর সম্পূর্ণ সুরক্ষিত করল। আর মাঝে দিয়ে অপর রাজ্যের সেনাপতি কিছু তথ্য জোগাড় করার পরও ধর অল্প কিছুদিন পরে ধরা পড়ে গেলো এই রাজ্যের সৈন্যদের হাতে।

      হ্যাঁ, ব্যাড কোডার কিংবা হ্যাকাররা হয়তো আমাদের ক্ষতি করার জন্যেই এইসব ভাইরাস তৈরি করে। কিন্তু ভেবে দেখুন, আসলে তারাই কিন্তু আমাদের নিরাপত্তা ব্যবস্থাকে জেনে কিংবা না জেনে আরও উন্নত করে দিচ্ছে। হয়তো আমরা তাদের ফাঁদে পড়ে প্রথমবার ধোঁকা খাচ্ছি কিংবা ক্ষতিগ্রস্তও হচ্ছি ভীষণভাবে। কিন্তু সেই ক্ষতির কারণ ধরেই আমরা সামনে ঐসকল আরও অনেক বোকামি থেকে বেঁচে থাকতে পারছি।

      আমি নিশ্চিত আপনার ভাই এই পোষ্টের কন্টেন্ট দেখে কপাল কুঁচকে তাকাবে প্রথমে। তারপর হেসে হেসে বলবে- “এইসব বাজে জিনিষ ব্যবহার করার কোন মানেই হয় না, এর চেয়ে ঢের ভালো সফটওয়্যার আছে আমার সংগ্রহে” :p

      ছোট কাজের পোষ্টে চমৎকার মন্তব্য করার জন্যে অনেক ধন্যবাদ 🙂

  • শুন্য শুন্যালয়

    ইনস্টল করে ফেলেছি। এমনিতে পেনড্রাইভের ভাইরাস কিল করার সিস্টেম কি? বেশ কএকবার সার্চ দিয়ে ঘাটাঘাটি করেও সফল হইনি। ল্যাপিতে ঢুকালেই autoprotect detect threat বলছে। অবশ্য এটা ইনস্টল করার পর চেষ্টা করিনি। অনেক ধন্যবাদ টেকি ভাই।

    • অলিভার

      আপনার সিস্টেমে কোন এন্টিভাইরাস দেয়ে আছে সেটা একটু জানাবেন কি? খুব সম্ভবত ম্যাকফি কিংবা নরটন সিস্টেমের সাথে এই ধরণের সফটওয়্যারকে সরাসরি যুক্ত হবার পারমিশন দেয় না। সেক্ষেত্রে এই সফটওয়্যার গুলিকে তাদের ট্রাস্টেড সফটওয়্যারের লিস্টে রাখতে হয়। তখন আর এমন ঝামেলা করে না।

  • শুন্য শুন্যালয়

    ছোট একটা সমস্যায় পরেছি। পিসি যতবার ওপেন করছি, ততবার Shiela madam run করার পার্মিশান চাচ্ছে। একবার তো ইন্সটল করেছি, তাহলে বারবার আসার কারন কি? উত্তর দিন শিঘ্রই।

    • অলিভার

      আমার এখানে তেমন কোন ধরণের সমস্যা দেখতে পারছি না। আপনি কি একটু কষ্ট করে আপনার সমস্যাটির একটি স্ক্রিনশট এবং আপনি কোন এন্টিভাইরাস ব্যবহার করেন তার নামটা দিবেন? আমি তাহলে সেটি দিয়ে চেষ্টা করে দেখে আপনাকে কিছু একটা বলতে পারতাম।

      দেরিতে উত্তর দেবার জন্যে ক্ষমা প্রার্থনা করছি।

      • শুন্য শুন্যালয়

        হ্যাঁ আমি নরটন ইউজ করি। স্ক্রিনশট দিতে পারলাম না এখন। সফট রান করবার পার্মিশন চায় প্রতিবার ল্যাপি অন করলেই।

