আগস্ট ১২২০১৭
 

কানাডার টরন্টো, মন্ট্রিল বা অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্নের বড় বড় শপিং কমপ্লেক্সে যখন যাই কিছু কেনা কাটা করিই। নিজের, পরিবারের সকলের, আত্মীয় স্বজন, বন্ধু বান্ধবদের জন্য টুকটাক কেনাকাটা করতেই হয়। শপিং করতে গিয়ে একটি নিয়ম যেন অলিখিত ভাবে আমার উপর স্থায়ী ভাবে আসন গেঁড়ে বসেছে।

মেগা শপিং স্টোর গুলোতে প্রবেশ করেই প্রথমে ছুটে যাই গার্মেন্টস এলাকায়। সুসজ্জিত ভাবে সাজানো থাকে প্যান্ট, শার্ট, টি-শার্ট। এলোপাতাড়ি দেখতে থাকি, নিঃশ্বাস দ্রুত হয়ে যায়। খুঁজতে থাকি, স্টিকার গুলো একটার পর একটা। অবশেষে পেয়ে যাই। এইত ‘ মেড ইন বাংলাদেশ ‘ লেখা দেখছি। আমার দেশ, আমার প্রিয় স্বদেশ, আমার জন্মভূমি থেকে এসেছে এসব।

হাতে নেই শার্ট, টি-শার্ট, প্যান্ট, হুডি। বুকে জড়িয়ে ধরি। নাক, মুখে চেপে ধরি, নিঃশ্বাস নেই- আমার স্বদেশের ঘ্রাণ যেন পাই আমি। ট্রায়ালের নামে গায়ে দেই অতি দ্রুততায়। আমাকে যেন জাপটে ধরে আছে আমার দেশ, আমার জন্মভূমি, আমার মা। আমার অবস্থান ভুলে যাই আমি, চোখ বন্ধ করে স্পষ্ট অনুভব করি, বৃষ্টি পরছে আমার বাড়ির টিনের চালে, ইলিশ মাছ রান্না হচ্ছে আমার বাড়িতে, মা ডাকছে আমাকে রান্নার পরে তেলে ভেজে রেখেছেন দু-টুকরো করকরে মচমচে।
আমি হারিয়ে যেতে যেতে অনুভব করি, সুগন্ধায় সূর্যোদয়, ঘাসে শিশির বিন্দু, ধানসিঁড়িতে সূর্যাস্ত, খেজুর গাছ তলায় রসের নেশা জাগানিয়া পাগল করা গন্ধ,

রাজনৈতিক নেতা/আমলা দ্বারা শোষিত, ঘুষ- দুর্নীতিতে আচ্ছন্ন, অপরিচ্ছন্ন, অব্যবস্থা, অনিরাপদ দেশটিকে জগতের সেরা দেশই মনে মনে হয়। অভাগা দেশটির জন্য অপরিসীম মায়ায় চোখ ভিজে যায়,
আমার সোনার বাংলা…… আমি তোমায় ভালবাসি……

  ১১টি মন্তব্য, “মেড ইন বাংলাদেশ…যেন জড়িয়ে থাকে আমায়,”

    
  1. দুরে থাকলে দেশের প্রতি ভালোবাসা টা বেশী বোঝা যায় ।

  2. 
  3. অসাধারণ অনুভূতির কথা বললেন ভাইজান, আসলেই যখন আমি ইটালিতে মেইডইন বাংলাদেশ প্রডাক্ট পেয়ে যেমন করতাম, ঠিক সেই অনুভূতি আজ পেলাম, স্যালুট টু বাংলাদেশ, স্যালুট ভাইজান। (y)

  4. 
  5. টিকে থাকুক আমাদের এই ঐতিহ্যবাহী শিল্প যুগ যুগ ধরে। খুব ভাল লাগল এই লেখাটি পড়ে। গৌরববোধ হল নিজের দেশের জন্য।

  6. 
  7. আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।

  8. 
  9. আমার সোনার বাংলা…… আমি তোমায় ভালবাসি……
    সত্যিই গর্বিত হবার মতো। -{@

  10. 
  11. আমার সোনার বাংলা…… আমি তোমায় ভালবাসি……সত্যিই গর্বিত হবার মতো। -{@

  12. 
  13. যে দেশেতে জন্ম সে কি ভুল্বার সেতো হৃদয়ে আসন তাই সমস্বরে বলি আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।

    রাজনীতিবিদরা না ভালবাসুক আমজনতা ভালবাসে ধারণ করে অন্তরে।

  14. 
  15. একেই নলে সত্যিকারের দেশপ্রেমিক। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

  16. 
  17. এখানেও “মেড ইন বাংলাদেশ”-এর কাপড় পাওয়া যায়। আমি নিজেই তো টপস-জিনস কিনি।

  18. 
  19. প্রিয় দেশটিকে নিয়ে সুন্দর অনুভূতির প্রকাশ। আমি প্রবাসী জলে আমার অনুভূতিও এরকমই হত স্বদেশ নিয়ে।
    অাপনাকে আন্তরিক ধন্যবাদ।

  20. 
  21. ছেলের স্কুল ইউনিফর্ম কিনতে গিয়ে দেখেছি সেটা মেড ইন বাংলাদেশ, তখন বেশ আনন্দ নিয়ে অফিসে বললাম, এই ইউনিফর্ম কিন্তু আমার দেশ থেকে এসেছে।
    আপনার মতো দেশপ্রেম নেই আমার, তবে মেড ইন বাংলাদেশ কিছু দেখলে সত্যিই এক অদ্ভুত আনন্দ হয়, যার শানেনযুল জানিনা। যারা বিদেশে ঘোরে নিয়মিত আর হোটেলে হোটেলে খায়, তারা মনেহয় ভাতের অভাবে বেশি দেশ মিস করে :)
    বিদেশ থেকে সব কিইন্যা নিয়ে গেলেন ভাই, দেশ থাইক্কা তো কিছু আনলেন না :p
    ভালো লিখেছেন। আপনি অর্জিনাল মেড ইন বাংলাদেশ। :)