বইমেলা ২০১৮—-

অরুণিমা মন্ডল দাস ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার, ১১:০০:৩৭অপরাহ্ন একান্ত অনুভূতি ৫ মন্তব্য

কলকাতা বইমেলা! কেন? কি? কিজন্য?--- ভাবুন তো ? কাদের জন্য? খাওয়ার জন্য নাচার জন্য পাবলিশিরpublicity জন্য আনন্দের জন্য? প্রশ্ন করুন বারবার অনেকবার --- কলকাতা বইমেলা কেই প্রশ্ন করুন ? কেন? কিজন্য ? কি করে?--- দেখবেন বইমেলা জুড়ে বিষন্নতা ধিক্কার পদস্খলন -- অন্তদৃষ্টিতে অনুভব করুন সাহিত্যের রস নির্মল রস এক অমায়িক অনাবিল নিবিড় শান্তি পাবেন না-- চারিদিকে হিংস্রতা স্বার্থপরতা কুটিলতা দমবন্ধ এক বাজার---?

মাথায় এক বোতল জল ঢেলে নিন মুখ মুছে আকাশের দিকে তাকান আকাশের নীল প্রেম যেন আদর করছে-- খুব শান্তি ---আস্তে আস্তে ঠান্ডা মাথায় সুনীলের কবিতা রবীন্দ্রনাথের কবিতা মনে করুন---দেখবেন গলাকাটা বইমেলা থেকে অনেক বেশী শান্তি--মেলা মানে মিলন প্রঙ্গন লেখক কবিদের ছোট নীচু করা ক্ষেত্র নয়?

আমি বইমেলার জন্য সকাল নয়টায় বেরিয়েছি পৌঁছেছি চারটে ---সারাদিন না খাওয়া বমি করতে করতে করুমাময়ী বাসের মহিলা লোকেরা হাসাহাসি করছে এই কথা শুনে যে আমি লেখক আর বইমেলাতে এতদূর থেকে যাচ্ছি---মাথা ঘুরে তিনবার পড়েছি লোকগুলো ভালোই জল দিল বাচ্চাটাকে দেখল---সবচেয়ে বড় কথা মানুষের ধারনা বইমেলাতে আবার কেউ যায় নাকি? বইমেলা মানেই আড্ডা আর খাওয়ার মেলা--- মানুষ শুধু সাজতেই আর খেতে ই আসে টুকটাক কুইজ তারপর বাড়ি? বিধাননগর পুলিশদের পরিষেবা সত্যি খুব ভালো নাহলে হয়তো বাড়ি ফিরতে পারতাম না--

কিছু বই আর ব্যাগ কিনে মাথায় জল ঢেলে একটুখানি বসে ছিলাম আবার ঘুরছি স্টলে গিয়ে বললাম( কবিতীর্থ মনে হয় --) জুবিন ঘোষ ,অনুপম মুখোপাধ্যায় ,মলয় রায় চৌধুরী ,. তসলিমা নাসরিন. , বিশ্বরূপ দে সরকার র বই আছে---মাথা ঘুরছিল নম্বর দেখিনি-- তঁার মধ্যে কিছু মানুষের কথা শুনে মাথা গেল বিগড়ে--- এইসকল কবিরা নাকি ভালো না--- ড্যাঞ্জারাস ইত্যাদি ইত্যাদি---- ভাবুন বইমেলাতে কবিদের সম্মান-- যা রাগ উঠেছিল মনে হচ্ছেল টেবিল ভেঙ্গে চলে আসি--- ! কে হয়? কেন কিনছেন? চেনেন নাকি? ভাবছিলাম বলব সবাই আমার মামা!
কি অবস্থা পাবলিক কদিন বাদে তো শ্রীজাত বন্দ্যোপাধ্যায় কেও দেখি গালিগালাজ দিতে শুরু করবে? কবি লেখকদের কি অবস্থা ! কবিতা না লিখে নিজেরা ফিল্ম বানান অভিনয় করুন কাজে দেবে--?

---------------
অরুণিমা মন্ডল দাস
কলকাতা, ভারত।

0 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