      • অলিভার

        আমি ব্যক্তিগতভাবে নর্টন ব্যবহার করি না সিস্টেমকে স্লো করে দেয় বলে। তবে যতটুকু বুঝতে পেরেছি এটা নর্টনের প্রোগ্রাম কন্ট্রোল এর পারমিশন জনিত সমস্যা। যেহেতু এটাও একটা শিল্ড তৈরি করে আর সেখানে রিয়েল টাইম চালু থাকে তাই নর্টন এটাকে থ্রেফট্‌ হিসেবে দেখছে। আপনি চাইলে নিচের লিংকে দেয়া পদ্ধতি অনুসরণ করে Shiela USB Shield কে সেফ প্রোগ্রাম হিসেবে Allow করে নিতে পারেন। আশা করছি তখন আর এই ঝামেলা পোহাতে হবে না 🙂

        http://www.ctimls.com/Support/KB/How%20To/Configure_Norton_Security.htm

      • শুন্য শুন্যালয়

        থ্যাংকস অলিভার। আমি চেষ্টা করবো। হলে জানাবো আপনাকে। তবে ভাবছি আগে একবার আনইন্সটল করে আরেকবার ইন্সটল করে দেখি। আপডেট করবো। পেনড্রাইভের ভাইরাস নিয়ে ঝামেলায় আছি।

  • নীতেশ বড়ুয়া

    সাধারণত একটি এন্টিভাইরাস ইন্সটলড থাকলে এরপরে অন্য যেকোন এন্টিভাইরাল সফটওয়্যার ব্যবহার করলেই দুটিই পরস্পরকে ভাইরাস হিসেবে চিহ্নিত করে আর অপারেটিং সিস্টেমের কাজ করা স্লো করে দেয়।

    এই ইউএসবি প্রটেকশন টুলটি চমৎকার নিঃসন্দেহে কিন্তু এই টুলকে ইন্সটলড এন্টিভাইরাস সফটওয়্যার কি ভাইরাস হিসেবে চিহ্নিত করবে না?

    আরেকটি ব্যপার আমার জানার খুব ইচ্ছে সেটা হচ্ছে উইন্ডজের নিজেদের ডিফেন্স শিল্ড খুবই ভাল হয় বলেই জানি। যদি রেজিস্টার্ড উইন্ডোজ হয় তবে উইন্ডোজের ডিফেন্স শিল্ড একটিভ করে রাখলে কি অন্য কোন এন্টিভাইরাস দরকার আছে? এই প্রশ্নটি এই জন্যেই করা যে একই সাথে সিস্টেমে দুই কোম্পানির এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে এক এপরকে ব্লক করা শুরু করে অর্থাৎ ভাইরাস হিসেবে চিহ্নিত করে ফেলে।

    যেহেতু ওয়েব আর ইউএসবি ডিভাইস হতে ভাইরাস ছড়ায় সেহেতু যদি উইন্ডোজের স্বয়ংক্রিয় ডীফেন্স শিল্ড সিস্টেম এক্টিভ করে শুধু মাত্র এই টুলটি ব্যবহার করা যায়?

    • অলিভার

      আপনি চমৎকার একটি পয়েন্ট বলেছেন 🙂

      হ্যাঁ, একটি সিস্টেমে পূর্ব থেকেই কোন এন্টিভাইরাস ইন্সটল করা থাকলে সেখানে নতুন কোন এন্টিভাইরাস ইন্সটল করলে সিস্টেম ঝামেলা করবে। শুধু ঝামেলা বললে ভুল হবে, কনফিগার একটু দুর্বল হলে সিস্টেম চালু হয়েই ফ্রিজ হয়ে যাবে।

      তবে আরেকটি ব্যাপার। আপনি নিশ্চই জানেন উইন্ডোজের সাথে মূল এন্টিভাইরাস প্রোগ্রামটি দেয়া থাকে না। উইন্ডোজের সাথে ডিফল্ট হিসেবে আসে Windows Defender (Win Vista এর পরবর্তী ভার্সন গুলির সাথে আসে এটা) এটি মূলত এন্টিভাইরাস প্রোগ্রাম নয়, এটিকে আপনার ফায়ারওয়াল শিল্ডের সাথে তুলনা করতে পারেন। Windows এর মূল এন্টিভাইরাস প্রোগ্রামের নাম Windows Security Essential প্রোগ্রাম। যেটা ব্যবহারকারীকে ম্যানুয়ালি ইন্সটল করতে হয়। এখন যদি ব্যবহারকারী উক্ত এন্টিভাইরাস ব্যবহার করতে উৎসাহী হয় তবে অবশ্যই সে করতে পারে। আর আমার হিসেবে আমাদের সাধারণ কাজের জন্যে এটি খুবই ভালো একটি এন্টিভাইরাস। তবে এটি উইন্ডোজের সকল ভার্সন (Ultimate, Pro, Basic, Home) এর সাথে কম্পটিবল কিনা সেটাও দেখতে হবে। আরও একটি ব্যাপার রয়েছে, আমাদের দেশে Windows এর সত্যিকারের রেজিস্টার্ড ইউজার হাতে গোনা পর্যায়েই রয়েছে এখনো। বেশির ভাগ উইন্ডোজ ইউজার সিস্টেমকে পাইরেট একটিভ করে চালায়। সেই ক্ষেত্রে অনেক সময়ই এই Security Essential আপডেট করা এবং সিস্টেম জেনুইন প্রবলেমের সম্মুখীন হয় (এন্ডভান্সড ইউজারদের ক্ষেত্রে ভিন্ন কথা অবশ্যই চিন্তা করতে হবে)।

