এই আমি কার আমি ?

 লিখেছেন on জুন ১১, ২০১৭ at ১:৫৭ পূর্বাহ্ন  একান্ত অনুভূতি  Add comments
জুন ১১২০১৭
 

খুব সকালে ঘুম থেকে উঠব তীব্র বেগে ঘড়িটা বেজেই যাচ্ছে কিন্তু আমার চোখ দুটো টেনে খুলতে পারছি না। যতই টানছি ততোই যেন আঠার মতো আটকে ধরছে আমাকে আমার নিজের চোখ। কি আজব রে ভাই এই চোখ কি তাহলে আমার? এই যে আমার হাত পা মাথা পুরো শরীরটা কতটুকু আমি নিয়ন্ত্রন করতে পারি ? আমি না চাইলে ও ঠিক কোনো অযাচিত মুহুর্তে আমার নিজের মাথাটা ভিশন যন্ত্রনায় কুকড়ে ওঠে? হয়ত আজকে মনটা খুব ভাল লাগছে। হঠাৎ আমার পেটে মোচড় দিয়ে একটা অজানা ব্যাথা শুরু হয়ে গেল। ব্যাস আর যাই কই আমি, দুমড়ে এই দেহটা কে বিছানায় ফেলে অসহ্য আমার আমি কে বারদাস্ত করতে নেমে পরি।

এই হলো আমার শরীর, তারপর আসুন আমার মনের কাহিনীতে, মনের উপর তো আমি আরো নিয়ন্ত্রনহীন। ঘুমুতে যাওয়ার আগে মন কে বোঝালাম এই বলে যে আমার বস মানে আমার স্বামীদেব খুব ভোরে উঠবেন তাই তুমিও জলদি উঠে দেবতার সব কাজ গুলো কে এগিয়ে দিও। ও মা সকালে আমার মন আমাকে চিনেই না, সারা রাত ধরে এমন এক স্বপ্ন দেখেছি যে ওই রেশ টানা শুরু করে দিল আমার মন। কেমন লাগে তখন কাওকে যদি বোঝাতে পারতাম! এই দিকে স্বামী দেব তো আমার কর্মকান্ডে দিন দিন দিশেহারা, এই কি বিয়ে করলাম রে বাবা! লজ্জায় অপমানে নিজেকে গলা টিপে ধরতে ইচ্ছে করে, কিন্তু নিজের গলা নিজে কি করে শক্ত হাতে টিপে ধরতে হয় তা ও আমি ঠিক বুঝে উঠতে পারি না। আল্লাহ পাক পবিত্র কুরআন শরিফে বলেছেন, বান্দার হাত পা মুখ চোখ কান সব কিছু তোমার বিরুদ্ধে সাক্ষি দিবে। কিন্তু ওইটা তো কেয়ামতের ময়দানে তাহলে আমি তো প্রতিনিয়ত কেয়ামতের ময়দানের যুদ্ধ করতেছি এই আমাকে নিয়ে। সারাক্ষন একটা অস্বস্তি কাজ করে নিজের ভিতর। আমি ভাবি এক আর হয় আরেক, আমি চাই সোজা পথে চলতে কিন্তু আমার সব পথ গুলো এলো মেলো।

আমি খুজে ফিরি আমার আমি কে, কে আমি, কোথায় সেই আমি ? কেন আমি, আমার আমি কে এত টুকু নিয়ন্ত্রন করতে অহেতুক চেস্টা করে বেড়াই ? আমার ভেতর তাহলে আর কয়টা আমির বসবাস?
এই আমি কি তাহলে আমি নই ? এই আমি কার আমি ? কে দিবে আমার এতো সব বিচিত্র প্রস্নের উত্তর???

আমার মস্তিস্ক আমাকে বোঝায়, এই তুই নিজেকে নিয়ে এত বিব্রত কেন রে? আমি বলি, কি বল ভাই আমি নিজের কথা ভাবতে পারব না নাকি ? মস্তিস্ক ঠাট্টা করে হেসে বলে ‘ কি পাগল রে তুই, এখনও এখানেই পড়ে আছিস কেন যা না পাবনা তোর অপেক্ষায় আছে যে…. ‘

  ১৪টি মন্তব্য, “এই আমি কার আমি ?”

    
  1. আমি ভাবি এক আর হয় আরেক, আমি চাই সোজা পথে চলতে কিন্তু আমার সব পথ গুলো এলো মেলো।

    আমার মনের কথাটা বললেন তো।

  2. 
  3. এত এত প্রশ্ন দেখে মাথা ঘুড়ছে। কঠিন চিন্তা ভাবনা করে ফেলেছেন। এসব নিয়ে ভাববেন না। ভাবলেই বিপদ।

  4. 
  5. আমরা আমাদের জীবনকে যেভাবে দেখতে চাই, যেভাবে ভাবি,
    বাস্তবে তা অনেক সময়ই বিপরীত হয়ে যায়।
    ভাবি এক রকম, হয়ে যায় অন্য রকম।
    এমনটি সবার প্রায় জীবনেই হয়, এ নিয়ে বেশি ভাবা ঠিক না।

    খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন মানুষের জীবনের দ্বৈততাকে।
    শুভ কামনা।

  6. 
  7. মনের উপর শাসন করা চলে না। কিন্তু আমাদের নারীদেরকে শেখানোই হয় মনকে শাসন করে ধরে রাখতে। কিন্তু আদৌ কি তা সম্ভব?
    আমি মনে করি মনকে শাসন করে রাখা যায়। তবে তাতে যদি অসম্মানিত হতে হয়, তাহলে অবশ্যই নয়।

  8. 
  9. নিজেকে আবিষ্কারের চাইতে ভিন্নগ্রহ আবিষ্কার সহজ আপু। তবে খোঁজা উচিৎ, নিজেকে কিছুটা হলেও বোঝা উচিৎ। নিজের জন্য কিছু সময় দিন, অন্যকেও নিজের ইচ্ছে প্রকাশ করুন। লেখাটা ভালো, ভিন্ন রকম। আরো গুছিয়ে লিখতে পারবেন আস্তে আস্তে। ভালো থাকুন আপু।

  10. 
  11. এটা প্রতিটা মানুষের ক্ষেত্রেই হয়। মানুষ ভাবে এক হয় আর এক। অনিচ্ছা সত্বেও আমরা অনেক কাজ করে বসি আসলে করতেও হয়। তা না হলে যে পরিবার সমাজের শৃঙ্খল ভেঙে যেতো।
    লিখুন ও পড়ুন। যেহেতু লেখেন ভাল। আর একটু গোছালে আরো চমৎকার হবে। যাকে বলি আমরা শব্দের অলংকার।
    ভাল থাকুন।

  12. 
  13. অপেক্ষা

    ওয়েটিং ফর গডো এই নিয়েই আসলে জীবন