      এবার আসছি Shiela USB Shield এর ব্যাপারে। আপনি একটু খেয়াল করলেই বুঝবেন এটি মূলত সামগ্রিক এন্টিভাইরাস সফটওয়্যার নয়। এটি একটি সাধারণ প্রোটেকশন সিস্টেম যা আপনার সিস্টেমে অটোরান সক্রিয় হতে বাধা তৈরি করে। এন্টি ভাইরাসের মধ্যেও এই ফিচার বিদ্যমান, তবে সেটা এন্টিভাইরাসের একটা অংশ মাত্র। আর Shiela USB Shield কে তৈরি করা হয়েছে শুধুমাত্র এই অটোরান ভাইরাস গুলির কার্যক্রম দমিয়ে রাখার উদ্দেশ্যে। সেই হিসেবে মূল এন্টিভাইরাস প্রোগ্রামের সাথেও আপনি একে ঝামেলা ছাড়াই চালাতে পারবেন, যদি না শূন্য শুন্যালয় আপুর মত এন্টিভাইরাস প্রোগ্রাম তাকে রান করতে বাধা না দেয়।

      🙂

      • নীতেশ বড়ুয়া

        আপনিও খুবই গুরুত্বপূর্ণ একটা ইস্যু তুলে ধরেছেন “Windows Security Essential”।

        আমি windows10 অটো আপগ্রেডেড রেজিস্টার্ড ভার্সন ব্যবহার করছি এখন-win10 pro।

        এম্নিতেই avg রানিং থাকলে windows এর Windows Defender অফ করে দেয় তাই আমি যদি এখন Windows Security Essential ইন্সটল করে Shiela USB Shield নেই সিস্টেম তবে কি কোন ঝামেলা করবে? এই প্রশ্ন বারেবারে করছি কারণ আমার আগের উইন এক্সপি তে আমার কাজিন ভুলে দুই এন্টিভাইরাস ইন্সটল দিয়ে পুরো সিস্টেমকে ‘শাট ডাউন’ করে দিয়েছিল ভাইরাস ক্লিনের নামে ^:^

        এই Shiela USB Shield ব্যবহারে যদি এমন কোন সমস্যা না থেকে থাকে Windows Defender+Windows Security Essential এক্টিভ করে অন্য এন্টিভাইরাস মুছে দিয়ে Shiela USB Shield ইন্সটল করে নিলে তবে ভাইরাস ফ্রী থাকবে কি? মানে অনলাইন থেকে ভাইরাস আর পোর্টেবল ডিভাইস থেকে ভাইরাস ছড়ানো বন্ধ হবে কি?

        (আমি আলাদা এন্টিভাইরাস কোম্পানির সফটওয়্যার কে বিশ্বাস করি না কারণ Windows Defender দিয়ে পিসি স্ক্যান করান ভাইরাস ডিক্টেট করে কিন্তু আলাদা এন্টিভাইরাস করে ডিক্টেট করে না। আর যত এন্টি ভাইরাস কোম্পানি আছে এরা নিজেদের ব্যবসার জন্যেই নতুন নতুন ভাইরাস কী-লিংক হাতে তুলে দেয় ভাইরাস প্রোগ্রামারদের হাতে…

      • অলিভার

        Windows 10 কে মাইক্রোসফট কোর পর্যায় থেকে ঢেলে সাজিয়েছে বলেই শুনেছি। আর এ কারণেই এখনো অনেক প্রোগ্রাম এবং ড্রাইভার সাপোর্ট পায়নি। তেমন একটি সফটওয়্যারের তালিকায় পড়েছে “Windows Security Essential”। আপাতত Windows 10 এর সাথে ব্যবহার করতে না পারলেও কিছুদিনের মধ্যেই তারা সকল সাপোর্ট দিয়ে যাবে বলেই আশা করছি 🙂

        আমি আগেও মন্তব্যে বলেছি যে “Shiela USB Shield” পরিপূর্ণ এন্টিভাইরাস সল্যুশন নয়। অর্থাৎ একে আপনি অন্য কোন এন্টিভাইরাসের সাথে চালালে প্রোগ্রামিং ত্রুটি কিংবা নিরাপত্তার জন্যে আপনার সিস্টেমকে স্লো করে দিবে, এমন সম্ভাবনা নেই। আমি নিজেও একে অন্য একটি এন্টিভাইরাসের সাথে দুটো আলাদা সিস্টেমে চালিয়ে দেখেছি।

        আর শেষ করছি ভাইরাসের ব্যাপারটি দিয়ে। হ্যাঁ, মাঝে মাঝে কিছু দুষ্টচরিত্র এন্টি-ভাইরাস কোম্পানি নিজেরাই বিভিন্ন মিডিয়াতে ভাইরাস ছড়িয়ে দিয়েছে এমন কানকথা বা রিপোর্ট অনেক স্থানেই পাওয়া গেছে। বিশেষ একটি কোম্পানি এমন করেছে বলেই যে বাকি সকল কোম্পানি একই কাজ করে বেড়াবে এই ধারণা পোষণ করলে নিশ্চই হবে না। তারা তাদের ব্যবসার খাতিরে এমন করেছিল কি না তা নিশ্চিত করে বলছি না, তবে এ সকল ঘটনার কারণেই ঐরকম প্রতিষ্ঠান বা সেবা দানকারী অনেক পিছিয়ে পড়েছে। আমি যতটুকু জানতাম তাতে Windows Defender কখনোই পরিপূর্ণ এন্টিভাইরাস প্রোগ্রাম ছিল না। তবে ডিটেকশন সিস্টেমের গাঠনিক দিক থেকে এটি ফায়ারওয়ালের কাজ এবং ম্যালওয়ার ডিটেকশন করতে পারত। আর বর্তমানে আমাদের মত সাধারণ ব্যবহারকারী হিসেবে নিয়মিত ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে কোন এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার না করাই বোকামি হবে বলে ধারণা করছি।

      • নীতেশ বড়ুয়া

        মাইক্রোসফটের সাইটে গিয়ে যা দেখলামঃ
        Windows Security Essential- Windows 10 এ নেই শুধু Windows Defender আছেঃ

        http://answers.microsoft.com/en-us/insider/forum/insider_wintp-insider_security/is-microsoft-security-essentials-good-for-windows/d631f1a2-eaf1-4c83-bac7-022bb87cb14c?auth=1

        যদিও মাইক্রোসফট নিজেই বলছে অন্য এন্টিভাইরাস সফট থাকলে তা মুছে দিয়ে Windows Defender real time অন করে এক্টিভ রাখতেঃ

        http://answers.microsoft.com/en-us/insider/wiki/insider_wintp-insider_security/how-to-enable-and-use-the-built-in-windows/0682bf04-b8d2-4646-9dfb-e5823a5e2117

        এখন কি করি ভাইয়া?

      • নীতেশ বড়ুয়া

        যদিও মাইক্রোসফট নিজেই বলছে অন্য এন্টিভাইরাস সফট থাকলে তা মুছে দিয়ে Windows Defender real time অন করে এক্টিভ রাখতেঃ

        http://answers.microsoft.com/en-us/insider/wiki/insider_wintp-insider_security/how-to-enable-and-use-the-built-in-windows/0682bf04-b8d2-4646-9dfb-e5823a5e2117

        এখন কি করি ভাইয়া?

      • অলিভার

        Microsoft MVP নিজেই বলেছেন ” If your current Antivirus is incompatible with Windows 10 or you do not plan to renew your subscription, you can use the built in Windows Defender as an alternative.”

        আপনার ব্যবহৃত এন্টিভাইরাসটির যদি Windows 10 কম্পিবিলিটি না থেকে থাকে সেই ক্ষেত্রে আপাতত আপনি Windows Defender কে ব্যবহার করতে পারেন। তবে আপনার এন্টিভাইরাস কোম্পানি যদি ইতোমধ্যে Windows 10 সাপোর্ট তৈরি করে থাকে তবে আপনাকে সেটি ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

      • নীতেশ বড়ুয়া

        সাপোর্ট করে কিন্তু ডিফেন্ডার দিয়ে ভাইরাস পিক করলেও সেই আলাদা এন্টি-ভাইরাস সফট দিয়ে তা পিক করাতে পারি না 🙁

        যাই হোক আপনার এই ইউটিলিটি সফট নিয়ে রাখলাম, থ্যাঙ্কু (3

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